দীর্ঘ প্রতীক্ষার অবসান। অবশেষে ঘরে এসেছে বিশ্বকাপ।তা কেন্দ্র করে যখন গোটা ইংল্যান্ড জুড়ে উৎসবের মরশুম।ঠিক তখন খানিকটা অন‍্যরকম সুর শোনা গেলো ইংল্যান্ড অধিনায়ক ইওন মর্গ‍্যানের গলায়।যে পথে এসেছে বিশ্বকাপ, তা তৃপ্তি দেয়নি ইংল্যান্ড অধিনায়ককে।

অনেকেই এবারের বিশ্বকাপ ফাইনাল কে সর্বকালের সেরা ফাইনালের তকমা দিচ্ছে।এদিন ম‍্যাচে টসে জিতে ব‍্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন।৫০ ওভার শেষে তারা করেন ২৪১ রান।এদিন নিউজিল্যান্ডের উপর দুরন্ত চাপ সৃষ্টি করেছিল ইংল্যান্ডের বোলার‍রা।ক্রিস ওকস এবং লিয়াম প্লান্কেট নিয়েছিলো তিনটি করে উইকেট।অন‍্যদিকে নিউজিল্যান্ডের হয়ে একমাত্র ক্রিকেটার হিসেবে ৫০ রানের গন্ডি পেরোয় হেনরি নিকোলস।

পরবর্তী সময়ে চেজ করতে নেমে এদিন দারুণ খেলেছেন ইংল্যান্ডের তারকা অলরাউন্ডার বেন স্টোকস।যদিও শেষ ওভারে টেন্ট বোল্টের দারুণ বোলিং ম‍্যাচটিকে নিয়ে যায় ” টাই ” তে।শেষ বলে দরকার দুই রান এমন সময় মার্ক উডকে ক্রিজে ঢোকার আগেই আউট করে দেন নিউজিল্যান্ডের উইকেট কিপার টম ল‍্যাথাম।ম‍্যাচে শেষ অবধি নট আউট থাকে বেন স্টোকস ৯৮ বলে ৮৪ রান করে।এরমধ্যে আছে পাঁচটি চার এবং দুটো ছয়।

এদিন ম‍্যাচের ফলাফল অন‍্যরকম হতেই পারতো ,সব সমীকরণ বদলে দিয়েছিল শেষ ওভারে টেন্ট বোল্টের একটি ডেলিভারি কে স্টোকসের ডিপে পাঠানো।এরপর মার্টিন গুপ্টিলের করা থ্রো এসে ছোয় স্টোকসের ব‍্যাট কারণ সেই সময় দুই রান নেওয়ার তাগিদে ডাইভ মেরেছেন স্টোকস। যা তার ব‍্যাট ছুঁয়ে পৌঁছে যায় বাউন্ডারি লাইনে।

এরপর ম‍্যাচ গড়ায় সুপার ওভারে।সুপার ওভারে স্টোকস এবং বাটলার ইংল্যান্ড কে পৌঁছে দেয় ১৫ রানে‌।পরবর্তী সময়ে নিউজিল্যান্ডের হয়ে ব‍্যাটিং করতে নামে জিমি নিশ‍্যাম এবং মার্টিন গুপ্টিল।জোফ্রা আর্চারের বলে তারাও শেষ অবধি পৌছায় ১৫ রানে।কিন্তু ম‍্যাচে বাউন্ডারি মারার বিচারে শেষ অবধি বিশ্বকাপ জিতে নেয় ইংল্যান্ড।

 

দেশের মাটিতে বিশ্বকাপ জয়ের ক্ষেত্রে এইবার প্রথম থেকেই ফেবারিট মনে করা হয়েছিল ইংল্যান্ডকে।গোটা দলটার মধ‍্যে যে অদ্ভুত ভারসাম্য ছিল এবং সাম্প্রতিক সময়ে একদিবসীয় ক্রিকেটে যেরকম ভারসাম্য দেখিয়েছিলো গোটা সেক্ষেত্রে তাদের সম্ভাব‍্য কাপ জয়ের অন‍্যতম দাবিদার মনে করা হচ্ছিলো।কিন্তু যে পথে বিশ্বকাপ এসেছে তা নিয়ে হতাশ অধিনায়ক।সম্প্রতি একটি সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন ,তার মনে হয় এমন ফলাফল কখনো সঠিক নয় যখন দুটো দল এমন হাড্ডাহাড্ডি লড়াই করে ফাইনালে।

প্রসঙ্গত, বিশ্বকাপ জেতার রেশ কাটতে না কাটতেই আগামী ১ লা আগষ্ট থেকে শুরু হতে চলা এ্যসেজে সিরিজের আগে আয়ারল্যান্ডের বিরুদ্ধে একমাত্র টেস্ট
খেলতে নামছে ইংল্যান্ড।

SHARE

আরও পড়ুন

ধোনির অবসরের ব্যাপারে সৌরভ গাঙ্গুলীর সঙ্গে কথাবার্তা নিয়ে বিরাট কোহলি দিলেন এই বড়ো বয়ান

রাঁচিতে ভারত বনাম দক্ষিণ আফ্রিকার মধ্যে টেস্ট সিরিজের তৃতীয় তথ শেষ ম্যাচ খেলা হয়েছে। এই ম্যাচের চতুর্থদিন...

দ্রুত এই সুন্দরীর সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হতে চলেছেন হার্দিক পাণ্ডিয়া, কেন জেনে নিন

ভারতীয় দলের অলরাউন্ডার খেলোয়াড় হার্দিক পাণ্ডিয়া খবরের শিরোনামে থাকেন। কখনো মাঠে নিজের প্রদর্শনের কারণে তো কখনো নিজের...

ভারত বাংলাদেশ সিরিজ রদ হওয়ার খবরের মধ্যে বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী জানালেন নিজের সিদ্ধান্ত

ভারত বাংলাদেশ সিরিজ রদ হওয়ার খবরের মধ্যে বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী জানালেন নিজের সিদ্ধান্ত
অনুমান করা হচ্ছে যে বাংলাদেশের খেলোয়াড়দের সোমবার স্ট্রাইকে যাওয়ার পর ভারত আর বাংলাদেশের মধ্যে আগামী সিরিজ রদ...

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ: রাঁচি টেস্টের পর বদলালো পয়েন্টস টেবিল, এখন টপ ৩তে এই দল

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ: রাঁচি টেস্টের পর বদলালো পয়েন্টস টেবিল, এখন টপ ৩তে এই দল
ভারত রাঁচি টেস্ট এক ইনিংস আর ২০২ রানে জিতে নিয়েছে। প্রথমে ব্যাটিং করে ভারত ৪৯৭/৯ রানের স্কোরে...

রবি শাস্ত্রীর সঙ্গে দেখা করলেন মহেন্দ্র সিং ধোনি, এখন উঠবে অবসরের রহস্য থেকে পর্দা

রবি শাস্ত্রীর সঙ্গে দেখা করলেন মহেন্দ্র সিং ধোনি, এখন উঠবে অবসরের রহস্য থেকে পর্দা
উইকেটকিপার ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনি ভারতীয় দলের হয়ে বিশ্বকাপ ২০১৯ এ ভাল প্রদর্শন করেছিলেন। যদিও তার এই...