ENG VS IND প্লেয়িং ইলেভেন: প্রথম টি২০ ম্যাচে এই ১১ জন প্লেয়ারকে নিয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে মাঠে নামতে চলেছে ভারত

প্রতীক্ষার অবসান, আর মাত্র হাতে গোনা কিছু ঘন্টা। তারপরই শুরু হবে ভারতের মিশন ইংল্যান্ড। ভারতীয় দল এই বড় এবং কঠিন সফরের শুরুয়াত করতে চলেছে আজ মঙ্গলবার তিন ম্যাচের টি২০ সিরিজের প্রথম ম্যাচ দিয়ে। এই টি২০ সিরিজের জন্য দু’দলই সমানভাবে প্রস্তুত। একদিকে ভারত আয়ারল্যান্ডকে তাদেরই দেশের মাটিতে ২-০ ফলাফলে টি২০ সিরিজে হারিয়ে ইংল্যান্ড পৌঁছেছে অন্যদিকে ইংল্যান্ড দেশের মাটিতে অস্ট্রেলিয়ারকে ওয়ানডে এবং টি২০তে করেছে ক্লীন সুইপ। ফলে দু’দলই এই সিরিজে নিজের শ্রেষ্ঠত্ব প্রমান করতে মরিয় থাকবে। আজ এই ১১জনকে নিয়ে মাঠে নামতে চলেছে ভারতীয় দল, একবার দেখে নেওয়া যাক প্রথম এগারোয় থাকছেন কারা।

বিরাট কোহলি(অধিনায়ক)
ENG VS IND প্লেয়িং ইলেভেন: প্রথম টি২০ ম্যাচে এই ১১ জন প্লেয়ারকে নিয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে মাঠে নামতে চলেছে ভারত 1
ভারতীয় দলে অধিনায়ক বিরাট কোহলি যে ফর্ম্যাটেই নামুন না কেন তার উপরেই সকলের আশা থাকে বেশি। বিরাট আয়ারল্যান্ডের বিরুদ্ধে তেমন কিছু করে উঠতে না পারলেও তার সবচেয়ে বড় বিশেষত্ব হল তিনি ধারাবাহিকভাবে ফ্লপ হন না।

রোহিত শর্মা
ENG VS IND প্লেয়িং ইলেভেন: প্রথম টি২০ ম্যাচে এই ১১ জন প্লেয়ারকে নিয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে মাঠে নামতে চলেছে ভারত 2
ভারতীয় ক্রিকেট দলের ওপেনার রোহিত শর্মাকে টি২০ ক্রিকেটের ভীষণই ভয়ঙ্কর একজন প্লেয়ার হিসেবে মানা হয়ে থাকে। একবার সেট হয়ে যাওয়ার পর ভারতীয় দলের হিটম্যান রোহিত যে কোনও দলেরই আক্রমণকে উড়িয়ে দিতে পারেন। যার একটি নমুনা রোহিত ইংল্যান্ডকে দেখিয়ে দিয়েছেন আয়ারল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে।

শিখর ধবন
ENG VS IND প্লেয়িং ইলেভেন: প্রথম টি২০ ম্যাচে এই ১১ জন প্লেয়ারকে নিয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে মাঠে নামতে চলেছে ভারত 3
ভারতীয় দলের ওপেনিংয়ে সবচেয়ে বড় শক্তি হলেন শিখর ধবন। ধবনের উপর শুরুতেই ভারতীয় দলকে ভাল শুরুয়াত দেওয়ার দায়িত্ব থাকে। যা তিনি আয়ারল্যান্ডের বিরুদ্ধে প্রথম টি২০ ম্যাচে দেখিয়ে দিয়েছেন। ইংল্যান্ডের বিরুদ্ধেও ধবনের এই রূপ দেখার আশা রয়েছে।

সুরেশ রায়না
ENG VS IND প্লেয়িং ইলেভেন: প্রথম টি২০ ম্যাচে এই ১১ জন প্লেয়ারকে নিয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে মাঠে নামতে চলেছে ভারত 4
ভারতীয় দলের মিডল অর্ডার ব্যাটসম্যান সুরেশ রায়নার জন্য ইংল্যান্ডের এই সফর ভীষণই গুরুত্বপূর্ণ হতে চলেছে। কারণ দীর্ঘদিন পরে গতমাসেই তিনি ভারতীয় দলে জায়গা পেয়েছেন। সেই সঙ্গে রায়না আয়ারল্যান্ডের বিরুদ্ধে নিজের ফর্মকেও জাহির করে দিয়েছেন।

কেএল রাহুল
ENG VS IND প্লেয়িং ইলেভেন: প্রথম টি২০ ম্যাচে এই ১১ জন প্লেয়ারকে নিয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে মাঠে নামতে চলেছে ভারত 5
ভারতীয় দলের তারকা ব্যাটসম্যান কেএল রাহুলের ব্যাপারে আর কিই বা বলার থাকতে পারে। এই ব্যাটসম্যানকে যখনই সুযোগ দেওয়া হয়েছে তিনি নিজেকে প্রমান করেছেন। আয়ারল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টি২০ সিরিজে রাহুলকে সুযোগ দেওয়ায় তিনি প্রমান করে দিয়েছেন যে তিনি দলের বাইরে থাকার যোগ্য নন।

মহেন্দ্র সিং ধোনি
ENG VS IND প্লেয়িং ইলেভেন: প্রথম টি২০ ম্যাচে এই ১১ জন প্লেয়ারকে নিয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে মাঠে নামতে চলেছে ভারত 6
ভারতীয় দলের মেরুদন্ড হয়ে যাওয়া মহেন্দ্র সিং ধোনিকে আয়ারল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টি২০তে বিশ্রাম দেওয়া হয়েছিল। ধোনির উপর প্রায় প্রত্যেক ভারতীয়রই নজর থাকে কারণ তিনি আইপিএলে নিজের নতুন রূপে সামনে এসেছিলেন।

হার্দিক পান্ডিয়া
ENG VS IND প্লেয়িং ইলেভেন: প্রথম টি২০ ম্যাচে এই ১১ জন প্লেয়ারকে নিয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে মাঠে নামতে চলেছে ভারত 7
ভারতীয় ক্রিকেট দলের দুর্দান্ত অলরাউন্ডার হার্দিক পাণ্ডিয়া নিজের দুরন্ত ফর্মের ট্রেলর ইংল্যান্ড সফরের আগে আয়ারল্যান্ড সফরে দেখিয়ে দিয়েছেন। হার্দিকের এই শৈলি এক রকমভাবে ইংলিশ বোলারদের জন্য সাবধান বার্তা। হার্দিককে নিজের এই রূপ ইংল্যান্ডের বিরুদ্ধে ধরে রাখতে হবে।

ভুবনেশ্বর কুমার
ENG VS IND প্লেয়িং ইলেভেন: প্রথম টি২০ ম্যাচে এই ১১ জন প্লেয়ারকে নিয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে মাঠে নামতে চলেছে ভারত 8
ভারতীয় দলের জোরে বোলিং ব্রিগেডের মেরুদন্ড জোরে বোলার ভুবনেশ্বর কুমারের জন্য ইংল্যান্ডের পরিস্থিতি সহায়ক প্রমানিত হয়ে উঠতে পারে। আয়ারল্যান্ডের বিরুদ্ধে একটি ম্যাচেই সুযোগ পেয়েছিলেন ভূবি, কিন্তু ইংল্যান্ডের বিরুদ্ধে বুমরাহের অবর্তমানে ভুবির কাঁধেই সবচেয়ে বেশি দায়িত্ব থাকবে।

যজুবেন্দ্র চহেল
ENG VS IND প্লেয়িং ইলেভেন: প্রথম টি২০ ম্যাচে এই ১১ জন প্লেয়ারকে নিয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে মাঠে নামতে চলেছে ভারত 9
ভারতীয় দলে রিস্ট স্পিনার যজুবেন্দ্র চহেল যথে থেকে নিজের জায়গা তৈরি করেছেন তবে থেকেই নিজের চতুর বোলিংয়ে বিপক্ষ ব্যাটসম্যানদের সামনে সমস্যার সৃষ্টি করেছেন। ইংল্যান্ডের বিরুদ্ধেও চহেলের কাছ থেকে সেই কামাল দেখার আশা থাকবে।

কুলদীপ যাদব
ENG VS IND প্লেয়িং ইলেভেন: প্রথম টি২০ ম্যাচে এই ১১ জন প্লেয়ারকে নিয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে মাঠে নামতে চলেছে ভারত 10
ভারতীয় ক্রিকেটের সীমিত ওভারের দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ বোলার হয়ে ওঠা চায়নাম্যান বোলার কুলদীপ যাদব আয়ারল্যান্ডের বিরুদ্ধে নিজের ফর্ম দেখিয়েছেন। ইংল্যান্ডের বিরুদ্ধে টি২০ সিরিজেও কুলদীপের কাছ থেকে এই ধরনের পারফর্মেন্সের আশাই থাকবে।

উমেশ যাদব
ENG VS IND প্লেয়িং ইলেভেন: প্রথম টি২০ ম্যাচে এই ১১ জন প্লেয়ারকে নিয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে মাঠে নামতে চলেছে ভারত 11
ভারতীয় দলের বোলিং আক্রমণের সবচেয়ে বড় শক্তি জসপ্রীত বুমরাহ আঘাতের কারণে দল থেকে ছিটকে গিয়েছেন, এই অবস্থায় ভারতীয় টিম ম্যানেজমেন্ট ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টি২০ ম্যাচে অভিজ্ঞ উমেশকে জায়গা দেবে। আয়ারল্যান্ডের বিরুদ্ধে সুযোগ পেয়ে উমেশ নিজের প্রতিভা প্রমান করেছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *