ENG vs IND: কোহলির এলবিডব্লিউ নিয়ে অসন্তোষ প্রকাশ করে শাস্তির মুখোমুখি ইংলিশ ক্রিকেটার 1
Getty Images

ওভালে চলছে ভারত বনাম ইংল্যান্ডের মধ্যে পাঁচ ম্যাচ সিরিজের পঞ্চম টেস্ট ম্যাচটি। ম্যাচের দ্বিতীয় দিন শেষে জরিমানার মুখোমুখি হয়েছেন ইংল্যান্ডের তারকা পেস বোলার জেমস অ্যান্ডারশন। ভারত অধিনায়ক বিরট কোহলির ব্যাটিংয়ের সময় লেগ বিফোর আউটের আবেদন করেন জেমস অ্যান্ডারশন। কিন্তু আউট না দেওয়ায় মাঠ আম্পায়ারের সাথে অসন্তোষজনক আচরণ করেন তিনি। তাই এর শাস্তি সরূপ তাঁর ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে।

ENG vs IND: কোহলির এলবিডব্লিউ নিয়ে অসন্তোষ প্রকাশ করে শাস্তির মুখোমুখি ইংলিশ ক্রিকেটার 2
Getty Images

পাশাপাশি, এই ডান হাতি ফাস্ট বোলারের ঝুলিতে যোগ করা ১ ডিমেরিট পয়েন্টও এবং ২০১৬ সালে সংশোধিত ডিমেরিট পয়েন্ট তালিকা প্রকাশ করার পর এটিই তাঁর জন্য প্রথমবার।

এই ঘটনাটি গতকাল ভারতের ইনিংসের ২৯ তম ওভারের সময় ঘটেছিল যখন কোহলির বিরুদ্ধে আম্পায়ার কুমার ধর্মসেনার কাছে এলবিডব্লিউর জন্য জোড়ালো আবেদন করার পরও আম্পায়ার নাকচ করে দেন। এমন আত্মবিশ্বাসী আবেদনে ধর্মসেনা সাড়া না দেওয়াতে রিভিউ নেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট। কিন্তু রিভিউতে আম্পায়ার্স কলে বেঁচে যান ১৬ রানে ব্যাট করা কোহলি।

ENG vs IND: কোহলির এলবিডব্লিউ নিয়ে অসন্তোষ প্রকাশ করে শাস্তির মুখোমুখি ইংলিশ ক্রিকেটার 3
Getty Images

ওভার শেষে প্রতিক্রিয়া দেখাতে গিয়ে অ্যান্ডারসন আম্পায়ারের কাছ থেকে তার ক্যাপ এবং জাম্পার ছিনিয়ে নিয়ে এবং তারপর “আক্রমনাত্মক ভাবে” আম্পায়ারের সাথে কথা বলে, যা ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফটের নজরে আসে। অ্যান্ডারসনের এই আচরণ আইসিসি’র খেলোয়াড় আচরণ বিধির ২.১.৫ ধারায় শাস্তিযোগ্য অপরাধ। ওই ধারা অনুযায়ী ম্যাচ চলাকালীন কোন খেলোয়াড় আম্পায়ারের সিদ্ধান্তে ভিন্নতম পোষণ করতে পারবে না।

অভিযোগগুলি সমেত করা হয়েছিল মাঠ আম্পায়ার কুমার ধর্মসেনা এবং জোয়েল উইলসন, তৃতীয় আম্পায়ার ব্রুস অক্সফোর্ড এবং চতুর্থ আম্পায়ার টিম রবিনসন এর দ্বারা। পরবর্তীতে অ্যান্ডারসন নিজের অপরাধ স্বীকার করে নিয়েছেন। তাই এখন কোন আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন নেই।

ENG vs IND: কোহলির এলবিডব্লিউ নিয়ে অসন্তোষ প্রকাশ করে শাস্তির মুখোমুখি ইংলিশ ক্রিকেটার 4
Getty Images

উল্লেখ্য যে, ভার বনাম ইংল্যান্ড সিরিজে সবসমই অ্যান্ডারশন ও কোহলির মধ্যে আলাদা প্রতিদ্বন্দ্বিতা থাকে। ২০১৪ সালের সিরিজে কোহলিকে পাঁচবার আউট করেছিলেন তিনি। আর তাই হয়তো আম্পায়ার কল ডিসিশনের কারনে কোহলিকে আউট করার সুযোগ হারানোয় এভাবে প্রতিক্রিয়া দেখিয়েছেন তিনি।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published.