দীনেশ কার্তিকের এই ভুলে প্রথমদিন ভারতীয় দল ইংল্যান্ডকে করতে পারল না অলআউট
India's wicket keeper Dinesh Karthik (R) dives in front of 1st slip Shikhar Dhawan (L) in an attempt to catch England's Sam Curran on the first day of the first Test cricket match between England and India at Edgbaston in Birmingham, central England on August 1, 2018. (Photo by ADRIAN DENNIS / AFP) / RESTRICTED TO EDITORIAL USE. NO ASSOCIATION WITH DIRECT COMPETITOR OF SPONSOR, PARTNER, OR SUPPLIER OF THE ECB (Photo credit should read ADRIAN DENNIS/AFP/Getty Images)

ভারত আর ইংল্যান্ডের মধ্যে পাঁচ টেস্ট ম্যাচের সিরিজের প্রথম ম্যাচ বুধবার বার্মিংহ্যামে শুরু হয়েছে। এই ম্যাচে উইকেটকিপার ব্যাটসম্যান দীনেশ কার্তিকের জন্য এক নতুন শুরুয়াত হয়েছে। এমনিতে এই উইকেটকিপার ম্যাচের প্রথম দিন ভাল উইকেটকিপিং করেছেন, কিন্তু দিনেশের শেষে কার্তিকের এমন একটি ভুল হল যার ফলে ভারত ইংল্যান্ডকে প্রথম দিন অলআউট করতে পারল না।

কার্তিকের ছোট্ট ভুলে ভারত অল আউট করতে পারল না ইংল্যান্ডকে

দীনেশ কার্তিকের এই ভুলে প্রথমদিন ভারতীয় দল ইংল্যান্ডকে করতে পারল না অলআউট 1
Mohammed Shami of India celebrates with teammates after dismissing Keaton Jennings of England during the Specsavers 1st Test between England and India at Edgbaston on August 1, 2018 in Birmingham, England. (Photo by Gareth Copley/Getty Images)

বার্মিংহ্যামের এজবাস্টনে শুরু হওয়া প্রথম টেস্ট ম্যাচে ইংল্যান্ড অধিনায়ক জো রুট টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন। কিন্তু তার এই সিদ্ধান্ত ভারতীয় বোলারদের দুর্দান্ত পারফর্মেন্সে ভুল প্রমানিত হয়েছে। প্রথম দিন ভারতীয় দল ইংল্যান্ডের ২৮৫ রানে ৯ উইকেট হাসিল করছে, কিন্তু তাদের অলআউট করতে পারে নি।

এই ভুলে ইংল্যান্ডকে অলআউট করতে পারে নি ভারতীয় দল

দীনেশ কার্তিকের এই ভুলে প্রথমদিন ভারতীয় দল ইংল্যান্ডকে করতে পারল না অলআউট 2
India’s wicket keeper Dinesh Karthik dives but fails to catch a shot from England’s Sam Curran on the first day of the first Test cricket match between England and India at Edgbaston in Birmingham, central England on August 1, 2018. (Photo by ADRIAN DENNIS / AFP) / RESTRICTED TO EDITORIAL USE. NO ASSOCIATION WITH DIRECT COMPETITOR OF SPONSOR, PARTNER, OR SUPPLIER OF THE ECB (Photo credit should read ADRIAN DENNIS/AFP/Getty Images)

যদিও ভারতীয় দল প্রথম দিন ইংল্যান্ডের ৯ উইকেট তুলে নেয় এবং আরও একটি উইকেট নিয়ে ইংল্যান্ডকে অল আউট করার প্রস্তুতিও নিয়ে ফেলেছিলেন। কিন্তু দীনেশ কার্তিকের ছোট ভুলে তা ব্যর্থ হয়ে যায়। প্রথম দিনের খেলায় ৮৮ ওভারই হয়। এই সময় ইংল্যান্ড ইনিংসের শেষ ওভার অর্থাৎ ৮৮ তম ওভারে মহম্মদ শামি বল করছিলেন। এই ওভারে ইংল্যান্ডের তরুণ জোরে বোলার স্যাম কুরেন স্ট্রাইক নিচ্ছিলেন এবং প্রথম চারটি বল সফলভাবে সামলে নেন। কিন্তু এই ওভারের পঞ্চম বলটি তার ব্যাটের কোনায় লেগে স্লিপে দাঁড়ানো শিখর ধবনের কাছে চলে যায়। কিন্তু দীনেশ কার্তিক ড্রাইভ মেরে ক্যাচ ধরার চেষ্টায় ধবনের সামনে চলে আসেন। এর ফলে কার্তিক না তো নিজে এই ক্যাচ তালুবন্দী করতে পারেন আর না শিখর ধবনকে করতে দেন। এর ফলে ভারতীয় দল প্রথম দিনেই ইংল্যান্ডকে অলআউট করতে ব্যর্থ হয়।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *