রাজকোটে প্রথম টেস্টের দ্বিতীয় দিনে আরো দুটি শতরানের দৌলতে ইংল্যান্ডের রান প্রথম ইনিংসে ৫০০ পেরোল। মোট তিনটি শতরানের দৌলতে (১টি শতরান প্রথম দিনে) ইংল্যান্ড মোট ৫৩৭ রান তুলল। জবাবে ভারতীয় দল দিনের শেষে কোনো উইকেট না হারিয়ে ৬৩ রান তুলেছে।

প্রথম দিনের মত এদিনও ভারতের ক্যাচ ফেলার ঘটনা অব্যাহত থাকল। গতকালের অপরাজিত দুই ব্যাটসম্যান মঈন আলি এবং বেন স্টোকস আজ তাঁদের শতরান পূর্ণ করেন। গতকাল ৯৯ রানে অপরাজিত থাকা মঈন আলি দ্বিতীয় দিনের শুরুতেই শতরান পূর্ন করেন যেখানে ১৯ রানে দ্বিতীয় দিন শুরু করা বেন স্টোকস ইংল্যান্ডের ইনিংসকে ক্রমাগত এগিয়ে নিয়ে যান। মঈন আলি ১১৭ রানে ভারতীয় পেসার মহম্মদ শামির বলে বোল্ড হলে ক্রিজে আসেন ইংল্যান্ডের উইকেটরক্ষক-ব্যাটসম্যান জনি বেয়ারস্ট।

মহম্মদ শামির বলে আউট হওয়ার আগে আক্রমণাত্মক ব্যাটিংয়ের মাধ্যমে বেয়ারস্ট ৫৭ বলে ৫টি চার এবং ২টি ছক্কার সাহায্যে ৪৬ রান করেন। অন্যদিকে বেয়ারস্টর সাথে জুটি বেঁধে স্টোকসও নিজের অর্ধশতরান পূর্ণ করেন। লাঞ্চে ইংল্যান্ডের স্কোর থাকে ৬ উইকেটে ৪৫০ রান, যেখানে স্টোকস ৮৪ রানে অপরাজিত থাকেন ক্রিস ওকসের (৪*) সাথে ।

লাঞ্চের পরেই ওকস আউট হলে, টেল এন্ডারদের সাথে নিয়ে বেন স্টোকস নিজের শতরান পূর্ণ করেন। দলের হয়ে প্রথম ইনিংসে সর্বোচ্চ ১২৮ রান করে আউট হয়ে যান তিনি। ইংল্যান্ড ইনিংসের দশ নাম্বারে নামা ব্যাটসম্যান জাফর আনসারি আউট হওয়ার পূর্বে গুরুত্বপূর্ণ ৩২ রান করেন। চা-বিরতিতে ইংল্যান্ডের প্রথম ইনিংস শেষ হয় ৫৩৭ রানে।

ভারতের হয়ে সর্বোচ্চ ৩টি উইকেট তোলেন রবীন্দ্র জাডেজা; ২টি করে উইকেট তোলেন মহম্মদ শামি, উমেশ যাদব এবং রবিচন্দ্রন অশ্বিন। ইংল্যান্ডের শেষ উইকেটটি তোলেন অমিত মিশ্র।

জবাবে দিনের শেষ সেশনে ভারতীয় ওপেনারদ্বয় মুরালি বিজয় এবং গৌতম গম্ভীর শুরুটা যথেষ্ট ভাল করেছেন। দিনের শেষে ভারত বিনা উইকেটে ৬৩ রান তুলেছে; ভারতীয় ওপেনারদ্বয় মুরালি বিজয় এবং গৌতম গম্ভীর অপরাজিত রয়েছেন যথাক্রমে ২৫ ও ২৮ রানে। দিনের শেষে ভারত ৪৭৪ রানে পিছিয়ে আছে।

  • SHARE

    আরও পড়ুন

    দেখে নিন: কত বড় ছক্কা মারলেন এবি ডেভিলিয়র্স, যা আছড়ে পড়ল স্টেডিয়ামের বাইরে

    দেখে নিন: কত বড় ছক্কা মারলেন এবি ডেভিলিয়র্স, যা আছড়ে পড়ল স্টেডিয়ামের বাইরে
    খুব কমই উদাহরণ রয়েছে বিশ্ব ক্রিকেটে এবি ডেভিলিয়র্সের ব্যাটিং তান্ডবের থেকে ভাল কিছু। নিজের দিনে বিশ্বে যে...

    বেটিং চক্রে ধরা পড়লেন ঋদ্ধির কোচের ছাত্র এই প্রাক্তন ক্রিকেটার

    বেটিং চক্রে ধরা পড়লেন ঋদ্ধির কোচের ছাত্র এই প্রাক্তন ক্রিকেটার
    ক্রিকেটের বড় প্রতিযোগিতা মানেই বিশ্বজুড়ে বেটিং চক্রের রমরমা। যার জালে জড়িয়ে পড়েছে বহু ক্রিকেটারই। এই বেটিং চক্রের...

    বিশ্বকাপে ভারত-পাকিস্থান দ্বৈরথ কবে, ঘোষিত হল তারিখ

    এমনিতে ভারত পাকিস্থান ক্রিকেট দ্বৈরথ মানে যুদ্ধকালীন পরিস্থিতি আর তা যদি হয় বিশ্বকাপের মত বড় মঞ্চে তাহলে...

    কেন অধিনায়কত্ব ছাড়লেন গম্ভীর, জেনে নিন পাঁচকাহন

    আশা ছিল ঘরের ছেলে ঘরে ফিরলে তার সঙ্গে সঙ্গে ফিরবে ভাগ্য। কিন্তু বাস্তবে হল তার উল্টো, ভাগ্য...

    ব্রেকিং: দিল্লির জন্য বড় ধাক্কা, নেতৃত্ব থেকে সরে দাঁড়ালেন গম্ভীর

    ব্রেকিং: দিল্লির জন্য বড় ধাক্কা, নেতৃত্ব থেকে সরে দাঁড়ালেন গম্ভীর
    দিল্লির ডেয়ারডেভিলসের অধিনায়ক গৌতম গম্ভীর নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলেন। ফলে বাকি আইপিএলে দিল্লি অধিনায়কত্বের দায়ভার...