ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডকে নিয়ে সুপ্রিম কোর্টের ঐতিহাসিক রায়ের ঠিক দুদিন পরেই ভারতীয় ক্রিকেটের আরোও এক বিরাট ঘটনা ঘটল। এবার ভারতীয় আন্তর্জাতিক ক্রিকেটের সীমিত ওভারের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ালেন মহেন্দ্র সিং ধোনি।

ইংল্যান্ডের বিরুদ্ধে আসন্ন সীমিত ওভারের আন্তর্জাতিক সিরিজ শুরুর আগেই মহেন্দ্র সিং ধোনি অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ালেন। তবে আসন্ন সিরিজে তিনি দলে থাকবেন।

বিসিসিআই আজ এক প্রেস রিলিজে জানায়, “ধোনি বিসিসিআই-কে জানিয়েছেন যে, তিনি ভারতীয় ক্রিকেট দলের একদিনের আন্তর্জাতিক এবং টি-২০ আন্তর্জাতিক অধিনায়কত্বের পদত্যাগ করতে ইচ্ছুক।”

ভারতীয় আন্তর্জাতিক ক্রিকেটের সকল ফর্ম্যাটেই সর্বসেরা অধিনায়ক হলেন মহেন্দ্র সিং ধোনি। ২০১৪ সালে মেলবোর্নে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বক্সিং ডে টেস্ট খেলার পরেই টেস্ট থেকে অবসর ঘোষনা করেন তৎকালীন ভারতীয় টেস্ট অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। তবে সীমিত ওভারের আন্তর্জাতিক ক্রিকেটের অধিনায়কত্বতে বহাল থাকেন তিনি।

ভারতীয় আন্তর্জাতিক ক্রিকেটের সীমিত ওভারের অধিনায়ক থাকাকালীন ধোনি বহু ট্রফি এনে দিয়েছেন। তাঁর মধ্যে উল্লেখযোগ্য কিছু হলঃ ২০০৭ বিশ্ব টি-২০ জয়, ২০১১ আইসিসি বিশ্বকাপ জয়, ২০১৩ আইসিসি চ্যাম্পিয়ন ট্রফি জয় ইত্যাদি। এছাড়াও আরো কিছু উল্লেখযোগ্য হলঃ ২০০৮ সালে সিবি সিরিজ জয়, ২০১০ সালে এশিয়া কাপ জয়, ২০১৬ সালে অস্ট্রেলিয়াকে তাঁদের ঘরের মাটিতে ৩-ম্যাচের টি-২০ সিরিজে হোয়াইটওয়াশ, ২০১৬ সালে টি-২০ এশিয়া কাপ জয় ইত্যাদি।

সীমিত ওভারের অধিনায়কত্ব থেকে ধোনির এই সরে দাঁড়ানোর পর, বর্তমান টেস্ট অধিনায়ক বিরাট কোহলিকেই মনে করা হচ্ছে ভারতীয় আন্তর্জাতিক ক্রিকেটের পরবর্তী সীমিত ওভারের অধিনায়ক।

  • SHARE

    আরও পড়ুন

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...