ইংল্যান্ড বনাম ভারত: এমনটা করে ধোনি হয়ে যাবেন বিশ্বের এক মাত্র প্লেয়ার, যা আজ পর্যন্ত দ্বিতীয় কেউ করতে পারে নি

টিম ইন্ডিয়ার প্রাক্তন অধিনায়ক তথা উইকেটকীপার ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনির রেকর্ডের তালিকা বেড়েই চলেছে। এখন ইংল্যান্ড সফরেও ধোনি নিজের নামে বেশ কিছু রেকর্ড নথিভূক্ত করে ফিরবেন এটাই আশা করা যেতে পারে। প্রসঙ্গত ৩ জুলাই থেকে ইংল্যান্ডের বিরুদ্ধে শুরু হতে চলা টি২০ সিরিজে ধোনির কাছ রেকর্ড বানানোর দুটি সুযোগ থাকবে। এখন এটাই দেখার ক্যাপ্টেন কুল এই সুযোগের ফায়দা কতটা তুলতে পারেন।
ইংল্যান্ড বনাম ভারত: এমনটা করে ধোনি হয়ে যাবেন বিশ্বের এক মাত্র প্লেয়ার, যা আজ পর্যন্ত দ্বিতীয় কেউ করতে পারে নি 1
প্রসঙ্গত এই তিনটি ম্যাচের সিরিজে ধোনি আন্তর্জাতিক টি২০ ম্যাচে সবচেয়ে সফল উইকেটকীপার হতে পারেন। ধোনি এখনও পর্যন্ত ৯০টি ম্যাচের ৮৯টি ইনিংসে সবচেয়ে বেশি ৮০ শিকার ধরেছেন। উইকেটের পেছনে ধোনির নামে ৩১টি স্ট্যাম্প ৪৯টি ক্যাচ রয়েছে। ইংল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের সিরিজে যদি ধোনি উইকেটের পেছনে একটাও ক্যাচ ধরতে পারেন তাহলে তিনি এই ফর্ম্যাটে ক্যাচের হাফ সেঞ্চুরি করা প্রথম উইকেটকীপার হয়ে যাবেন।
ইংল্যান্ড বনাম ভারত: এমনটা করে ধোনি হয়ে যাবেন বিশ্বের এক মাত্র প্লেয়ার, যা আজ পর্যন্ত দ্বিতীয় কেউ করতে পারে নি 2
অন্যদিকে দুই ইংলিশ প্লেয়ারকে ধোনি যদি স্ট্যাম্প করতে পারেন তাহলে টি২০ ফর্ম্যাটে ধোনি সবচেয়ে বেশি স্ট্যাম্প আউট করা উইকেটকীপার হয়ে যাবেন। বর্তমানে পাকিস্থানের উইকেটকীপার কামরান আকমল ৩২টি স্ট্যাম্পিয়ের সঙ্গে আগে রয়েছেন। যদিও এই তালিকায় আফগানিস্থানের উইকেটকীপার মহম্মদ শাহজাদও যথেষ্ট দ্রুত এগিয়ে চলেছেন। এবং তিনি খুব দ্রুতই এই ফর্ম্যাটের দ্বিতীয় সবচেয়ে সফল উইকেটকীপার হয়ে উঠতে পারেন। এখনও পর্যন্ত তিনি মোট ৫৪টি শিকার ধরেছেন উইকেটের পেছনে, যার মধ্যে ২৮টি স্ট্যাম্পিং এবং ২৬টি ক্যাচ শামিল রয়েছে।
ইংল্যান্ড বনাম ভারত: এমনটা করে ধোনি হয়ে যাবেন বিশ্বের এক মাত্র প্লেয়ার, যা আজ পর্যন্ত দ্বিতীয় কেউ করতে পারে নি 3
অন্যদিকে দ্বিতীয় রেকর্ডে কথা ধরা হলে, ওয়ান ডে ক্রিকেটে নিজের ১০ হাজার রান পূর্ণ করা থেকে ধোনি মাত্র ৩৩ রান দূরে রয়েছেন। যদি ধোনি এই রান করে ফেলতে পারেন তাহলে ক্রিকেট ইতিহাসে এই মাইলস্টোন পূর্ণ করা দ্বাদশ প্লেয়ার হয়ে যাবেন। এছাড়াও ধোনিই এক মাত্র এমন ক্রিকেটার হবেন যিনি ৫০ এরও বেশি গড়ে এই রান করে এই মাইলস্টোন ছোঁবেন। প্রসঙ্গত ভারত ইংল্যান্ডে ৩টি টি২০, ৩টি ওয়ানডে, এবং পাঁচটি টেস্টের সিরিজ খেলবে। ইংল্যান্ড সফর ৩ জুলাই থেকে টি২০ সিরিজ দিয়ে শুরু হবে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *