দীর্ঘ ১৫ বছর পর ক্রিকেট খেলার পর, ধোনি এক বিশেষ পরিবর্তন করতে চলেছেন! 1

এই মুহূর্তে ইংল্যান্ডে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে ব্যস্ত রয়েছে ভারতীয় ক্রিকেট দল। বৃহস্পতিবার সেমিফাইনালে বিরাট কোহলিদের সামনে বাংলাদেশ। সে ম্যাচে সন্দেহাতীতভাবে ভারতই ফেভারিট হিসাবে শুরু করবে। এদিকে শোনা যাচ্ছে, চেনা ছন্দে ফিরতে মহেন্দ্র সিং ধোনি তাঁর ব্যাটিং টেকনিকে কিছু পরিবর্তন আনতে চান। প্রাক্তন ভারত অধিনায়ককে এককথায় ‘বেস্ট ফিনিশার’ হিসাবেই সবাই চেনেন। ধোনি এমন একজন ব্যাটসম্যান, যিনি যখন যেখানে চান, বল সেখানে পাঠাতে পারেন। কিন্তু ব্যতিক্রমি দু’একটি ক্ষেত্র ছাড়া, ইদানিংকালে ধোনিকে তাঁর সেরা ছন্দে দেখা যাচ্ছে না। বড় বড় হিট করতে ওস্তাদ প্রাক্তন ভারত অধিনায়ক এখন যেন একটু বেশি ডিফেন্সিভ হয়ে গিয়েছেন। মাঠের চারধারে ধোনির শটের ফুলঝুরিও কমে গিয়েছে।India v South Africa - Cricket : News PhotoIndia v South Africa - Cricket : News Photo

প্রশ্ন উঠে গিয়েছে, পুরনো ধোনিকে কি আর দেখা যাবে না? এটা অবশ্য এখন জলের মত পরিস্কার যে, তার রিফ্লেক্স আর এখন আগের মত নেই। ক্রিকেটের সেরা-ফিনিশার হিসাবে পরিচিত ধোনি তাঁর আগের দুরন্ত ইনিংসগুলির পুনরাবৃত্তি ইদানিংকালে করতে পারছেন না।

তবে যাই হোক না কেন, এই অবস্থায় মহেন্দ্র সিং ধোনি-তো আর চুপ করে বসে থাকার পাত্র নন। সেরা ছন্দে ফিরতে ব্যাটিং টেকনিকের পরিবর্তন করতে চাইছেন তিনি। কিছুদিন আগে শেষ হওয়া আইপিএলের পরেই ‘পারফরম্যান্স বিশ্লেষক’ প্রসন্ন অগোরামের সঙ্গে ব্যাটিং টেকনিক নিয়ে আলোচনা করেন ধোনি। তারপরে পুণের এমসিএ স্টেডিয়ামে ধোনির অনুশীলন ক্যামেরাবন্দি করেন প্রসন্ন। প্র্যাক্টিসের প্রথমার্ধে প্রসন্ন ক্যামেরা লাগান বোলিং-এন্ডের স্টাম্পের কাছে। তার পরে ক্যামেরা রাখা হয় নেটের পিছন দিকে। অনুশীলনে ব্যাট হাতে ধোনির সব মুভমেন্ট ক্যামেরাবন্দি করে ধোনির সঙ্গে আলোচনায় বসেন প্রসন্ন। প্রসঙ্গত, একসময় দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের সঙ্গে যুক্ত ছিলেন এই প্রসন্ন। সেই সময় হাসিম আমলা এবং জাক কালিসের ব্যাটিং টেকনিকেও সামান্য রদবদল এনেছিলেন তিনি।India v Sri Lanka - Cricket : News PhotoIndia v Sri Lanka - Cricket : News Photo

নিজস্ব ব্যাটিং স্টাইলে এতদিন বিশ্বকে মাতিয়ে রাখা ধোনিকে সদ্য সমাপ্ত আইপিএলে কিন্তু মোটেই চেনা ছন্দে পাওয়া যায়নি। রাইজিং পুণে সুপারজায়েন্টের হয়ে সানরাইজার্স হায়দরবাদের বিপক্ষে ৬১ রানের একটি ম্যাচ জেতানো ইনিংস অবশ্য খেলেছেন তিনি। তবে, ধোনির মত কিংবদন্তির কাছে সেটা মোটেই যথেষ্ট নয়।

India v Sri Lanka - ICC Champions Trophy : News PhotoIndia v Sri Lanka - ICC Champions Trophy : News Photo

 

প্রসঙ্গত, আইপিএলে রাইজিং পুণে সুপারজায়েন্টসের হয়ে একদিন অনুশীলনের পরে ধোনি বলেছিলেন, ‘ব্যাটিং টেকননিকে পরিবর্তন আনার জন্য অনেকদিন ধরেই চিন্তা ভাবনা করছি।লক্ষ্য করে দেখেছি, ফ্রন্ট-ফুটে ব্যাট করার সময় আমার মাথা সঠিক অবস্থায় থাকছে না।’ চ্যাম্পিয়ন্স ট্রফির বাকি ম্যাচে ফের তাঁক স্বমহিমায় দেখা যাবে, এই আশায় রয়েছেন ভারতের ক্রিকেটপ্রেমীরা।এটা বলা যেতেই পারে যে, সমালোচকদের মুখ বন্ধ করার জন্য ভালোভাবে তৈরি হয়েই নামছেন ধোনি।

ICC Champions Trophy - India Portrait Session : News Photo

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *