যে কারণে সমালোচিত হতেন বিরাট, সেই সম্পর্কিত রেকর্ডই ভেঙে দিয়ে আজহারউদ্দিনকে পেছনে ফেললেন

ভারতীয় টেস্ট দল বিরাট কোহলির অধিনায়কত্বে আইসিসি টেস্ট র্যা ঙ্কিংয়ে এক নম্বরে রয়েছে। বর্তমান সময়ে দক্ষিণ আফ্রিকার দল ভারতের সঙ্গে ৩ ম্যাচের টেস্ট সিরিজ খেলছে। যেখানে ২-০ লীড হাসিল করে টিম ইন্ডিয়া তৃতীয় টেস্টেও জয়ের দিকে এগিয়ে যাচ্ছে। এই ম্যাচে বিরাট কোহলি মহম্মদ আজহারউদ্দিনকে পেছনে ফেলে সবচেয়ে বেশি ফলোঅন করানো অধিনায়ক হয়ে গিয়েছেন।

বিরাট কোহলি ভাঙলেন আজহারউদ্দিনের রেকর্ড

যে কারণে সমালোচিত হতেন বিরাট, সেই সম্পর্কিত রেকর্ডই ভেঙে দিয়ে আজহারউদ্দিনকে পেছনে ফেললেন 1

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তৃতীয় টেস্ট ম্যাচ রাঁচিতে খেলা হচ্ছে। এই ম্যাচের টস জিতে প্রথমে ব্যাট করা ভারতীয় দল ৪৯৭ রানে নিজেদের প্রথম ইনিংস সমাপ্তি ঘোষণা করে দেয়। এর মধ্যে রোহিত শর্মা ২১২, অজিঙ্ক রাহানে ১১৫, রবীন্দ্র জাদেজা ৫১ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন। জবাবে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকা দল ১৬২ রানেই অলআউট হয়ে যায়। ৩৫৫ রানের লীড দেখে বিরাট কোহলি দক্ষিণ আফ্রিকাকে ফলোঅন করান। এর সঙ্গেই বিরাট ভারতের সবচেয়ে বেশি ফলোঅন করানো অধিনায়ক হয়ে যান। বিরাট এখনো পর্যন্ত ৯বার বিপক্ষকে ফলোঅন করিয়েছেন। এর আগে অধিনায়ক মহম্মদ আজহারউদ্দিন ৭বার ফলোঅন করিয়েছেন। এই তালিকায় তৃতীয় নম্বরে মহেন্দ্র সিং ধোনি রয়েছেন যিনি ৫বার, আর সৌরভ গাঙ্গুলী চার বার ফলোঅন করিয়ে চতুর্থ নম্বরে রয়েছেন।

টিম ইন্ডিয়া ক্লীন সুইপ করার জন্য প্রস্তুত

যে কারণে সমালোচিত হতেন বিরাট, সেই সম্পর্কিত রেকর্ডই ভেঙে দিয়ে আজহারউদ্দিনকে পেছনে ফেললেন 2

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খেলা হওয়া বিশাখাপট্টনম টেস্ট ২০৩ রানে আর পুণে টেস্ট ম্যাচকে এক ইনিংস আর ১৩৭ রানে জিতে নেয় ভারত, আর সেই সঙ্গে তারা সিরিজে ২-০ এগিয়ে গিয়েছিল। তৃতীয় ম্যাচেও টিম ইন্ডিয়া জয়ের দিকে এগোচ্ছে। আসলে প্রথম ইনিংসে টিম ইন্ডিয়া ৪৯৭ রান করেছে। জবাবে দক্ষিণ আফ্রিকা দল ১৬২ রানে শেষ হয়ে যায়। ৩৫৫ রানের লীড নিয়ে বিরাট কোহলি দক্ষিণ আফ্রিকাকে ফলোঅন করান,দ্বিতীয় ইনিংসেও টিম ইন্ডিয়ার বোলাররা দুর্দান্ত থেকেছে। আর দক্ষিণ আফ্রিকার ৮ উইকেট তুলে নিয়েছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *