দশম আইপিএলে চ্যাম্পিয়ন হতেই ব্যাপক রদবদল পুনেতে, দেখে নেওয়া যাক খেলার সময়সূচী 1
রাইসিং পুনে সুপার জায়ান্টস

অনুগত দর্শকরাই কোনও লিগে ফ্রাঞ্চাইজিগুলির ব্রান্ড তৈরির ক্ষেত্রে মুখ্য ভূমিকা নিয়ে থাকে। যার ফ্যান ফলোয়ার যত বেশি, সেই ফ্রাঞ্চাইজির দামও ততবেশি। কিন্তু এই কাজটা মোটেও সহজ নয়। অনুরাগীরা যেমন কম সময়েই মাথায় তুলে নেয়, তেমনই হেলায় মাটিতে নামাতেও দ্বিধা করেনা। যাইহোকনা কেন এই পরম সত্যকে মেনে নিয়েই এগিয়ে চলতে হয় ফ্রাঞ্চাইজিগুলিকে। তাদের এই কাজটা আরও সহজ হয় যখন দলে কোনও এমন ক্রিকেটার থাকেন, যার নিজস্বই বিশাল চাহিদা ও ঝলক আছে।

চেন্নাই সুপার কিংসের নির্বাসনের পর তৈরি হওয়া রাইজিং পুনে সুপার জায়ান্টস মহেন্দ্র সিংহ ধোনিকে অধিনায়ক বেছে নিয়ে যাত্রা শুরু করায় এই গ্রহণযোগ্যতা পাওয়ার জায়গাটা তারা সহজেই পেয়ে গিয়েছিল। চেন্নাইয়ের অনেক সমর্থকেরা শুধুমাত্র ধোনির জন্যই পুনের সমর্থনে এগিয়ে এসেছিল। কিন্তু আইপিএলে নিজেদের প্রথম মরসুমে খারাপ ফল করায়, সেই গৌরবে বেশ কিছুটা মরচে পড়েছে।

চোটে জর্জরিত, ক্রিকেটারদের ফর্ম না থাকা নিয়ে গত মরশুমে পুনের বেশকিছু প্রতিবন্ধকতা সৃষ্টি হয়েছিল। ফলে লিগ তালিকায় শেষের দিক থেকে দ্বিতীয় স্থানে শেষ করেছিল তারা। এবার সম্ভবত পুনের আইপিএল যাত্রা রোমাঞ্চকর করতে, প্রথম থেকেই তৎপর দেখাচ্ছে পুনের কর্তাদের। তাই একগুচ্ছ বিরাট রদবদলও করা হয়েছে।

এবছরের শুরুতেই সবাইকে চমকে দিয়ে ধোনিকে অধিনায়কের পদ থেকে সরিয়ে দেওয়া হয়। তাঁর জায়গায় অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথকে দলের অধিনায়ক পদে বসানো হয়। এতে ধোনির অনুরাগীরা বেশ হতাশ হয়েছেন। এরপর নিলামে আসে সবথেকে বড় চমক। ১৪.৫ কোটি ভারতীয় মুদ্রার বিনিময়ে ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকসকে কিনে তাক লাগায় পুনে। বেন স্টোকসই এবছর আইপিএলের সবথেকে দামি ক্রিকেটার। স্টোকসের পর ড্যান ক্রিস্টিয়ান, লকি ফার্গুসন ও মনোজ তিওয়ারিকেও নেয় পুনে।

কোন ক্রিকেটার কোন দলে গেলেন! এক নজরে আইপিএল নিলাম

অধিনায়ক না হওয়ায়, ধোনিকে ব্যাটিং-এর দিক দিয়ে এই মরশুমে সেই পুরনো চেহারায় দেখা যাবে বলেই আশা করছে অনেকে। বিশেষ কোনও দায়িত্ব না থাকায় নিজের খেলাটা খেলতে পারবেন তিনি। পুনের কর্তারা হয়ত এটা ভেবেই অধিনায়কের পদ থেকে অব্যাহতি দিয়েছেন ধোনিকে। ইতিমধ্যেই গত মরসুমের ফাফ দুপ্লেসি, অজিঙ্ক রাহানে, রবিচন্দ্রন অশ্বিনদেরকে নিয়ে বেশ শক্তিশালী পুনে। এবার যোগ হলেন বেন স্টোকস। এই অবস্থায় ধোনিকে আগের মেজাজে দেখা গেলে চ্যাম্পিয়ন হতেই পারে পুনে। সম্ভবত সেই দিকেই লক্ষ্য রেখেই পুনের এই অদলবদল।

রাইজিং পুনে সুপার জায়ান্টসের আইপিএল ২০১৭-র ম্যাচ সময়সূচী (সবই ভারতীয় সময়) 

৬ এপ্রিল মুম্বই ইন্ডিয়ান্স, পুনে রাত ৮ টা
৮ এপ্রিল কিংস ইলেভেন পাঞ্জাব, ইন্দোর বিকেল ৪ টে
১১ এপ্রিল দিল্লি ডেয়ার ডেভিলস, পুনে রাত ৮ টা
১৪ এপ্রিল গুজরাট লায়ন্স, রাজকোট রাত ৮ টা
১৬ এপ্রিল রয়্যাল চালেঞ্জার্স বেঙ্গালোর, বেঙ্গালুরু রাত ৮ টা
২২ এপ্রিল সানরাইজার্স হায়দ্রাবাদ, পুনে রাত ৮ টা
২৪ এপ্রিল মুম্বই ইন্ডিয়ান্স, মুম্বই রাত ৮ টা
২৬ এপ্রিল কলকাতা নাইট রাইডার্স, পুনে রাত ৮ টা
২৯ এপ্রিল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর, পুনে বিকেল ৪ টে
১ মে গুজরাত লায়ন্স, পুনে রাত ৮ টা
৩ মে কলকাতা নাইট রাইডার্স, কলকাতা রাত ৮ টা
৬ মে সানরাইজার্স হায়দ্রাবাদ, হায়দ্রাবাদ বিকেল ৪ টে
১২ মে দিল্লি ডেয়ারডেভিলস, দিল্লি রাত ৮ টা
১৪ মে কিংস ইলেভেন পাঞ্জাব, পুনে বিকেল ৪ টে

২০১৭ আইপিএল-র ক্রীড়াসূচী প্রকাশিত! দেখে নিন…

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *