বিশেষ প্রতিবেদন: ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতীয় ‘এ’ দলকে ওয়ার্ম ম্যাচে নেতৃত্ব দেওয়ার আগে মুখ খুললেন মহেন্দ্র সিং ধোনি। মঙ্গলবার তিনি সটান জানিয়ে দিয়েছেন, আসন্ন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে তিনি তাঁর দলকে নেতৃত্ব দেবেন। এরই পাশাপাশি ঘরোয়া ক্রিকেটে তাঁকে ঝাড়খন্ডের অধিনায়কত্ব করতে দেখা যেতে পারে। টস করার পর ভারতীয় জার্সি গায়ে শেষবারের মতো অধিনায়কত্ব করা মাহি বলে দেন, ফ্র্যাঞ্চাইজি লিগে তিনি অধিনায়ক হিসেবেই মাঠে নামবেন। এর পাশাপাশি ভবিষ্যতে নিজের রাজ্য ঝাড়খন্ডকেও নেতৃত্ব দিতে পারেন তিনি। মাহি বলেন, ”এই ম্যাচটা আমার জন্য সত্যিই খুব স্পেশাল। দেশের হয়ে এটাই আমার অধিনায়ক হিসেবে শেষ ম্যাচ। তবে আইপিএলে আমি অধিনায়ক থাকছি। ঘরোয়া ক্রিকেটে ঝাড়খন্ডকেও আগামী দিনে নেতৃত্ব দিতে পারি।”

গত বুধবার ওয়ান ডে ও টি-২০ অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ান মহেন্দ্র সিং ধোনি। ইংল্যান্ড সিরিজের আগে মাহির এই সিদ্ধান্ত তাঁর লক্ষ লক্ষ ফ্যানের হৃদয়ে শক্তিশেল হিসেবে বেঁধে। আগামী দিনে টেস্টের পাশাপাশি ওয়ান ডে ও টি-২০ ফর্ম্যাটে ভারতকে নেতৃত্ব দিতে চলেছেন বিরাট কোহলি। ভারতীয় ‘এ’ দলের হয়ে শেষবারের মতো দেশের অধিনায়কত্ব করছেন মাহি। ১২ তারিখের দ্বিতীয় ওয়ার্ম আপ ম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে ‘এ’ দলকে নেতৃত্ব দেবেন অজিঙ্ক রাহানে।

২০০৭ সালে ভারতীয় দলের অধিনায়ক পদে বসেন মহেন্দ্র সিং ধোনি। তারপর থেকে ক্রিকেটের আঙিনায় তিনি দেশকে নিয়ে যান সাফল্যের শিখরে। ২০০৭ সালেই টি-২০ বিশ্বকাপ জেতার পর ২০১১ সালে ক্রিকেট বিশ্বকাপ জেতার পাশাপাশি ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি জেতে ধোনির সাধের দল। ২০১১ বিশ্বকাপের ফাইনালে তাঁর ম্যাচ জেতানো ৯১ রানের ওপর ভর করেই শ্রীলঙ্কাকে হারিয়ে ট্রফি জেতে ভারত। যাবতীয় এই সাফল্যের জন্য ধোনিকে ভারতের সর্বকালের সেরা অধিনায়কের তকমা দেওয়া হয়।

এখন অবশ্য আর অধিনায়ক নয়, শুধুমাত্র উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে ভারতীয় দলে রয়েছেন মাহি। নেতৃত্বের চাপ আর তাঁর কাঁধে নেই। তাই এখন তিনি অনেক স্বাধীনভাবে খেলতে পারবেন। কিছুদিন আগেই বিরাট কোহলি বলেছিলেন যে, ধোনি দীর্ঘদিন অধিনায়কত্বের চাপ নিয়ে মাঠে নেমেছেন। এবার তাঁর খোলা মনে ব্যাট চালিয়ে খেলা উচিত। সেই সময়টা বোধহয় এখন এসে গিয়েছে।

  • SHARE

    আরও পড়ুন

    দেখে নিন: কত বড় ছক্কা মারলেন এবি ডেভিলিয়র্স, যা আছড়ে পড়ল স্টেডিয়ামের বাইরে

    দেখে নিন: কত বড় ছক্কা মারলেন এবি ডেভিলিয়র্স, যা আছড়ে পড়ল স্টেডিয়ামের বাইরে
    খুব কমই উদাহরণ রয়েছে বিশ্ব ক্রিকেটে এবি ডেভিলিয়র্সের ব্যাটিং তান্ডবের থেকে ভাল কিছু। নিজের দিনে বিশ্বে যে...

    বেটিং চক্রে ধরা পড়লেন ঋদ্ধির কোচের ছাত্র এই প্রাক্তন ক্রিকেটার

    বেটিং চক্রে ধরা পড়লেন ঋদ্ধির কোচের ছাত্র এই প্রাক্তন ক্রিকেটার
    ক্রিকেটের বড় প্রতিযোগিতা মানেই বিশ্বজুড়ে বেটিং চক্রের রমরমা। যার জালে জড়িয়ে পড়েছে বহু ক্রিকেটারই। এই বেটিং চক্রের...

    বিশ্বকাপে ভারত-পাকিস্থান দ্বৈরথ কবে, ঘোষিত হল তারিখ

    এমনিতে ভারত পাকিস্থান ক্রিকেট দ্বৈরথ মানে যুদ্ধকালীন পরিস্থিতি আর তা যদি হয় বিশ্বকাপের মত বড় মঞ্চে তাহলে...

    কেন অধিনায়কত্ব ছাড়লেন গম্ভীর, জেনে নিন পাঁচকাহন

    আশা ছিল ঘরের ছেলে ঘরে ফিরলে তার সঙ্গে সঙ্গে ফিরবে ভাগ্য। কিন্তু বাস্তবে হল তার উল্টো, ভাগ্য...

    ব্রেকিং: দিল্লির জন্য বড় ধাক্কা, নেতৃত্ব থেকে সরে দাঁড়ালেন গম্ভীর

    ব্রেকিং: দিল্লির জন্য বড় ধাক্কা, নেতৃত্ব থেকে সরে দাঁড়ালেন গম্ভীর
    দিল্লির ডেয়ারডেভিলসের অধিনায়ক গৌতম গম্ভীর নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলেন। ফলে বাকি আইপিএলে দিল্লি অধিনায়কত্বের দায়ভার...