মুম্বই: ভারতীয় ক্রিকেট দলের প্রধান কোচের পদ থেকে পদত্যাগ করেছেন অনিল কুম্বলে। মঙ্গলবার ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) বিষয়টি নিশ্চিত করেছে। বিসিসিআইয়ের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে যে, চ্যাম্পিয়ন্স ট্রফি শেষ হতেই ভারতীয় ক্রিকেট বোর্ডের সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হয় কুম্বলের। চুক্তি নবিকরণে সম্মত হননি ভারতের প্রাক্তন এই লেগ-স্পিনার।

 

অনিল কুম্বলে

এখানে দেখুনঃ কোচের পদ থেকে পদত্যাগ করে বিরাট কোহলির নামে ক্ষোভ উগড়ে দিলেন কুম্বলে!

তবে পদত্যাগের বিষয়ে আলোচনায় আসছে চ্যাম্পিয়ন্স ট্রফি চলার সময়ে ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি ও কুম্বলের মধ্যে মনোমালিন্যের বিষয়টি। আর এর জেরেই বোর্ড কর্তাদের কোহলি স্পষ্ট জানিয়ে দেন কোচ হিসেবে কুম্বলেকে আর চাইছেন না তিনি। অবশেষে যেন তার সে চাওয়াই মেনে নিলেন বোর্ড কর্তারা।মঙ্গলবার রাতে এক বিবৃতিতে কুম্বলের ইস্তফা গৃহীত হয়েছে বলে জানিয়েছে বিসিসিআই। কুম্বলের পদত্যাগ নিয়ে তোলপাড় শুরু হয়েছে ভারতীয় ক্রিকেট মহলে।

অনিল কুম্বলে ও বিরাট কোহলি

মঙ্গলবার কুম্বলেকে ছাড়াই ওয়েস্ট ইন্ডিজের প্লেন ধরেছেন ধোনিরা। এরপরই গুঞ্জন শুরু হয় কুম্বলে পদত্যাগ করছেন। আর এর কিছুক্ষণ পরই ভারতীয় বোর্ডকে পদত্যাগের কথা জানিয়ে দেন কুম্বলে। তবে পদত্যাগ করেই বোমা ফাটিয়েছেন অনিল। টুইটারে তিনি স্পষ্ট করে দেন, অধিনায়ক বিরাট কোহলির গোঁয়াড়তুমির জন্যই পদত্যাগ করেছেন তিনি। সঙ্গে বিসিসিআই ও ক্রিকেট অ্যাডভাইজারি কমিটিকে ধন্যবাদ জানিয়েছেন তিনি।

সদ্য প্রাক্তন হয়ে যাওয়া ভারতীয় কোচ লেখেন, “পেশাদারিত্ব, শৃঙ্খলা, উদ্যম, সততা, ‌‌যথা‌যথ দক্ষতা ও বিস্তৃত দৃষ্টিভঙ্গীকে আমি সব সময়ই সব থেকে বেশি গুরুত্ব দিয়েছি। কোচ ও অধিনায়কের জুটিকে অটুট রাখতে এগুলিকে ম‌র্যাদা দেওয়া গুরুত্বপূর্ণ। আমার মনে হয় দলের স্বার্থে কোচের দায়িত্ব হল আয়না ধরা। যাতে ক্রিকেটাররা নিজেদের ভুল নিজেরাই শুধরে নিতে পারেন।

এ দিকে, কুম্বলে বিতর্ক মিটতে না মিটিতেই ভারতীয় দলে ধোনি -যুবারজের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে দিলেন রাহুল দ্রাবিড়। তাঁর মতে, ২০১৯ ক্রিকেট বিশ্বকাপের আগে ভারতীয় ম্যানেজমেন্টকেই ঠিক করতে হবে দলের দুই অভিজ্ঞ ক্রিকেটারকে নিয়ে তারা আদতে কী ভাবছেন। দলে ধোনি-যুবরাজের ভূমিকা কী হবে? দুজনে কী আদৌ দলে জায়গা পাবেন? নাকি কোনও একজন দলের জন্য ফিট। এমনই প্রশ্ন তুললেন ভারতীয় ‘এ’ দলের কোচ রাহুল দ্রাবিড়।

ভারত ‘এ’ দলের কোচ রাহুল দ্রাবিড়

এখানে দেখুনঃ আরো দুই বছরের জন্য ভারতীয় দলের কোচ হলেন রাহুল দ্রাবিড়!

