বিশেষ প্রতিবেদন: ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতীয় ‘এ’ দলকে ওয়ার্ম ম্যাচে নেতৃত্ব দেওয়ার আগে মুখ খুললেন মহেন্দ্র সিং ধোনি। মঙ্গলবার তিনি সটান জানিয়ে দিয়েছেন, আসন্ন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে তিনি তাঁর দলকে নেতৃত্ব দেবেন। এরই পাশাপাশি ঘরোয়া ক্রিকেটে তাঁকে ঝাড়খন্ডের অধিনায়কত্ব করতে দেখা যেতে পারে। টস করার পর ভারতীয় জার্সি গায়ে শেষবারের মতো অধিনায়কত্ব করা মাহি বলে দেন, ফ্র্যাঞ্চাইজি লিগে তিনি অধিনায়ক হিসেবেই মাঠে নামবেন। এর পাশাপাশি ভবিষ্যতে নিজের রাজ্য ঝাড়খন্ডকেও নেতৃত্ব দিতে পারেন তিনি। মাহি বলেন, ”এই ম্যাচটা আমার জন্য সত্যিই খুব স্পেশাল। দেশের হয়ে এটাই আমার অধিনায়ক হিসেবে শেষ ম্যাচ। তবে আইপিএলে আমি অধিনায়ক থাকছি। ঘরোয়া ক্রিকেটে ঝাড়খন্ডকেও আগামী দিনে নেতৃত্ব দিতে পারি।”

গত বুধবার ওয়ান ডে ও টি-২০ অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ান মহেন্দ্র সিং ধোনি। ইংল্যান্ড সিরিজের আগে মাহির এই সিদ্ধান্ত তাঁর লক্ষ লক্ষ ফ্যানের হৃদয়ে শক্তিশেল হিসেবে বেঁধে। আগামী দিনে টেস্টের পাশাপাশি ওয়ান ডে ও টি-২০ ফর্ম্যাটে ভারতকে নেতৃত্ব দিতে চলেছেন বিরাট কোহলি। ভারতীয় ‘এ’ দলের হয়ে শেষবারের মতো দেশের অধিনায়কত্ব করছেন মাহি। ১২ তারিখের দ্বিতীয় ওয়ার্ম আপ ম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে ‘এ’ দলকে নেতৃত্ব দেবেন অজিঙ্ক রাহানে।

২০০৭ সালে ভারতীয় দলের অধিনায়ক পদে বসেন মহেন্দ্র সিং ধোনি। তারপর থেকে ক্রিকেটের আঙিনায় তিনি দেশকে নিয়ে যান সাফল্যের শিখরে। ২০০৭ সালেই টি-২০ বিশ্বকাপ জেতার পর ২০১১ সালে ক্রিকেট বিশ্বকাপ জেতার পাশাপাশি ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি জেতে ধোনির সাধের দল। ২০১১ বিশ্বকাপের ফাইনালে তাঁর ম্যাচ জেতানো ৯১ রানের ওপর ভর করেই শ্রীলঙ্কাকে হারিয়ে ট্রফি জেতে ভারত। যাবতীয় এই সাফল্যের জন্য ধোনিকে ভারতের সর্বকালের সেরা অধিনায়কের তকমা দেওয়া হয়।

এখন অবশ্য আর অধিনায়ক নয়, শুধুমাত্র উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে ভারতীয় দলে রয়েছেন মাহি। নেতৃত্বের চাপ আর তাঁর কাঁধে নেই। তাই এখন তিনি অনেক স্বাধীনভাবে খেলতে পারবেন। কিছুদিন আগেই বিরাট কোহলি বলেছিলেন যে, ধোনি দীর্ঘদিন অধিনায়কত্বের চাপ নিয়ে মাঠে নেমেছেন। এবার তাঁর খোলা মনে ব্যাট চালিয়ে খেলা উচিত। সেই সময়টা বোধহয় এখন এসে গিয়েছে।

  • SHARE

    আরও পড়ুন

    ছবি: ডেল স্টেইনের স্ত্রীর হটেস্ট ফটো, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল

    দক্ষিণ আফ্রিকার টেস্ট তারকা ডেল স্টেইন তার পায়ে আঘাত থেকে ফেরার পর ইন্দোনেশিয়ার বালি’তে কিছুটা সময় নিয়েছেন।...

    জাতীয় দলে ফেরার ব্যাপারে আশাবাদী এই ৩৩ বছর বয়সী ভারতীয় ক্রিকেটার

    সবে মাত্র ৩৩ বছর বয়সে পৌঁছেছেন, যে কেউই বলবে যে ইরফান পাঠানের মধ্যে এখনো অনেক ক্রিকেট বাকি...

    অবসর নেওয়ার পর যে ৩টি কারণে ধোনিকে মিস করবে ভারত

    ধোনি অবসর নেবেন কবে? ইংল্যান্ড ও ভারত একদিনের সিরিজ শেষে এই প্রশ্নটি ক্রিকেট বিশ্ব অত্যন্ত গরম টপিক...

    ভিডিয়ো: গৌতম গম্ভীর মেয়ে আজিনের ইয়ো ইয়ো টেস্ট পাশ করার ভিডিয়ো করলেন শেয়ার, সোশ্যাল মিডিয়ায় হল ভাইরাল

    ভিডিয়ো: গৌতম গম্ভীর মেয়ে আজিনের ইয়ো ইয়ো টেস্ট পাশ করার ভিডিয়ো করলেন শেয়ার, সোশ্যাল মিডিয়ায় হল ভাইরাল
    ভারতীয় দলের ক্রিকেটার গৌতম গম্ভীর এই সময় ভারতীয় দলের বাইরে রয়েছেন, কিন্তু সোশ্যাল মিডিয়ার মাধ্যমে তিনি লোকেদের...

    শচীন তেন্ডুলকর জানালেন ইংল্যান্ডই করবে ভারতকে টেস্ট সিরিজ জিততে সাহায্য

    টি২০ সিরিজ জয় এবং ওয়ানডে সিরিজ হারের পর এই মুহুর্তে ভারতীয় দলের নজর রয়েছে টেস্ট সিরিজ জেতার...