বিশেষ প্রতিবেদন: ভারতীয় ক্রিকেট দলের জন্য একদিকে দুর্দান্ত সব ইনিংস খেলে চলেছেন বিরাট কোহলি। এই ভাল খেলার পাশাপাশি দলকে নেতৃত্ব দেওয়ার কাজটিও অসাধারণ ভাবে সামলে দিচ্ছেন তিনি। এত দায়িত্ব পালন করার পরও কোন চাপে তিনি নাকাল হননি। একক ক্যারিশমায় ধরে রেখেছেন নিজের পারফরম্যান্স। তাই সবার প্রশ্ন, কিভাবে কোহলি নিজের এই ধারাবাহিকতা ধরে রেখেছেন?

তার কাছের মানুষদের তথ্য অনুযায়ী, খাবারের মেন্যু পরিবর্তনের মাধ্যমেই নিজেকে ফিট রেখেছেন কোহলি। কোহলির মতে, ঘরের খাবারের বিকল্প কিছু হয় না। তাই অতিরিক্ত তেল-‌মশলা, ঝাল দেওয়া খাবার এড়িয়ে চলেন। এরই সঙ্গে বিশেষ এক পানীয় জলের প্রভাবে তার পারফরম্যান্স ভাল হচ্ছে।

ভিডিও- গতকাল ধোনি যা ভুল করলেন – তা দেখে সবাই হতবাক!

দেশের একটি সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, কোহলি খাওয়া-ঘুমানো থেকে শুরু করে অনুশীলন পর্যন্ত সবকিছুই নিয়ম মেনে করেন। জীবনে সফল হতে গেলে যে কোন মানুষকেই শৃঙ্খলার মধ্যে বেঁধে ফেলতে হবে। কোহলিও এর ব্যতিক্রম নন। সুস্থ থাকতে কোহলি নিজের খাবার ও পানীয়ের ওপরে বিশেষ জোর দেন। প্রোটিনযুক্ত খাবার খান বিরাট, যা গোটা বিশ্বের অন্যতম সেরাও বটে। নিজেকে ফিট রাখাই লক্ষ্য ভারত অধিনায়কের। তাই তিনি অধিকাংশ সময়ই সেদ্ধ খাবার খান। খুচরো রান নেওয়ার সময় দ্রুত গতিতে দৌড়ানোর জন্যই তাঁর এই কঠোর নিয়ম। জাঙ্ক ফুড তিনি একেবারে বাদ দিয়েছেন। অনেক সময়ই, এই ধরণের খাবারের লোভ সামলানো কঠিন হয়ে যায়। তবে কোহলি এই ব্যাপারটি নিয়ে বিন্দুমাত্র আগ্রহী নন।

কোহলির পানীয় জলের কথা শুনলে অবশ্য সাধারণ মানুষের চোখ কপালে উঠতেই পারে। দেশ-বিদেশের নামজাদা ব্র্যান্ডের হেল্থ ড্রিংক, ফলের রস পান করার পাশাপাশি যখন বিদেশে যান, তখন একটি বিশেষ ব্র্যান্ডের মিনারেল ওয়াটার ছাড়া অন্য কিছু পান করেন না কোহলি। শুনলে অবশ্যই অবাক হতে হয় যে, ফ্রান্সে তৈরি এই মিনারেল ওয়াটারের প্রতি লিটারের দাম প্রায় ৫০০ টাকা। (আরও পড়ুন – বিশ্বের ১০ ধনীতম ক্রিকেটারের তালিকা) কিছু সময় অন্তর অন্তর তিনি এই জল পান করেন। আর এই জলই বিরাটের ফিটনেসের চাবিকাঠি বলে মনে করছেন বিশেষজ্ঞ’রা।

  • SHARE

    আরও পড়ুন

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ
    সেই কবেই নেভিল কার্ডাস বলে গেছেন ওয়ান ডে ক্রিকেটে পাজামা ক্রিকেট বলে। ওয়ান ডে ক্রিকেটের জামানায় টেস্ট...

    জয়ের সমস্ত কৃতিত্বই ওর : রোহিত শর্মা

    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে হারার পর ভারতীয় দল আরও দারুণভাবে ফিরে এসে সেঞ্চুরিয়ানের সুপার...

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...