সাত বছর ধরে দলের বাইরে থাকা অশোক দিন্দা অবসর নিতেই সৌরভ গাঙ্গুলীকে নিয়ে বললেন এই কথা 1

ভারতীয় দলের হয়ে খেলা বাংলা ৩৬ বছর বয়সী সিনিয়র জোরে বোলার অশোক দিন্দা দীর্ঘদিন ধরে ক্রিকেট থেকে দূরে ছিলেন। সম্প্রতিই হওয়া সৈয়দ মুস্তাক আই ট্রফিতে তাকে গোয়ার হয়ে খেলতে দেখা গিয়েছিল। এর মধ্যে তার প্রদর্শন খুব বেশি ভালো ছিল না। আন্তর্জাতিক ক্রিকেট থেকে দিন্দা গত ৭ বছর ধরে দূরে ছিলেন। এর মধ্যে তাকে ঘরোয়া ক্রিকেট খেলতে দেখা গেলেও ভারতের হয়ে আর খেলতে দেখা যায়নি। মঙ্গলবার ২ ফেব্রুয়ারি তিনি নিজের ক্রিকেট কেরিয়ার নিয়ে একটি বড়ো ঘোষণা করে ফেলেন।

অশোক দিন্দা ক্রিকেটের সমস্ত ফর্ম্যাট থেকে নিলেন অবসর

সাত বছর ধরে দলের বাইরে থাকা অশোক দিন্দা অবসর নিতেই সৌরভ গাঙ্গুলীকে নিয়ে বললেন এই কথা 2

বাংলার হয়ে প্রায় দেড় দশক পর্যন্ত ক্রিকেট খেলা ৩৬ বছর বয়সী জোরে বোলার অশোক দিন্দা মঙ্গলবার ক্রিকেটের সমস্ত ফর্ম্যাট থেকে অবসর ঘোষণা করে দিয়েছেন। বাংলার হয়ে ঘরোয়া ক্রিকেট ছাড়াও তিনি ভারতীয় দলের হয়ে আন্তর্জাতিক স্তরে ওয়ানডে আর টি-২০ আন্তর্জাতিকও খেলেছেন। ইডেন গার্ডেন্সে হওয়া প্রেস কনফারেন্সে অবসর ঘোষণা করে তিনি বলেন, “আজ আমি ক্রিকেটের সমস্ত ফর্ম্যাট থেকে অবসর নিচ্ছি। আমার বাবা-মার পাশাপাশি এমন বেশকিছু মানুষ থেকেছেন যারা আমার পুরো কেরিয়ারে আমার পাশে থেকেছেন আর আমি তাদের সকলকে মন থেকে কৃতজ্ঞতা জানাতে চাই। মাঠে আমার অভিভাবক হিসেবে থাকা সৌরভ গাঙ্গুলীকেও ধন্যবাদ জানাতে চাই। আমার ক্রিকেট কেরিয়ারে তার যথেষ্ট গুরুত্বপূর্ণ যোগদান ছিল”।

আমার মনে হয়েছে যে আমার শরীর অনুমতি দিচ্ছে না – দিন্দা

সাত বছর ধরে দলের বাইরে থাকা অশোক দিন্দা অবসর নিতেই সৌরভ গাঙ্গুলীকে নিয়ে বললেন এই কথা 3

দিন্দাকে প্রেস কনফারেন্স চলাকালীন ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ বেঙ্গল সম্মানিতও করে। জানিয়ে দিই যে বাংলার হয়ে অশোক দিন্দা নিজের ঘরোয়া ক্রিকেট কেরিয়ার ২০০৫ এ শুরু করেছিলেন। তিনি বেশকিছু মরশুম বাংলার জোরে বোলিং আক্রমণের নেতৃত্বও দিয়েছেন। নিজের পুরো ঘরোয়া ক্রিকেট কেরিয়ারে তিনি মোট ৪২০টি উইকেট নেন। ১১৬টি প্রথম শ্রেণীর ম্যাচে এই ৩৬ বছর বয়সী বোলার ২৬ বার এক ইনিংসে ৫ উইকেট নিয়েছেন। এছাড়াও লিস্ট এ কেরিয়ার আর টি-২০ ফর্ম্যাটে তিনি ১৫১টি উইকেট নিয়েহেন। তবে এই মরশুমে দিন্দা বাংলার দল থেকে সরে দাঁড়িয়ে গোয়ার হয়ে খেলার সিদ্ধান্ত নিয়েছিলেন। অবসর ঘোষণা করার সময় দিন্দা বলেন যে, “আমার মনে হয়েছে যে এখন আমার শরীর আমাকে আর খেলার অনুমতি দিচ্ছে না”।

আইপিএলও খেলেছেন দিন্দা

সাত বছর ধরে দলের বাইরে থাকা অশোক দিন্দা অবসর নিতেই সৌরভ গাঙ্গুলীকে নিয়ে বললেন এই কথা 4

অশোক দিন্দা মূলত বাংলার পূর্ব মেদিনীপুরের জেলার মানুষ। ২০০৮ এ বাংলার হয়ে ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত প্রর্শনের সৌজন্যে তাকে কলকাতা নাইট রাইডার্সের দল আইপিএল খেলার জন্য নিজেদের দলে নিয়েছিল। এরপর তিনি আইপিএলে দিল্লি ডেয়ারডেভিলস, পুণে ওয়ারিয়ার্স, রাইজিং পুণে সুপারস্টার্স আর রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়েও খেলেছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *