রিপোর্টস: খারাপ থেকে খারাপতর হচ্ছে ভারতীয় ক্রিকেট, এখন কোনো দেশ করবে না ভারত সফর! 1

ভারতে যে ধরণের ক্রিকেট ক্রেজ দেখতে পাওয়া যায় তা কারো কাছে লুকোনো নেই। বিশ্ব ক্রিকেটে ক্রিকেট খেলাটাকে ভারতে সবচেয়ে বেশি পছদন করা হয়। যার পাগলামী দেখার মত। এই ক্রিকেট পাগল দেশে সমর্থকদের যখন ক্রিকেট দেখতে না পাওয়ার মত পরিস্থিতি তৈরি হয় তো কেমন হবে।

এই অবহাওয়ার কারণে আসন্ন সময়ে ভারতে ক্রিকেট হয়ে যাবে মুশকিল

রিপোর্টস: খারাপ থেকে খারাপতর হচ্ছে ভারতীয় ক্রিকেট, এখন কোনো দেশ করবে না ভারত সফর! 2

হ্যাঁ, ঠিক এমনই অবস্থা হয়ে উঠতে দেখা যাচ্ছে। আবহাওয়া এখন ধীরে ধীরে ভারতেও ক্রিকেটই শুধু নয় বরং অন্য খেলাগুলোকেও মুশকিল করে তুলেছে যার প্রভাব এখন পরিস্কারভাবে দেখা যাচ্ছে। বিশ্বের আবহাওয়ার রিপোর্ট যদি মানা হয় তো ভারতে এখন ধীরে ধীরে ক্রিকেটের আয়োজন করা মুশকিল হয়ে যাচ্ছে। খরা, গরম হাওয়ার সঙ্গেই ঝড় ভারতে ক্রিকেটের সঙ্গেই অন্য খেলাগুলোকেও মুশকিল করে দেওয়ার কাজ করেছে আর আগামী বছরগুলোতে তো অবস্থা ভীষণই খারাপ হওয়ার আশঙ্কা প্রকাশ করা হচ্ছে।

আবহাওয়ায় হওয়া পরিবর্তনের কারণে ক্রিকেটের বড়ো দেশগুলিতে দেখা যাচ্ছে প্রভাব

রিপোর্টস: খারাপ থেকে খারাপতর হচ্ছে ভারতীয় ক্রিকেট, এখন কোনো দেশ করবে না ভারত সফর! 3

বিশ্বের স্পোর্টস রিসার্চার্স অ্যাণ্ড এনভায়ার্নমেন্ট অ্যাকাডেমিক্সের রিপোর্টের কথা মানা হলে এই কিছু আবহাওয়ার কারণে ভারতে ভারতে ক্রিকেট আগামী সময়ে ভীষণই মুশকিল হয়ে যাবে। আবহাওয়ার এই রিপোর্টে লর্ডস ক্রিকেট গ্রাউন্ডের আধিকারিক রাসেল সেমারের অনুসারে তো এই আবহাওয়া অন্য খেলাগুলোকেও মুশকিলে ফেলে দেবে। এই আবহাওয়ার রিপোর্ট হিট ফর সিক্সে বলা হচ্ছে যে ভারত আর অস্ট্রেলিয়ার মত ক্রিকেট খেলিয়ে দেশ আবহাওয়ায় আসা এই পরিবর্তনের কারণে যথেষ্ট বেশি প্রভাবিত হচ্ছে। গরম থেকে এর প্রভাব পরিস্কারভাবে দেখতে পাওয়া যাচ্ছে।

আবহাওয়া বাঁচানোর জন্য হিট রুল চালু করার পরামর্শ

রিপোর্টস: খারাপ থেকে খারাপতর হচ্ছে ভারতীয় ক্রিকেট, এখন কোনো দেশ করবে না ভারত সফর! 4

রাসেল সেমার এটা নিয়ে বলেছেন যে আমাদের আবহাওয়ায় পরিবর্তনের এই পরিস্থিতি থেকে বাঁচতে এখন থেকেই উপায় করা উচিৎ নয়তো পরিস্থিতি আরো বেশি খারাপ হয়ে যাবে। এই বিষয়টিতে খেলোয়াড়দের তো বটেই সাধারণ মানুষকেও আবহাওয়ার এই পরিবর্তনের কারণে যথেষ্ট সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। আবহাওয়ায় হওয়া এই পরিবর্তনকে দেখে এখন হিট রুল চালু করার কথা বলা হচ্ছে। যার পরামর্শও দেওয়া হচ্ছে। এর মধ্যে ক্রিকেট ম্যাচের শেডিউলেও পরিবর্তন করা শামিল রয়েছে। প্রচণ্ড গরম থেকে বাঁচার জন্য ক্রিকেটারদের অতিরিক্ত হাওয়া সরবরাহ করা উচিৎ। এটা নিয়ে তো অস্ট্রেলিয়া নিজেদের খেলোয়াড়দের আগেই বলে ছিয়েছে যে গরম থেকে বাঁচার জন্য শর্টসের ব্যবহার করতে।

অস্ট্রেলিয়া, ইংল্যাণ্ড, দক্ষিণ আফ্রিকাতেও এই কারণে হচ্ছে মুশকিল পরিস্থিতি

রিপোর্টস: খারাপ থেকে খারাপতর হচ্ছে ভারতীয় ক্রিকেট, এখন কোনো দেশ করবে না ভারত সফর! 5

এই মুহূর্তে আবহাওয়ায় আসা পরিবর্তনের মার পুরো ক্রিকেট জগত ভুগছে। যার মধ্যে বেশ কিছু ম্যাচ প্রভাবিত হতে দেখা যাচ্ছে। আবহাওয়ার এই রিপোর্টকে মানলে তো বর্তমান সময় অস্ট্রেলিয়ায় যেখানে গরমের কারণে মুশকিল হছে তো অন্যদিকে দক্ষিণ আফ্রিকায় জলের অভাব দেখা যাচ্ছে। তো এছাড়াও ক্রিকেটের জন্মদাতা ইংল্যান্ড বন্যা আর বৃষ্টি পরিস্থিতিকে মুশকিল করে তুলেছে। মাঠে চড়া গরমে খেলোয়াড়দের স্বাস্থ্যে ভীষণই খারাপ প্রভাব পড়ে। যার পরিণাম ভীষণই ঘাতক প্রমানিত হতে পারে। খেলোয়াড়রা যদি ৪০ ডিগ্রি তাপমাত্রায় খেলেন তো তাদের হিট আর স্ট্রোকের মত গুরুতর রোগ হতে পারে। পোটসমাউথ ইউনিভার্সিটির প্রফেসার মাইক টিপটোনের অনুসারে মানব শরীর ৩৫ ডিগ্রি বেশি তাপমাত্রা হওয়ার পর নিজের শরীরকে ঠাণ্ডা রাখার ক্ষমতা হারিয়ে ফেলে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *