অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ালেন মহেন্দ্র সিংহ ধোনি 1

ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডকে নিয়ে সুপ্রিম কোর্টের ঐতিহাসিক রায়ের ঠিক দুদিন পরেই ভারতীয় ক্রিকেটের আরোও এক বিরাট ঘটনা ঘটল। এবার ভারতীয় আন্তর্জাতিক ক্রিকেটের সীমিত ওভারের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ালেন মহেন্দ্র সিং ধোনি।

ইংল্যান্ডের বিরুদ্ধে আসন্ন সীমিত ওভারের আন্তর্জাতিক সিরিজ শুরুর আগেই মহেন্দ্র সিং ধোনি অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ালেন। তবে আসন্ন সিরিজে তিনি দলে থাকবেন।

বিসিসিআই আজ এক প্রেস রিলিজে জানায়, “ধোনি বিসিসিআই-কে জানিয়েছেন যে, তিনি ভারতীয় ক্রিকেট দলের একদিনের আন্তর্জাতিক এবং টি-২০ আন্তর্জাতিক অধিনায়কত্বের পদত্যাগ করতে ইচ্ছুক।”

ভারতীয় আন্তর্জাতিক ক্রিকেটের সকল ফর্ম্যাটেই সর্বসেরা অধিনায়ক হলেন মহেন্দ্র সিং ধোনি। ২০১৪ সালে মেলবোর্নে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বক্সিং ডে টেস্ট খেলার পরেই টেস্ট থেকে অবসর ঘোষনা করেন তৎকালীন ভারতীয় টেস্ট অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। তবে সীমিত ওভারের আন্তর্জাতিক ক্রিকেটের অধিনায়কত্বতে বহাল থাকেন তিনি।

ভারতীয় আন্তর্জাতিক ক্রিকেটের সীমিত ওভারের অধিনায়ক থাকাকালীন ধোনি বহু ট্রফি এনে দিয়েছেন। তাঁর মধ্যে উল্লেখযোগ্য কিছু হলঃ ২০০৭ বিশ্ব টি-২০ জয়, ২০১১ আইসিসি বিশ্বকাপ জয়, ২০১৩ আইসিসি চ্যাম্পিয়ন ট্রফি জয় ইত্যাদি। এছাড়াও আরো কিছু উল্লেখযোগ্য হলঃ ২০০৮ সালে সিবি সিরিজ জয়, ২০১০ সালে এশিয়া কাপ জয়, ২০১৬ সালে অস্ট্রেলিয়াকে তাঁদের ঘরের মাটিতে ৩-ম্যাচের টি-২০ সিরিজে হোয়াইটওয়াশ, ২০১৬ সালে টি-২০ এশিয়া কাপ জয় ইত্যাদি।

সীমিত ওভারের অধিনায়কত্ব থেকে ধোনির এই সরে দাঁড়ানোর পর, বর্তমান টেস্ট অধিনায়ক বিরাট কোহলিকেই মনে করা হচ্ছে ভারতীয় আন্তর্জাতিক ক্রিকেটের পরবর্তী সীমিত ওভারের অধিনায়ক।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *