অস্ট্রেলিয়ার সাথে " ওয়াল্ড টেস্ট চ‍্যাম্পিয়ানশিপ" এর পয়েন্ট টেবিলে সমানে সমানে ইংল্যান্ড 1

সদ‍্য শেষ হওয়া এ্যসেজ সিরিজের শেষ ম‍্যাচে ওভালে জয় পাওয়ার মধ্যে দিয়ে “ওয়াল্ড টেস্ট চ‍্যাম্পিয়ানশিপ” এর পয়েন্ট টেবিলে অস্ট্রেলিয়াকে ছুঁয়ে ফেললো ইংল্যান্ড। বর্তমানে এই দুই দলের স্কোর ৫৬ ।এ্যসেজের ফলাফল ২-২। তালিকায় প্রথম স্থানে আছে ভারত ১২০ পয়েন্ট নিয়ে।ওয়েস্ট ইন্ডিজকে তাদের ঘরের মাঠে টেস্ট সিরিজে হারানোর মধ্যে দিয়ে এমনটা হয়েছে।অন‍্যদিকে পরের দুই স্থানে রয়েছে নিউজিল্যান্ড এবং শ্রীলঙ্কা ৬০ পয়েন্ট নিয়ে।

আইসিসি’র তরফে প্রতি টেস্ট সিরিজে ১২০ পয়েন্ট ধার্য্য করা হয়েছে।একটি টেস্ট সিরিজে যতোগুলোই ম‍্যাচ হোকা না কেন তার সংখ্যার সাথে ১২০ ভাগ করা হবে , উদাহরণ স্বরূপ এ্যসেজের কথাই ধরা যাক, এক্ষেত্রে ৫ ম‍্যাচের এই সিরিজে প্রতি ম‍্যাচে ধার্য্য করা হয়েছিল ২৪ পয়েন্ট।

অস্ট্রেলিয়ার সাথে " ওয়াল্ড টেস্ট চ‍্যাম্পিয়ানশিপ" এর পয়েন্ট টেবিলে সমানে সমানে ইংল্যান্ড 2

ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া দুটি করে ম‍্যাচ জেতার সুবাদে পেয়েছে ৪৮ পয়েন্ট, একটি ম‍্যাচ ড্র হয়, যার জন্য দুই দল পেয়েছে আট পয়েন্ট করে। মোট নয় দল প্রতিনিধিত্ব করছে এই চ‍্যাম্পিয়ানশিপে।প্রতিটি দল ছয়টি দলের মুখোমুখি হবে।ইতিমধ্যে ভারত খেলছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এবার তারা ঘরের মাঠে মুখোমুখি হবে সাউথ আফ্রিকার।প্রসঙ্গত, বিশ্বকাপের পর এটাই সাউথ আফ্রিকা দলের প্রথম সফর।

অস্ট্রেলিয়ার সাথে " ওয়াল্ড টেস্ট চ‍্যাম্পিয়ানশিপ" এর পয়েন্ট টেবিলে সমানে সমানে ইংল্যান্ড 3

বাংলাদেশ এবং পাকিস্তান এই চ‍্যাম্পিয়ান শিপে অংশগ্রহণ করলেও নাম নেই আফগানিস্তানের।পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা প্রথম দুই দল ফাইনাল ম‍্যাচে মুখোমুখি হবে লর্ডসে, জুন ২০২১ এ। টেস্ট ক্রিকেটের প্রতি আগ্রহ তৈরি করার উদ্দেশ্য নিয়ে এই চ‍্যাম্পিয়ানশিপের সুত্রপাত।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *