মহেন্দ্র সিংহ ধোনিকে ভারত অধিনায়ক হিসেবে প্রতিবারেই যে কোনো সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রেই একটি বেঞ্চমার্ক স্থাপন করতে দেখা গেছে। ২০০৭ এর টি২০ ওয়ার্ল্ডকাপের ফাইনালের শেষ ওভারে যোগিন্দর শর্মাকে বল করতে ডাকা থেকে উৎকৃষ্ট রিভিউ সিস্টেম নেওয়া প্রতিটা ক্ষেত্রেই দেখা গেছে সঠিক ভাবে সিদ্ধান্ত নেওয়ায় মহেন্দ্র সিংহ ধোনির মাস্টার মাইন্ডের ছাপ। শ্রীলঙ্কার বিরুদ্ধে একদিনের সিরিজের আজকের ম্যাচে ফের একবার ধোনির সিদ্ধান্ত নেওয়ার মাস্টার মাইন্ডের প্রমান পাওয়া গেল। অতিথি দলের বোলিংয়ের দাপটে ধর্মশালায় ভারতীয় দল ব্যাতিং নিয়ে সমস্যায় পড়ে যায়। ৮৭ রানে আট উইকেট হারিয়ে ধুকতে থাকা ভারতীয় ব্যাটিংয়ে টেল এন্ডার জসপ্রীত বুমরাহ শ্রীলঙ্কার স্পিনার সচিথ পাথিরানার বিরুদ্ধে ব্যাটিং করছিলেন। সেই সময় পাথিরানার একটি বল বুমরাহ মিস করলে তা বুমরাহের প্যাডে লাগলে শ্রীলঙ্কা দল আউটের আবেদন করে। এক মুহুর্ত সময় নষ্ট না করে আম্পায়ার বুমরাহকে আউট দিয়ে দেন। কিন্তু অভিজ্ঞ ধোনির মনে তখন অন্য কিছু চলছিল। তিনি সঙ্গে সঙ্গে রিভিউর আবেদন করেন। এরপর তৃতীয় আম্পায়ার রিভিউতে দেখতে পান যে বলটি অফ স্টাম্পের সামান্য বাইরে দিয়ে যাচ্ছিল।

যার ফলে বুমরাহের আউটের আবেদনে আম্পায়ারের প্রথম সিদ্ধান্তটি বাতিল হয়ে যায়। ধোনির শেষ হাসিই ফের বুমরাহকে একটি জীবন দান দেয়। যদিও এই জীবন দানের ফায়দা বুমরাহ তুলতে পারেন নি, পাথিরানার ওই ওভারেই ভারতের নবমতম উইকেট হিসেবে তিনি আউট হয়ে যান। ১৫টি বল খেলে কোনো রান না করেই বুমরাহ প্যাভিলিয়নে ফেরত যান। তার কিছু আগেই দীনেশ কার্তিকও ১৮টি বল খেলে কোনো রান না করেই আউট হয়ে যান। এই পরিস্থিতি সঠিকভাবে বর্ণনা করছিল যে ভারতীয় দল স্বভাবতই তাদের অধিনায়ক বিরাট কোহলির অনুপস্থিতি ভীষণভাবে মিস করছিল। ধর্মশালায় একদিনের সিরিজের এই প্রথম ম্যাচটি জিতে নিয়ে অতিথি দল এই সিরিজে ১-০ ফলাফলে এগিয়ে থাকল। যার ফলে বুমরাহের আউটের আবেদনে আম্পায়ারের প্রথম সিদ্ধান্তটি বাতিল হয়ে যায়। ধোনির শেষ হাসিই ফের বুমরাহকে একটি জীবন দান দেয়। যদিও এই জীবন দানের ফায়দা বুমরাহ তুলতে পারেন নি, পাথিরানার ওই ওভারেই ভারতের নবমতম উইকেট হিসেবে তিনি আউট হয়ে যান। ১৫টি বল খেলে কোনো রান না করেই বুমরাহ প্যাভিলিয়নে ফেরত যান। তার কিছু আগেই দীনেশ কার্তিকও ১৮টি বল খেলে কোনো রান না করেই আউট হয়ে যান। এই পরিস্থিতি সঠিকভাবে বর্ণনা করছিল যে ভারতীয় দল স্বভাবতই তাদের অধিনায়ক বিরাট কোহলির অনুপস্থিতি ভীষণভাবে মিস করছিল। ধর্মশালায় একদিনের সিরিজের এই প্রথম ম্যাচটি জিতে নিয়ে অতিথি দল এই সিরিজে ১-০ ফলাফলে এগিয়ে থাকল।

SHARE
সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। ব্রায়ান লারা সচিনের ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

আরও পড়ুন

ভারত বনাম অস্ট্রেলিয়া: তৃতীয় দিনের খেলা শেষ, শুরুয়াতি ধাক্কার পর বিরাট-রাহানে সামলালেন দলকে

ভারত বনাম অস্ট্রেলিয়া: তৃতীয় দিনের খেলা শেষ, শুরুয়াতি ধাক্কার পর বিরাট-রাহানে সামলালেন দলকে
ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে চলতি দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিন ভারতীয় দলের জন্য মিলিয়ে জুলিয়ে থেকেছে। প্রথমে ভারতীয়...

ভিডিয়ো: ভালো শুরুয়াতের পর প্যাভিলিয়ন ফিরলেন চেতেশ্ব্বর পুজারা, ভাগ্য হলনা সহায়

অস্ট্রেলিয়া আর ভারতের মধ্যে পার্থে চলতি দ্বিতীয় টেস্ট ম্যাচের দ্বিতীয় দিনের খেলা হচ্ছে। আজ অস্ট্রেলিয়া দল নিজেদের...

ভিডিয়ো: অধিনায়ক কোহলি এক ওভারে একের পর এক মারলেন তিন চার, দাঁড়িয়ে দেখলেন বোলার

ভিডিয়ো: অধিনায়ক কোহলি এক ওভারে একের পর এক মারলেন তিন চার, দাঁড়িয়ে দেখলেন বোলার
ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি অ্যাডিলেডে খেলা হওয়া প্রথম টেস্ট বিশেষ কিছুই করতে পারেনি। প্রথম ইনিংসে যেখানে...

তবে কি সন্তান আসছে যুবরাজ সিং-হ্যাজেল কিচ দম্পতির পরিবারে?

কয়েকদিন আগেই নিজের ৩৭ তম জন্মদিন উদযাপন করেছেন বর্তমানে জাতীয় দলের বাইরে থাকা যুবরাজ সিং। তখন থেকে...

আইপিএল ২০১৯: এবারের আইপিএলে এই বিস্ময়কর পাঁচ ক্রিকেটারের নাম নিলামে, দেখে নিন

IPL 2015: This wonderful five cricketer named in the auction in the IPL, see
আইপিএলে ২০১৯ আসরের নিলাম বসতে যাচ্ছে ১৮ ডিসেম্বর। বিশ্বের তারকা সব ক্রিকেটারের মেলা বসতে যাওয়া এই টুর্নামেন্ট...