রুট-মঈনের দাপটে রাজকোটে ইংল্যান্ড প্রথম দিনে চালকের আসনে 1

জো রুট এবং মঈন আলির অনবদ্য ব্যাটিং-এর দৌলতে রাজকোটে প্রথম দিনের শেষে অতিথি দল ইংল্যান্ড চালকের আসনে। বড় রান গড়ার লক্ষ্য নিয়ে প্রথম দিনের শেষে ইংল্যান্ডের স্কোর ৩১১/৪। দিনের শেষে ক্রিজে অপরাজিত রয়েছেন মঈন আলি ৯৯ রানে এবং বেন স্টোকস ১৯ রানে। তার আগে অবশ্য জো রুটের শতরান অতিথি দলের মজবুত ভিত গড়ে দেয়।

রাজকোটের সৌরাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়াম আজ টেস্ট ইতিহাসের পাতায় স্থান করে নিল, টেস্ট ক্রিকেটে অভিষেক করে। রাজকোটের এই মাঠটি হল ভারতের ২৩তম টেস্ট ক্রিকেট কেন্দ্র। টসে জিতে ইংল্যান্ড অধিনায়ক অ্যালিস্টার কুক প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন। ভারত অধিনায়ক বিরাট কোহলি এই টেস্টে দুই পেসার-তিন স্পিনার ছকে খেলতে নেমেছেন।

আজ দিনের শুরুটা বেশ ভালই হয় ভারতের। ইংল্যান্ড ওপেনার ও অধিনায়ক অ্যালিস্টার কুক ২১ রান করে সাজঘরে ফেরেন রবীন্দ্র জাডেজার বলে এলবিডব্লিউ হয়ে। আজই আর্ন্তজাতিক ক্রিকেটে অভিষেক করা ইংল্যান্ডের তরুণ ওপেনার হাসিব হামিদ অবশ্য ক্রিজে যথেষ্ট শক্তিশালী লাগেন। ৬টি চারের সাহায্যে হামিদ ৩১ রান করে ভারতীয় অফ-স্পিনার রবিচন্দ্রন অশ্বিনের বলে লেগ বিফোর আউট হয়ে প্যাভিলিয়নে ফেরেন লাঞ্চের আগেই। লাঞ্চের আগেই ভারত আরো একটা উইকেট তুলে নেয় বেন ডাকেটকে ১৩ রানে আউট করে। ডাকেটের উইকেট-টিও দখল করেন অশ্বিন। লাঞ্চ বিরতিতে ইংল্যান্ড ৩ উইকেট হারিয়ে তোলে ১০২ রান। দৃঢ় দেখতে লাগা জো রুট লাঞ্চ বিরতিতে অপরাজিত থাকেন ৩৫ রানে।

দিনের দ্বিতীয় সেশনে ম্যাচে শক্তিশালীভাবে ফেরে ইংল্যান্ড। মঈন আলিকে সাথে নিয়ে জো রুট চতুর্থ উইকেটে এক বড় জুটি গড়ে তোলেন। অনায়াসে অর্ধশতরান পূর্ণ করে শতরানের দিকে অগ্রসর হন রুট। চা বিরতিতে আর কোনো অতিরিক্ত উইকেট না হারিয়ে ইংল্যান্ড তোলে ২০৯ রান। ইতিমধ্যেই এই দুই ব্যাটসম্যান চতুর্থ উইকেটের জুটিতে ১০০ রান পার করে দেন।

দিনের শেষ সেশনেও চিত্রটা বিশেষ কিছু পরিবর্তন হয়নি। রুট নিজের শতরান এবং মঈন নিজের অর্ধশতরান পূর্ণ করে ইংল্যান্ডকে বড় রান গড়ে তোলার দিকে চালিত করেন। এশিয়ার মাটিতে এটাই রুটের প্রথম শতরান। ১২৪ রানে রুট ভারতীয় পেসার উমেশ যাদবের বলে কট অ্যান্ড বোল্ড হলেও ইংল্যান্ডকে দিনের শেষে আর নতুন কোনো বেগ পেতে হয়নি। রুট ও মঈন চতুর্থ উইকেট জুটিতে ১৭৯ রান তোলেন।

দিনের শেষে অপরাজিত মঈন সেঞ্চুরি থেকে মাত্র ১ রান দূরে দাড়িয়ে থাকেন যেখানে বেন স্টোকস ১৯ রানে অপরাজিত থাকেন পিচের অপর প্রান্তে। প্রথম দিনের শেষে ইংল্যান্ডের স্কোর দাড়ায়ে ৪ উইকেটে ৩১১। আগামীকাল দ্রুত উইকেট তুলতে না পারলে ভারতকে বেজায় বেগ পেতে হবে এই টেস্টে।

সংক্ষিপ্ত স্কোরঃ (প্রথম দিনের শেষে)

ইংল্যান্ড – ৩১১/৪ (জো রুট ১২৪, মঈন আলি ৯৯*, রবিচন্দ্রন অশ্বিন ২/১০৮)

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *