ভারতের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্রে সিং ধোনির বয়স এখন ছত্রিশ বছর। এনিয়ে কোনও সন্দেহ নেই এই বয়সেই ধোনির ফিটনেস তাক লাগিয়ে দেওয়ার মতো। ব্য়াটিং করার সময় আঠারো-ঊনিশ বছরের ক্রিকেটারদের মতো দৌড়োচ্ছেন। আবার উইকেটের পেছনে গ্লভস হাতে এতো ক্ষিপ্র যে কল্পনাই করা যায় না। চোখের পলক পড়ার আগেই ধোনি ভগ্নাংশ সেকেন্ডে কোনও ব্য়াটসম্য়ানকে স্টাম্প আউট করে ফেলছেন, না হলে ব্য়াটসম্য়ানের ব্য়াটে বল লাগার পর তা ধোনির গ্লভসে এসে চিপকে যাচ্ছে এক সেকেন্ডেরও কম সময়ে। সবই ছিক আছে। কিন্তু, মাঝেমধ্য়ে এই ভালোবাসা অন্য়দের সঙ্গে তুলনা টানতে গিয়ে এমন পর্যায়ে চলে যায়, যে হাসি চেপে আর থাকা যায় না। পছন্দের ক্রিকেটারকে সুপারহিরো নামে লোকজন ডাকছে, কার না শুনতে ভালোলাগে। কিন্তু, তাই বলে জোর করে তাঁকে সুপারহিউম্য়ান বানিয়ে ফেলা একটু কেনো, অনেকটাই বাড়াবাড়ির পর্যায়ে চলে যাওয়া।
ভারত ও অস্ট্রেলিয়ার মধ্য়ে পাঁচ ম্য়াচের একদিনের সিরিজ শুরু হয়েছে। গত রবিবার (১৭ সেপ্টেম্বর) সিরিজের প্রথম ম্য়াচ চেন্নাইতে খেলা হয়েছে। ওই ম্য়াচে ব্য়াট ও ধোনির পারফরম্য়ান্স ব্য়াট ও গ্লভস হাতে দুর্দান্ত। প্রাক্তন ভারত অধিনায়কর ফ্য়ানেরা একেবারে মাতোয়ারা এনিয়ে। ভারত-অস্ট্রেলিয়া ক্রিকেট সিরিজের ম্য়াচগুলি সম্প্রচারের দায়িত্বে রয়েছে যে সংস্থাটি, তারা তাদের ফেসবুক পেজে একটি ভিডিও পোস্ট করছে, চেন্নাই ম্য়াচের ফুটেজ নিয়ে। সব প্রচেষ্টাই এই সিরিজকে আরও আকর্ষণীয় করে তোলার জন্য়। যাতে আরও বেশি করে দর্শক ভারত-অস্ট্রেলিয়া ক্রিকেট সিরিজ দেখতে আগ্রহী হয়ে টিভির পর্দায় চোখ রাখেন।
চেন্নাই ম্য়াচের দু’টি ক্য়াচ আউটের ফুটেজ দেখানো হয়েছে ওই ভিডিও’তে। একটিতে অস্ট্রেলিয়ার গ্লেন ম্য়াক্সওয়ের প্রায় পাখির মতো উড়ে গিয়ে বিরাট কোহিলর ক্য়াট ধরছেন ন্য়াথান কল্টার-নাইলের বলে। আর তার রিঅ্য়াকশন টাইম দেখানো হচ্ছে ০০.৮২ সেকেন্ড। এবার তার পরের ফুটেজটি। সেখানে ধোনি ০০.০৮ সেকেন্ড রিঅ্য়াকশন টাইমে ভারতের তরুণ রিস্টস্পিনার কুলদীপ যাদবের বলে ডেভিড ওয়ার্নারকে ক্য়াচ আউট করে প্য়াভিলিয়নে পাঠাচ্ছেন। ওই সংস্থা ভিডিওটি কোনও ক্রিকেটারকে অপর কোনও ক্রিকেটারের চেয়ে বড় করে দেখানোর জন্য় না দিলেও, ধোনির অন্ধ ফ্য়ানেরা তা দেখে তুলনা টানতে শুরু করে দেন। অনেকে বলতে শুরু করেন, দেখেছো ধোনি কত ক্ষিপ্র এখনও। এই লোকটাকে কি না বুড়ো বলা হচ্ছে। ম্য়াক্সওয়েল যেখানে ০০.৮২ সেকেন্ডে ক্য়াচ নিচ্ছে, ধোনি সেখানে ০০.০৮ সেকেন্ডে নিচ্ছে। এরম কাণ্ড শুধু ধোনি করতেই পারে। ধোনি অতিমানবীয়।
তবে, ধোনি ফ্য়ানেদের সেই ভুল ভাঙতে অনেক ধোনি ফ্য়ানও এগিয়ে এসেছেন অন্য়ান্য় ক্রিকেটপ্রেমীদের সঙ্গে। তাঁরা বলছেন, যাঁরা এভাবে তুলনা টানছেন, সেটা ঠিক নয়। কারণ, ম্য়াক্সওয়েল পয়েন্টে দাঁড়িয়ে ক্য়াচ নিয়েছেন। দূরত্বটা অনেক, তাই সময় একটু বেশি লেগেছে। অন্য়দিকে, স্পিনার বল করায় ধোনি স্টাম্পের অনেক কাছে দঁড়িয়ে ছিলেন, ক্ষিপ্রতার সঙ্গে ক্য়াচ নিয়েছেন, এনিয়ে কোনও সন্দেহ নেই। তবে, সময়টা কময় লেগেছে এই কারণেই। তাই এনিয়ে জোর করে তুলনা টানার কোনও মানে হয় না।
উল্লেখ্য়, বৃষ্টিবিঘ্নিত চেন্নাই ওয়ান-ডে’তে ভারত প্রথমে ব্য়াট করে সাত উইকেটের বিনিময়ে ২৮১ রান তোনে পঞ্চাশ ওভারে। এরপর, বৃষ্টির কারণে ডাকওয়ার্থ-লুইস মেথোডে অস্ট্রেলিয়া সামনে জয়ের জন্য় লক্ষমাত্রা দাঁড়ায় ২১ ওভারে ১৬৪ রান। কিন্তু, অস্ট্রেলিয়া ৯ উইকেট হারিয়ে ১৩৭ রান তোলে। ভারত ম্য়াচটি ২৬ রানে জিতে নেয়।

 

  • SHARE

    আরও পড়ুন

    প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহনের পর ইমরান খানকে সবাই জানালেন শুভেচ্ছা, করতে বললেন এমন কিছু যার জন্য পাকিস্তানের সম্মান বাড়ে !

    পাকিস্তানের ২২ তম প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন পাকিস্তান ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ইমরান খান। এক সময়কার পাকিস্তান...

    ভারত বনাম ইংল্যান্ডঃ তৃতীয় টেস্টের মধ্যে দিয়ে টেস্ট ক্রিকেটে অভিষেক এই তরুণ ক্রিকেটারের !

    ভারতীয় ক্রিকেট ইতিহাসের ২৯১ তম ক্রিকেটার হিসেবে টেস্ট ক্যাপ পেলেন তরুণ উইকেটরক্ষক ব্যাটসম্যান  ঋষভ পন্থ। নটিংহামের ট্রেন্টব্রিজে...

    ইমরান খানের দেখানো পথ ধরে রাজনীতিতে আসতে চলেছেন এই তারকা ক্রিকেটার!

    Gautam Gambhir In Line To Join Politics, Likely To Get Ticket From BJP
    ভারতের অভিজ্ঞ ব্যাটসম্যান গৌতম গম্ভীর ক্রিকেটের বাইরে নতুন ইনিংস শুরু করতে যাচ্ছেন বলে শোনা যাচ্ছে। এবার তাকে...

    এশিয়া কাপ ২০১৮ঃ বড় দল গুলোর বিপক্ষে কি চমক দেখাতে পারবে আফগানিস্তান?

    ২০১৯ ক্রিকেট বিশ্বকাপকে সামনে রেখে আর কিছু দিন পরেই সংযুক্ত আরব আমিরাতে বসতে চলেছে ওয়ানডে এশিয়া কাপের...

    এশিয়া কাপ ২০১৮: পাঁচ জন ক্রিকেটার যারা এশিয়া কাপের পর অবসর ঘোষণা দিতে পারেন

    ইংল্যান্ড সফরে পাঁচ ম্যাচ টেস্ট সিরিজে বর্তমান খারাপ সময় পার করছে ভারত ক্রিকেট দল। ইতোমধ্যে সিরিজে ২-০...