অবসর নিচ্ছেন দীনেশ কার্তিক? 1
LONDON, UNITED KINGDOM - MAY 30: Dinesh Karthik of India bats during the ICC Champions Trophy Warm-up match between India and Bangladesh at the Kia Oval on May 30, 2017 in London, England. (Photo by Harry Trump - IDI/IDI via Getty Images)

আসন্ন আইসিসি বিশ্বকাপের জন্য দলে জায়গা পাওয়ার জন্য ভয় পাবেন এমন খেলোয়াড়দের মধ্যে দীনেশ কার্তিক ছিলেন না। স্পট সম্পর্কে কার্তিক চিন্তিত হওয়ার জন্য খুব কমই কারণ ছিল। ধোনির ওডিআই ক‍্যারিয়ার শেষ পর্যায়ে রয়েছে, ভারতকে ফিনিসারের দুর্দান্ত প্রয়োজন ছিল এবং তারা কার্তিকের উপর তাদের আশা চাপিয়ে দিয়েছিল। কার্তিকের অতীত ট্র্যাক রেকর্ড বিবেচনায় এটি একটি বড় জুয়া ছিল।

অবসর নিচ্ছেন দীনেশ কার্তিক? 2

২০০৪ সালে ধোনি তার অভিষেকের আগেই তামিলনাড়ু মানুষের দৃশ্যের কাছে এসে পৌঁছেছিলেন কিন্তু অসঙ্গতি তাকে কখনোই দলে ঢুকতে দেয়নি। কিন্তু ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির সময় তিনি যখন দলের কাছে ফিরে আসেন, তখন তিনি এক ভিন্ন মানুষ ছিলেন। নতুন কার্তিক তার পুরোনো সংস্করণের মত অস্থির ছিল না, সময় নেন এবং পরিস্থিতি অনুযায়ী খেলেছিলেন। সম্ভবত এই বৈশিষ্ট্যগুলির জন্যই দলের ম্যানেজাররা একজন ডানহাতি ফিনিশার রূপে কার্তিক-কে বিশ্বাস করেছিল এবং কার্তিক সেই বিশ্বাসের সঠিক দাম-ও দিয়েছিল।
ওয়ানডেতে গত দুই বছর, কার্তিকের নেতৃত্বাধীন দশটি ম্যাচের মধ্যে সাতটি ম্যাচে অপরাজিত ছিলেন। জো রুট (নয়টি), বিরাট কোহলি (৮-টি) এবং ধোনি (৮-টি) তার চেয়ে এগিয়ে ছিলেন। ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি থেকে কার্তিক ২০ টি ম্যাচে ৪২৫ রান করেছেন।

অবসর নিচ্ছেন দীনেশ কার্তিক? 3

গত দুই বছরে টি-টোয়েন্টিতে কার্তিক আরও বেশি প্রভাবশালী হয়েছে। সাত ইনিংসে ব্যাট করতে নেমে ভারত যখন জিতেছে, তখন কার্তিক ১৪২.৪২ এর স্ট্রাইক রেটে ১৪১ রানের ইনিংস খেলেন।
বিশ্বকাপের স্কোয়াডে দীনেশ কার্তিকের অবস্থান নিশ্চিত সকলেই আশা করেন। তবে আগামী শুক্রবার নির্বাচকরা অস্ট্রেলিয়ার বিপক্ষে আগামী পাঁচ ম্যাচের সিরিজে কার্তিককে ড্রপ দিয়ে বিশাল বিস্ময় সৃষ্টি করেছিল। কার্তিকের জায়গায়, নির্বাচকরা রিশভ পান্তকে স্মরণ করে। বিশ্বকাপের আগে আসন্ন সিরিজটি ভারতের জন্য শেষ, কার্তিকের বিশ্বকাপের সম্ভাবনা এখনও ঝুলছে।

অবসর নিচ্ছেন দীনেশ কার্তিক? 4
India’s Dinesh Karthik fields during training at Queen’s Park Oval in Port of Spain, Trinidad and Tobago, Thursday, June 22, 2017. India is on a five ODI and a one-off T20I tour to the West Indies slated to begin on June 23. (AP Photo/Ricardo Mazalan)

এবং যদি সে বিশ্বকাপে না জায়গা পায় এবং প্যান্ত যদি ভালো প্যারফরমেন্স দেয় তাহলে সেইক্ষেত্রে কার্তিকের পক্ষে ওয়ানডে দলে সুযোগ পাওয়া কঠিন হয়ে যাবে। বয়স তার পক্ষে নেই, এবং দলের ব্যবস্থাপনা প্যান্ত-কে সুযোগ দেওয়ার জন্য তৈরি।

Leave a comment

Your email address will not be published.