২০০৭ এর বিশ্বকাপে ভারতীয় দলে থাকলেও একটিও ম‍্যাচ খেলার সুযোগ হয়নি , দীর্ঘ ১৫ বছর বাদে অবশেষে বিশ্বকাপে অভিষেক হলো দীনেশ কার্তিকের। গত সপ্তাহে বাংলাদেশের বিরুদ্ধে জীবনের প্রথম বিশ্বকাপ ম‍্যাচ টি খেলে ফেললেন ” নিধহাস ট্রফি ” র নায়ক।

এদিন সাত নম্বরে ব‍্যাটিং করতে দেখা গেছিলো কার্তিককে।কার্তিকের সুবাদে এদিন খানিকটা ওপরের দিকে ব‍্যাটিং করতে দেখা গেছিলো হার্দিক পান্ডিয়া কে।এবিষয়ে শ্রীলঙ্কার ম‍্যাচের আগের একটি সাক্ষাৎকারে প্রশ্ন করা হলে তিনি বলেন ,একটা বিষয়ে সম্পর্কে তার মনে ধারনা স্পষ্ট হয়েছে।সাত নম্বরে ব‍্যাটিং করার সুযোগ পাওয়া মানে পরিস্থিতি বুঝে ইনিংস তৈরি করা।অবশ্য এক্ষেত্রে দ্বিতীয় ইনিংসে ব‍্যাটিংয়ের প্রশ্ন উঠলে এমনটাই জানিয়েছিলেন তিনি।জানিয়েছেন ম‍্যানেজমেন্ট তার কাছ থেকে যা আশা করে তা তার কাছে স্পষ্ট করে দিয়েছে।

২০০৭ এর বিশ্বকাপের দলে সুযোগ পেলেও একটি ম‍্যাচ খেলার সুযোগ হয়নি কার্তিকের।এরপর তার সুযোগ হয়নি ২০১১ এবং ২০১৫ এর বিশ্বকাপের দলে।যদিও এরপর পরিবর্তন আসে পটভূমিকায়।সম্প্রতি ফিনিশার হিসেবে একাধিক ম‍্যাচে কার্তিকের পারফরম্যান্স তার বিশ্বকাপের দলে সুযোগ করে দিয়েছিল।এরপর অবশেষে ভারতের হয়ে বিশ্বকাপের প্রথম ম‍্যাচ টি তিনি খেলে ফেললেন বাংলাদেশের বিরুদ্ধে।ছন্দে না থাকা কেদার যাদবের বদলি হিসেবে দলে সুযোগ হয়েছিল তার।

এদিন এবিষয়ে জানতে চাওয়া হলে তৃপ্তির সুর ধরা পড়লো কার্তিকের গলায়।জানিয়েছেন দীর্ঘ সময় ধরে এমন একটি সুযোগের অপেক্ষায় ছিলেন তিনি।একটা ক্ষিদে বরাবর কাজ করে এসেছে তার মধ্যে।তবে বাংলাদেশের ম‍্যাচে তেমন প্রত‍্যাশিত ফর্মে পাওয়া যায়নি এই ক্রিকেটার কে।তা অনুভব করেছেন নিজেও তাই পরবর্তী ম‍্যাচে নিজের সেরাটা দেওয়ার জন্য মুখিয়ে আছেন এই উইকেট কিপার ব‍্যাটসম‍্যান।

প্রসঙ্গত, চলতি বিশ্বকাপে দারুন ছন্দে আছে বিরাটরা।গত ৫ ই জুন সাউথ আফ্রিকা কে হারিয়ে এবারের বিশ্বকাপ অভিযান শুরু করেছে ভারত।এরপর পরবর্তী সময়ে একে একে তারা হারিয়েছে অস্ট্রেলিয়া, আফগানিস্তান, ওয়েস্ট ইন্ডিজ,পাকিস্তানের মতো দল গুলো কে।গ্রুপ পর্যায়ের একটি মাত্র ম‍্যাচে হার তাও আবার ইংল্যান্ডের বিপক্ষে , যদিও পরের ম‍্যাচে ফের দুরন্ত কামব‍্যাক করেছিল বাংলাদেশের বিরুদ্ধে।ইতিমধ্যে বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছে গেছে বিরাটরা।সেই ম‍্যাচ জিতলে চতুর্থ বারের মতো বিশ্বকাপের ফাইনাল খেলার হাতছানি রয়েছে বিরাটদের কাছে।আজ গ্রুপ লিগের শেষ ম‍্যাচে তারা মুখোমুখি হতে চলেছে শ্রীলঙ্কার‌।

SHARE

আরও পড়ুন

যুবরাজ সিং অবসরের পর শুরু করলেন এই মহৎ কাজ

যুবরাজ সিং অবসরের পর শুরু করলেন এই মহৎ কাজ
ভারতীয় দলের সিক্সার কিং নামে পরিচিত যুবরাজ সিং ১০ জুন ২০১৯ এ অবসর নিয়েছিলেন। তিনি নিজের দুর্দান্ত...

বিসিসিআইয়ের নতুন সভাপতি হওয়া সত্ত্বেও ১০ মাসের মধ্যেই সৌরভকে ছেড়ে দিতে হবে পদ

বিসিসিআইয়ের নতুন সভাপতি হওয়া সত্ত্বেও ১০ মাসের মধ্যেই সৌরভকে ছেড়ে দিতে হবে পদ
ভারতীয় ক্রিকেট দলকে ২০০০ সালের ম্যাচ ফিক্সিং কান্ডের বেড়াজাল থেকে বার করে বিশ্ব ক্রিকেটে বিশেষ পরিচিতি তৈরি...

সৌরভ গাঙ্গুলীর বিসিসিআই প্রেসিডেন্ট হওয়া হল নিশ্চিত, তো এখন তিনি নিজেই বললেন এই কথা

সৌরভ গাঙ্গুলীর বিসিসিআই প্রেসিডেন্ট হওয়া হল নিশ্চিত, তো এখন তিনি নিজেই বললেন এই কথা
তিন বছর আগে সুপ্রিম কোর্টের আদেশে বিসিসিআই সভাপতি পদ থেকে অনুরাগ ঠাকুরকে সরিয়ে তার জায়গায় সিওএকে আনা...

INDvsSA: কাঁধের চোটের কারণে তৃতীয় টেস্ট থেকে ছিটকে গেলেন এই তারকা

এই মুহূর্তে দক্ষিণ আফ্রিকার দল ভারত সফরে রয়েছে। যেখানে তারা ভারতীয় দলের সঙ্গে তিন ম্যাচের টেস্ট সিরিজ...

INDvsSA: কোহলি জানালেন সেই খেলোয়াড়ের নাম, যার সঙ্গে পার্টনারশিপ করতে সবচেয়ে ভাল লাগে

INDvsSA: কোহলি জানালেন সেই খেলোয়াড়ের নাম, যার সঙ্গে পার্টনারশিপ করতে সবচেয়ে ভাল লাগে
বিরাট কোহলির দুর্দান্ত ডবল সেঞ্চুরি এবং বোলারদের দুর্দান্ত প্রদর্শনের সৌজন্যে পুণে টেস্ট ম্যাচে ভারত দক্ষিণ আফ্রিকা দলকে...