জো রুট এবং মঈন আলির অনবদ্য ব্যাটিং-এর দৌলতে রাজকোটে প্রথম দিনের শেষে অতিথি দল ইংল্যান্ড চালকের আসনে। বড় রান গড়ার লক্ষ্য নিয়ে প্রথম দিনের শেষে ইংল্যান্ডের স্কোর ৩১১/৪। দিনের শেষে ক্রিজে অপরাজিত রয়েছেন মঈন আলি ৯৯ রানে এবং বেন স্টোকস ১৯ রানে। তার আগে অবশ্য জো রুটের শতরান অতিথি দলের মজবুত ভিত গড়ে দেয়।

রাজকোটের সৌরাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়াম আজ টেস্ট ইতিহাসের পাতায় স্থান করে নিল, টেস্ট ক্রিকেটে অভিষেক করে। রাজকোটের এই মাঠটি হল ভারতের ২৩তম টেস্ট ক্রিকেট কেন্দ্র। টসে জিতে ইংল্যান্ড অধিনায়ক অ্যালিস্টার কুক প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন। ভারত অধিনায়ক বিরাট কোহলি এই টেস্টে দুই পেসার-তিন স্পিনার ছকে খেলতে নেমেছেন।

আজ দিনের শুরুটা বেশ ভালই হয় ভারতের। ইংল্যান্ড ওপেনার ও অধিনায়ক অ্যালিস্টার কুক ২১ রান করে সাজঘরে ফেরেন রবীন্দ্র জাডেজার বলে এলবিডব্লিউ হয়ে। আজই আর্ন্তজাতিক ক্রিকেটে অভিষেক করা ইংল্যান্ডের তরুণ ওপেনার হাসিব হামিদ অবশ্য ক্রিজে যথেষ্ট শক্তিশালী লাগেন। ৬টি চারের সাহায্যে হামিদ ৩১ রান করে ভারতীয় অফ-স্পিনার রবিচন্দ্রন অশ্বিনের বলে লেগ বিফোর আউট হয়ে প্যাভিলিয়নে ফেরেন লাঞ্চের আগেই। লাঞ্চের আগেই ভারত আরো একটা উইকেট তুলে নেয় বেন ডাকেটকে ১৩ রানে আউট করে। ডাকেটের উইকেট-টিও দখল করেন অশ্বিন। লাঞ্চ বিরতিতে ইংল্যান্ড ৩ উইকেট হারিয়ে তোলে ১০২ রান। দৃঢ় দেখতে লাগা জো রুট লাঞ্চ বিরতিতে অপরাজিত থাকেন ৩৫ রানে।

দিনের দ্বিতীয় সেশনে ম্যাচে শক্তিশালীভাবে ফেরে ইংল্যান্ড। মঈন আলিকে সাথে নিয়ে জো রুট চতুর্থ উইকেটে এক বড় জুটি গড়ে তোলেন। অনায়াসে অর্ধশতরান পূর্ণ করে শতরানের দিকে অগ্রসর হন রুট। চা বিরতিতে আর কোনো অতিরিক্ত উইকেট না হারিয়ে ইংল্যান্ড তোলে ২০৯ রান। ইতিমধ্যেই এই দুই ব্যাটসম্যান চতুর্থ উইকেটের জুটিতে ১০০ রান পার করে দেন।

দিনের শেষ সেশনেও চিত্রটা বিশেষ কিছু পরিবর্তন হয়নি। রুট নিজের শতরান এবং মঈন নিজের অর্ধশতরান পূর্ণ করে ইংল্যান্ডকে বড় রান গড়ে তোলার দিকে চালিত করেন। এশিয়ার মাটিতে এটাই রুটের প্রথম শতরান। ১২৪ রানে রুট ভারতীয় পেসার উমেশ যাদবের বলে কট অ্যান্ড বোল্ড হলেও ইংল্যান্ডকে দিনের শেষে আর নতুন কোনো বেগ পেতে হয়নি। রুট ও মঈন চতুর্থ উইকেট জুটিতে ১৭৯ রান তোলেন।

দিনের শেষে অপরাজিত মঈন সেঞ্চুরি থেকে মাত্র ১ রান দূরে দাড়িয়ে থাকেন যেখানে বেন স্টোকস ১৯ রানে অপরাজিত থাকেন পিচের অপর প্রান্তে। প্রথম দিনের শেষে ইংল্যান্ডের স্কোর দাড়ায়ে ৪ উইকেটে ৩১১। আগামীকাল দ্রুত উইকেট তুলতে না পারলে ভারতকে বেজায় বেগ পেতে হবে এই টেস্টে।

সংক্ষিপ্ত স্কোরঃ (প্রথম দিনের শেষে)

ইংল্যান্ড – ৩১১/৪ (জো রুট ১২৪, মঈন আলি ৯৯*, রবিচন্দ্রন অশ্বিন ২/১০৮)

SHARE

আরও পড়ুন

এশিয়া কাপে ২০১৮: আফগানিস্থান বনাম পাকিস্থান স্ট্যাটিস্টিক্স: ম্যাচে হল মোট চারটি রেকর্ড, এমনটা করা বিশ্বের প্রথম খেলোয়াড় হলেন রশিদ খান

এশিয়া কাপে ২০১৮: আফগানিস্থান বনাম পাকিস্থান স্ট্যাটিস্টিক্স: ম্যাচে হল মোট চারটি রেকর্ড, এমনটা করা বিশ্বের প্রথম খেলোয়াড় হলেন রশিদ খান
পাকিস্থান এশিয়া কাপ ২০১৮র সুপার ৪ এ জয় দিয়ে শুরুয়াত করলো। তারা সুপার কাপে নিজেদের প্রথম ম্যাচে...

এশিয়া কাপ ২০১৮: ম্যাচের পর আসগার বললেন এমন কিছু, যা পড়ে আপনার চোখও ভিজে যাবে

এশিয়া কাপ ২০১৮: ম্যাচের পর আসগার বললেন এমন কিছু, যা পড়ে আপনার চোখও ভিজে যাবে
খেতাবের প্রবল দাবিদারের তালিকায় থাকা পাকিস্থান প্রথম ম্যাচে হংকংয়ে ৮ উইকেটে হারিয়ে দারুণ শুরুয়াত করেছিল এশিয়া কাপে।কিন্তু...

এশিয়া কাপ: PAK vs AFG: সরফরাজ আফগানি স্পিনারদের নিয়ে বললেন এমন কথা, জিতে নিলেন ক্রিকেট প্রেমীদের হৃদয়

এশিয়া কাপ: PAK vs AFG: সরফরাজ আফগানি স্পিনারদের নিয়ে বললেন এমন কথা, জিতে নিলেন ক্রিকেট প্রেমীদের হৃদয়
পাকিস্থানের দল আর আফগানিস্থানের দলের মধ্যে গতকাল সুপার-৪ এর দ্বিতীয় ম্যাচ খেলা হয়েছে। এই ম্যাচ আবুধাবির ক্রিকেট...

এশিয়া কাপ ২০১৮: IND vs BAN: ম্যাচে হল বেশ কিছু রেকর্ড, দেড় বছর পর প্রত্যাবর্তন করতেই জাদেজা করলেন এই বিশ্বরেকর্ড

এশিয়া কাপের দ্বিতীয় চরণে ভারতের মুখোমুখিল হল বাংলাদেশ, এই ম্যাচে টসে জিতে ভারত অধিনায়ক রোহিত শর্মা, এই...

ভারত বনাম বাংলাদেশ: হারের পর মাশরফি মুর্তজা ভারত ছাড়াও এই দলকে বললেন এশিয়া কাপের মজবুত

এশিয়া কাপে গতকাল ভারতের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। এই ম্যাচে টস জিতে ভারত অধিনায়ক রোহিত শর্মা প্রথমে বল...