মুম্বই: ভারতীয় ক্রিকেট দলের প্রধান কোচের পদ থেকে পদত্যাগ করেছেন অনিল কুম্বলে। মঙ্গলবার ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) বিষয়টি নিশ্চিত করেছে। বিসিসিআইয়ের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে যে, চ্যাম্পিয়ন্স ট্রফি শেষ হতেই ভারতীয় ক্রিকেট বোর্ডের সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হয় কুম্বলের। চুক্তি নবিকরণে সম্মত হননি ভারতের প্রাক্তন এই লেগ-স্পিনার।

 

অনিল কুম্বলে

এখানে দেখুনঃ কোচের পদ থেকে পদত্যাগ করে বিরাট কোহলির নামে ক্ষোভ উগড়ে দিলেন কুম্বলে!

তবে পদত্যাগের বিষয়ে আলোচনায় আসছে চ্যাম্পিয়ন্স ট্রফি চলার সময়ে ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি ও কুম্বলের মধ্যে মনোমালিন্যের বিষয়টি। আর এর জেরেই বোর্ড কর্তাদের কোহলি স্পষ্ট জানিয়ে দেন কোচ হিসেবে কুম্বলেকে আর চাইছেন না তিনি। অবশেষে যেন তার সে চাওয়াই মেনে নিলেন বোর্ড কর্তারা।মঙ্গলবার রাতে এক বিবৃতিতে কুম্বলের ইস্তফা গৃহীত হয়েছে বলে জানিয়েছে বিসিসিআই। কুম্বলের পদত্যাগ নিয়ে তোলপাড় শুরু হয়েছে ভারতীয় ক্রিকেট মহলে।

অনিল কুম্বলে ও বিরাট কোহলি

মঙ্গলবার কুম্বলেকে ছাড়াই ওয়েস্ট ইন্ডিজের প্লেন ধরেছেন ধোনিরা। এরপরই গুঞ্জন শুরু হয় কুম্বলে পদত্যাগ করছেন। আর এর কিছুক্ষণ পরই ভারতীয় বোর্ডকে পদত্যাগের কথা জানিয়ে দেন কুম্বলে। তবে পদত্যাগ করেই বোমা ফাটিয়েছেন অনিল। টুইটারে তিনি স্পষ্ট করে দেন, অধিনায়ক বিরাট কোহলির গোঁয়াড়তুমির জন্যই পদত্যাগ করেছেন তিনি। সঙ্গে বিসিসিআই ও ক্রিকেট অ্যাডভাইজারি কমিটিকে ধন্যবাদ জানিয়েছেন তিনি।

সদ্য প্রাক্তন হয়ে যাওয়া ভারতীয় কোচ লেখেন, “পেশাদারিত্ব, শৃঙ্খলা, উদ্যম, সততা, ‌‌যথা‌যথ দক্ষতা ও বিস্তৃত দৃষ্টিভঙ্গীকে আমি সব সময়ই সব থেকে বেশি গুরুত্ব দিয়েছি। কোচ ও অধিনায়কের জুটিকে অটুট রাখতে এগুলিকে ম‌র্যাদা দেওয়া গুরুত্বপূর্ণ। আমার মনে হয় দলের স্বার্থে কোচের দায়িত্ব হল আয়না ধরা। যাতে ক্রিকেটাররা নিজেদের ভুল নিজেরাই শুধরে নিতে পারেন।

এ দিকে, কুম্বলে বিতর্ক মিটতে না মিটিতেই ভারতীয় দলে ধোনি -যুবারজের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে দিলেন রাহুল দ্রাবিড়। তাঁর মতে, ২০১৯ ক্রিকেট বিশ্বকাপের আগে ভারতীয় ম্যানেজমেন্টকেই ঠিক করতে হবে দলের দুই অভিজ্ঞ ক্রিকেটারকে নিয়ে তারা আদতে কী ভাবছেন। দলে ধোনি-যুবরাজের ভূমিকা কী হবে? দুজনে কী আদৌ দলে জায়গা পাবেন? নাকি কোনও একজন দলের জন্য ফিট। এমনই প্রশ্ন তুললেন ভারতীয় ‘এ’ দলের কোচ রাহুল দ্রাবিড়।

ভারত ‘এ’ দলের কোচ রাহুল দ্রাবিড়

এখানে দেখুনঃ আরো দুই বছরের জন্য ভারতীয় দলের কোচ হলেন রাহুল দ্রাবিড়!

তিনি সটান বলে দেন, “ভারতীয় ক্রিকেটের আগামী দিনের রুট ম্যাপ কী হবে, আগামী বছরগুলিতে দলের অভিজ্ঞ খেলোয়াড়দের ভূমিকা কী হবে, সেটা জানা খুব জরুরি।”

মহেন্দ্র সিং ধোনি এবং যুবরাজ সিং
  • SHARE

    আরও পড়ুন

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...