তিনি সটান বলে দেন, “ভারতীয় ক্রিকেটের আগামী দিনের রুট ম্যাপ কী হবে, আগামী বছরগুলিতে দলের অভিজ্ঞ খেলোয়াড়দের ভূমিকা কী হবে, সেটা জানা খুব জরুরি।”

মহেন্দ্র সিং ধোনি এবং যুবরাজ সিং
  • SHARE

    আরও পড়ুন

    আইপিএল শুরু আগে বলা হয়েছিল বুড়ো দল, ম্যাচ জিতে সেই কথার কড়া জবাব দিয়ে সমালোচকদের এভাবে ছোটো করলেন মহেন্দ্র সিং ধোনি

    আইপিএল শুরু আগে বলা হয়েছিল বুড়ো দল, ম্যাচ জিতে সেই কথার কড়া জবাব দিয়ে সমালোচকদের এভাবে ছোটো করলেন মহেন্দ্র সিং ধোনি
    আইপিএলের নিলামের পর থেকেই শুরু হয়েছিল সমালোচনা। বলা হয়েছিল সমস্ত বুড়ো এবং বাতিল ঘোড়াদের নিয়ে গড়া হয়েছে...

    ফাইনালে হারের পর কেন উইলিয়ামসন প্রশংসায় পঞ্চমুখ হলেন রশিদ খানের, কিন্তু হারের দায় চাপালেন সোজা এই প্লেয়ারের কাঁধে

    ফাইনালে হারের পর কেন উইলিয়ামসন প্রশংসায় পঞ্চমুখ হলেন রশিদ খানের, কিন্তু হারের দায় চাপালেন সোজা এই প্লেয়ারের কাঁধে
    চলতি মরশুমের আইপিএলের ফাইনালে আজ হায়দ্রাবাদের মুখোমুখি হয়েছিল চেন্নাই সুপার কিংস। এই ম্যাচে টসে জিতে চেন্নাই অধিনায়ক...

    আরসিবিতে গত বছর কাটানোর চেয়ে এই মরশুমে চেন্নায়ের হয়ে কাটানোকে এই কারণে বিশেষ বলে উল্লেখ করলেন ম্যান অফ দ্য ম্যাচ শেন ওয়াটসন

    রোমাঞ্চকর লড়াইয়ের সঙ্গে শুরু হওয়া আইপিএলের একাদশ সংস্করণ এখন শেষ। এই মরশুমের খেতাবি লড়াই খেলা হল চেন্নাই...

    আইপিএল ২০১৮: মহম্মদ কাইফ বাছলেন নিজের ড্রিম আইপিএল টিম, জায়গা পেলেন না কোহলি

    আইপিএল ২০১৮: মহম্মদ কাইফ বাছলেন নিজের ড্রিম আইপিএল টিম, জায়গা পেলেন না কোহলি
    ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের চলতি সংস্করণের ফাইনাল ম্যাচ এই মুহুর্তে চলছে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে, চেন্নাই সুপার কিংস এবং...

    শ্রীলঙ্কায় হওয়া ভারত-শ্রীলঙ্কা টেস্ট ম্যাচ ফিক্সিংয়ের উপর বিরাট কোহলির ছেলেবেলার কোচ রাজকুমার দিলেন বিরাট বয়ান

    ভারতীয় দলের গত বছরের শ্রীলঙ্কা সফর নিয়ে শনিবার বড় খোলসা হল। শ্রীলঙ্কায় গত বছর ভারত এবং শ্রীলঙ্কার...