Getty Images

ওভালে চলছে ভারত বনাম ইংল্যান্ডের মধ্যে পাঁচ ম্যাচ সিরিজের পঞ্চম টেস্ট ম্যাচটি। ম্যাচের দ্বিতীয় দিন শেষে জরিমানার মুখোমুখি হয়েছেন ইংল্যান্ডের তারকা পেস বোলার জেমস অ্যান্ডারশন। ভারত অধিনায়ক বিরট কোহলির ব্যাটিংয়ের সময় লেগ বিফোর আউটের আবেদন করেন জেমস অ্যান্ডারশন। কিন্তু আউট না দেওয়ায় মাঠ আম্পায়ারের সাথে অসন্তোষজনক আচরণ করেন তিনি। তাই এর শাস্তি সরূপ তাঁর ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে।

Getty Images

পাশাপাশি, এই ডান হাতি ফাস্ট বোলারের ঝুলিতে যোগ করা ১ ডিমেরিট পয়েন্টও এবং ২০১৬ সালে সংশোধিত ডিমেরিট পয়েন্ট তালিকা প্রকাশ করার পর এটিই তাঁর জন্য প্রথমবার।

এই ঘটনাটি গতকাল ভারতের ইনিংসের ২৯ তম ওভারের সময় ঘটেছিল যখন কোহলির বিরুদ্ধে আম্পায়ার কুমার ধর্মসেনার কাছে এলবিডব্লিউর জন্য জোড়ালো আবেদন করার পরও আম্পায়ার নাকচ করে দেন। এমন আত্মবিশ্বাসী আবেদনে ধর্মসেনা সাড়া না দেওয়াতে রিভিউ নেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট। কিন্তু রিভিউতে আম্পায়ার্স কলে বেঁচে যান ১৬ রানে ব্যাট করা কোহলি।

Getty Images

ওভার শেষে প্রতিক্রিয়া দেখাতে গিয়ে অ্যান্ডারসন আম্পায়ারের কাছ থেকে তার ক্যাপ এবং জাম্পার ছিনিয়ে নিয়ে এবং তারপর “আক্রমনাত্মক ভাবে” আম্পায়ারের সাথে কথা বলে, যা ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফটের নজরে আসে। অ্যান্ডারসনের এই আচরণ আইসিসি’র খেলোয়াড় আচরণ বিধির ২.১.৫ ধারায় শাস্তিযোগ্য অপরাধ। ওই ধারা অনুযায়ী ম্যাচ চলাকালীন কোন খেলোয়াড় আম্পায়ারের সিদ্ধান্তে ভিন্নতম পোষণ করতে পারবে না।

অভিযোগগুলি সমেত করা হয়েছিল মাঠ আম্পায়ার কুমার ধর্মসেনা এবং জোয়েল উইলসন, তৃতীয় আম্পায়ার ব্রুস অক্সফোর্ড এবং চতুর্থ আম্পায়ার টিম রবিনসন এর দ্বারা। পরবর্তীতে অ্যান্ডারসন নিজের অপরাধ স্বীকার করে নিয়েছেন। তাই এখন কোন আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন নেই।

Getty Images

উল্লেখ্য যে, ভার বনাম ইংল্যান্ড সিরিজে সবসমই অ্যান্ডারশন ও কোহলির মধ্যে আলাদা প্রতিদ্বন্দ্বিতা থাকে। ২০১৪ সালের সিরিজে কোহলিকে পাঁচবার আউট করেছিলেন তিনি। আর তাই হয়তো আম্পায়ার কল ডিসিশনের কারনে কোহলিকে আউট করার সুযোগ হারানোয় এভাবে প্রতিক্রিয়া দেখিয়েছেন তিনি।

আরও পড়ুন

তেন্ডুলকর বললেন এই খেলোয়াড়ের উপর বেশি নির্ভরশীল হওয়া উচিৎ নয় টিম ইন্ডিয়ার

তেন্ডুলকর বললেন এই খেলোয়াড়ের উপর বেশি হওয়া উচিৎ নয় টিম ইন্ডিয়ার নির্ভরশীল
বিশ্বকাপ শুরু হতে আর মাত্র ৭দিন বাকি রয়ে গেছে। এবারের বিশ্বকাপ ইংল্যান্ড আর ওয়েলসে ৩০ মে থেকে...

স্টিফেন ফ্লেমিংকে সরিয়ে এই তারকা অস্ট্রেলিয়ানকে ফ্রেঞ্চাইজি করলে পরের মরশুমে কোচ

প্রক্তন অস্ট্রেলিয়ান আর মেলবোর্ন স্টার্সের প্রাক্তণ অধিনায়ক ডেভিড হাসি মেলবোর্ন স্টার্সের আগামি দুই বছরের জন্য প্রধান কোচ...

মাইকেল ভন বাছলেন বিশ্বকাপ ২০৯এর ড্রিম টিম, তিন ভারতীয়কে দিলেন জায়গা

মাইকেল ভন বাছলেন বিশ্বকাপ ২০৯এর ড্রিম টিম, তিন ভারতীয়কে দিলেন জায়গা
৩০ মে থেকে শুরু হতে চলা আইসিসি একদিনের বিশ্বকাপের আগে ইংল্যাণ্ড ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মাইকেল ভন...

বিশ্বকাপ ২০১৯: বিশ্বকাপের এক ইনিংসে সবচেয়ে বেশি রান খরচা ভারতীয় বোলার

৩০ মে থেকে শুরু হতে চলা আইসিসি একদিনের বিশ্বকাপে বিরাট কোহলির নেতৃত্বে ভারতীয় ক্রিকেট দলকে জয়ের প্রবল...

৫জন ভারতীয় প্লেয়ার যাদের বিশ্বকাপের পর আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়া নিশ্চিত

আগামি ৩০ মে থেকে শুরু হতে চলেছি আইসিসি একদিনের বিশ্বকাপ। এই বিশ্বকাপের জন্য ভারতীয় দলের ঘোষণা হয়ে...