ধোনির মুকুটে জুড়ল গৌরবের আরও এক পালক, এবার কী পেল মাহি জেনে নিন 1
মহেন্দ্র সিংহ ধোনি

বিশ্বকাপজয়ী অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনির মুকুটে জুড়ল আরও একটি পালক।শনিবার ধোনির দল রাইসিং পুনে পাঞ্জাবের কাছে হারলেও, তিনি করে ফেলনেন এক রেকর্ড। আইপিএলের এই ম্যাচ খেলার সঙ্গে সঙ্গেই ভারতীয় হিসেবে সব থেকে বেশি টি টোয়েন্টি খেলার শিরোপা উঠল ধোনির মাথায়।
৩৫ বছরের এই ব্যাটসম্যান খেলে ফেলেছেন ২৫০টি টি-টোয়েন্টি ম্যাচ। এই দীর্ঘ সফরে অনেক কঠিন মুহুর্ত পেরোতে হয়েছে ধোনিকে। অনেক কিছু অর্জনও করেছেন। ২০০৬ সালে জোহানেশবার্গে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতের প্রাক্তণ এই অধিনায়ক জীবনের প্রথম টি টোয়েন্টি ম্যাচটি খেলেন। এরপর তিনি নিজের মহিমায়, নিজেকে একজন স্পেশালিস্ট টি টোয়েন্টি ফিনিশার হিসেবে উন্নীত করেন। তাঁর হেলিকপ্টার শটে পেল্লাই ওভার বাউন্ডারি দেখতে অভ্যস্ত হয়ে গিয়েছিল আপামর ক্রিকেট প্রেমীরা। মোট ২৫০ টি টি-টোয়েন্টি খেলে ধোনির ঝুলিতে রয়েছে ১৯টি অর্ধশতরান। আইপিএল ও আর্ন্তজাতিক টি টোয়েন্টি খেলে ধোনির সংগ্রহ ৫০৬৮ রান। গড় ৩৭.৫৪। আইপিএলে ম্যাচের নীরিখে ধোনি অবশ্য রায়নার পিছনে রয়েছেন। রায়না মোট ১৪৮ টি ম্যাচ খেলে সবথেকে বেশি আইপিএল খেলেছেন। ধোনি সেখানে ১৪৫ টি ম্যাচ খেলে দ্বিতীয় স্থানে রয়েছেন।
টি টোয়েন্টি ক্রিকেটে একজন ক্রিকেটার যা কিছু অর্জন করতে পারে, তার সবকিছুই অর্জন করেছে রাঁচির এই রাজপুত্র। ২০০৭ সালে প্রথম টি টোয়েন্টি বিশ্বকাপ থেকে শুরু করে ২০১০ ও ২০১৪ সালে চ্যাম্পিয়ন্স লিগ ও ঘরে তুলেছে ধোনি। আইপিএলেও তাঁর প্রাপ্তি কম কিছু নয়। ২০১০ ও ২০১১ সালে পরপর দুবছর চেন্নাই সুপার কিংগসের হয়ে চ্যাম্পিয়ন তকমা ছিনিয়ে আনে ধোনি।
সবথেকে বেশি টি টোয়েন্টি খেলা পাঁচ ভারতীয় ব্যাটসম্যানকে দেখে নেওয়া যাক – (৮ এপ্রিল, ২০১৭)
মহেন্দ্র সিংহ ধোনি — ২৫০ ম্যাচ
সুরেশ রায়না — ২৪৬ ম্যাচ
রোহিত শর্মা — ২৩৭ ম্যাচ
গৌতম গম্ভির — ২২১ ম্যাচ
হরভজন সিংহ — ২১৮ ম্যাচ
ইউসুফ পাঠান — ২১৮ ম্যাচ

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *