মহেন্দ্র সিংহ ধোনিকে ভারত অধিনায়ক হিসেবে প্রতিবারেই যে কোনো সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রেই একটি বেঞ্চমার্ক স্থাপন করতে দেখা গেছে। ২০০৭ এর টি২০ ওয়ার্ল্ডকাপের ফাইনালের শেষ ওভারে যোগিন্দর শর্মাকে বল করতে ডাকা থেকে উৎকৃষ্ট রিভিউ সিস্টেম নেওয়া প্রতিটা ক্ষেত্রেই দেখা গেছে সঠিক ভাবে সিদ্ধান্ত নেওয়ায় মহেন্দ্র সিংহ ধোনির মাস্টার মাইন্ডের ছাপ। শ্রীলঙ্কার বিরুদ্ধে একদিনের সিরিজের আজকের ম্যাচে ফের একবার ধোনির সিদ্ধান্ত নেওয়ার মাস্টার মাইন্ডের প্রমান পাওয়া গেল। অতিথি দলের বোলিংয়ের দাপটে ধর্মশালায় ভারতীয় দল ব্যাতিং নিয়ে সমস্যায় পড়ে যায়। ৮৭ রানে আট উইকেট হারিয়ে ধুকতে থাকা ভারতীয় ব্যাটিংয়ে টেল এন্ডার জসপ্রীত বুমরাহ শ্রীলঙ্কার স্পিনার সচিথ পাথিরানার বিরুদ্ধে ব্যাটিং করছিলেন। সেই সময় পাথিরানার একটি বল বুমরাহ মিস করলে তা বুমরাহের প্যাডে লাগলে শ্রীলঙ্কা দল আউটের আবেদন করে। এক মুহুর্ত সময় নষ্ট না করে আম্পায়ার বুমরাহকে আউট দিয়ে দেন। কিন্তু অভিজ্ঞ ধোনির মনে তখন অন্য কিছু চলছিল। তিনি সঙ্গে সঙ্গে রিভিউর আবেদন করেন। এরপর তৃতীয় আম্পায়ার রিভিউতে দেখতে পান যে বলটি অফ স্টাম্পের সামান্য বাইরে দিয়ে যাচ্ছিল।

যার ফলে বুমরাহের আউটের আবেদনে আম্পায়ারের প্রথম সিদ্ধান্তটি বাতিল হয়ে যায়। ধোনির শেষ হাসিই ফের বুমরাহকে একটি জীবন দান দেয়। যদিও এই জীবন দানের ফায়দা বুমরাহ তুলতে পারেন নি, পাথিরানার ওই ওভারেই ভারতের নবমতম উইকেট হিসেবে তিনি আউট হয়ে যান। ১৫টি বল খেলে কোনো রান না করেই বুমরাহ প্যাভিলিয়নে ফেরত যান। তার কিছু আগেই দীনেশ কার্তিকও ১৮টি বল খেলে কোনো রান না করেই আউট হয়ে যান। এই পরিস্থিতি সঠিকভাবে বর্ণনা করছিল যে ভারতীয় দল স্বভাবতই তাদের অধিনায়ক বিরাট কোহলির অনুপস্থিতি ভীষণভাবে মিস করছিল। ধর্মশালায় একদিনের সিরিজের এই প্রথম ম্যাচটি জিতে নিয়ে অতিথি দল এই সিরিজে ১-০ ফলাফলে এগিয়ে থাকল। যার ফলে বুমরাহের আউটের আবেদনে আম্পায়ারের প্রথম সিদ্ধান্তটি বাতিল হয়ে যায়। ধোনির শেষ হাসিই ফের বুমরাহকে একটি জীবন দান দেয়। যদিও এই জীবন দানের ফায়দা বুমরাহ তুলতে পারেন নি, পাথিরানার ওই ওভারেই ভারতের নবমতম উইকেট হিসেবে তিনি আউট হয়ে যান। ১৫টি বল খেলে কোনো রান না করেই বুমরাহ প্যাভিলিয়নে ফেরত যান। তার কিছু আগেই দীনেশ কার্তিকও ১৮টি বল খেলে কোনো রান না করেই আউট হয়ে যান। এই পরিস্থিতি সঠিকভাবে বর্ণনা করছিল যে ভারতীয় দল স্বভাবতই তাদের অধিনায়ক বিরাট কোহলির অনুপস্থিতি ভীষণভাবে মিস করছিল। ধর্মশালায় একদিনের সিরিজের এই প্রথম ম্যাচটি জিতে নিয়ে অতিথি দল এই সিরিজে ১-০ ফলাফলে এগিয়ে থাকল।

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। দ্বিতীয় ডিভিসনে দীর্ঘদিন ক্রিকেট খেলার দরুণ ক্রিকেটের অন্ধ ভক্ত। ব্রায়ান লারা সচিনের অন্ধ ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    কাঁটা সেই গেইল, বৃষ্টিতেও শেষ রক্ষা হল না কেকেআরের

    https://bengali.sportzwiki.com/cricket/%E0%A6%95%E0%A6%BE%E0%A6%81%E0%A6%9F%E0%A6%BE-%E0%A6%B8%E0%A7%87%E0%A6%87-%E0%A6%97%E0%A7%87%E0%A6%87%E0%A6%B2-%E0%A6%AC%E0%A7%83%E0%A6%B7%E0%A7%8D%E0%A6%9F%E0%A6%BF%E0%A6%A4%E0%A7%87%E0%A6%93/
    কেকেআরের স্বপ্নভঙ্গ করলেন ইউনিভার্সাল বস। দারুণ ব্যাট করে স্কোরবোর্ডে ২০০র কাছাকাছি রান তুলেও ম্যাচ হাতে হল কিং...

    আইপিএল ২০১৮: কিংস ইলেভেন পাঞ্জাব বনাম কেকেয়ার, ম্যাচ শেষে কার কি বক্তব্য জেনে নেওয়া যাক

    এখনও পর্যন্ত কিংস ইলেভেন পাঞ্জাবকে আইপিএলে অপ্রতিরোধ্য মনে হচ্ছে। তাদের দুই বিস্ফোরক ওপেনার ক্রিস গেইল এবং কে...

    আইপিএল ২০১৮: কলকাতা নাইট রাইডার্স বনাম কিংস ইলেভেন পাঞ্জাব, কলকাতার সম্ভাব্য একাদশ

    আইপিএল ২০১৮: কলকাতা নাইট রাইডার্স বনাম কিংস ইলেভেন পাঞ্জাব, কলকাতার সম্ভাব্য একাদশ
    শনিবার ইডেনে মুখোমুখী কিংস ইলেভেন পাঞ্জাব এবং কলকাতা নাইট রাইডার্স। দু দলই তিনটি করে ম্যাচ জিতেছে এখনও...

    আইপিএল ২০১৮: ম্যাচ ১৭, রাজস্থান রয়্যালস বনা চেন্নাই সুপার কিংস, এই ম্যাচের পরিসংখ্যানগত তথ্যাবলী

    আইপিএল ২০১৮: ম্যাচ ১৭, রাজস্থান রয়্যালস বনা চেন্নাই সুপার কিংস, এই ম্যাচের পরিসংখ্যানগত তথ্যাবলী
    আইপিএলে চেন্নাইয়ের নতুন ঘরের মাঠ হল পুণের এমসিএ স্টেডিয়াম। এই ম্যাচে তাদের প্রথম ম্যাচ খেলতে নেমেই রাজস্থান...

    আইপিএল ২০১৮: ম্যাচ ১৭, আরআর বনাম সিএসকে, ম্যাচ শেষে কার কি বক্তব্য জেনে নেওয়া যাক

    আইপিএল ২০১৮: ম্যাচ ১৭, আরআর বনাম সিএসকে, ম্যাচ শেষে কার কি বক্তব্য জেনে নেওয়া যাক
    সিএসকের নতুন ঘরের মাঠে পুণের এমসিএ স্টেডিয়ামের শুক্রবার রাজস্থান রয়্যালসকে হারিয়ে বিশাল ব্যবধানের জয় তুলে নিল মহেন্দ্র...