ধোনির মুকুটে ভারতের দ্বিতীয় শ্রেষ্ঠ সম্মান আসতে গিয়েও এল না, কী সেই সম্মান জেনে নিন প্রতিবেদনে 1
মহেন্দ্র সিংহ ধোনি

বেশ কয়েদিন ধরেই ভারতের ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির পদ্মশ্রী সম্মান পাওয়ার এক জল্পনা শোনা যাচ্ছিল। কিন্তু এই জল্পনার অবসান ঘটল কেন্দ্রীয় সরকারের এক ঘোষণায়। সোমাবারই কেন্দ্রীয় সরকার জানিয়ে দেয় পদ্ম সম্মানের বিশিষ্ট ব্যক্তিত্বের মনোনয়ন তালিকা থেকে সরিয়ে দেওয়া হয়েছে মহেন্দ্র সিং ধোনির নাম। শুধু ধোনিই নয়, এই তালিকাতে আধ্যাত্মিক গুরু গুরমীত রাম রহিম সিংহ, বিখ্যাত তবলচি জাকির হুসেন ও বিখ্যাত সাংবাদিক অর্ণব গোস্বামীর নামও বাতিল করা হয়েছে।

অবসরের জল্পনার অবসান ঘটাল ধোনি, বিশ্বকাপের পরেও খেলে যাওয়ার আভাস দিলেন

ভারতীয় এক সংবাদপত্রের রিপোর্ট অনুযায়ী এই খবর পাওয়া গিয়েছে। সরকারি আধিকারিকরা ওই সংবাদপত্রে জানায়, বিশিষ্ট ব্যক্তিত্ব বিভাগে কাকে মনোনীত করা হবে সেবিষয়ে চিন্তাভাবনা করছে সরকার। এখনও সেই নাম প্রকাশ করা হয়নি।

ধোনির পাশাপাশি বিজু জনতা দলের সাংসদ বৈজয়ন্ত পান্ডা, সংগীত পরিচালক অনু মালিকের নামও বাতিল করা হয়েছে, তবে কোনও কারণ দেখানো হয়নি। এই বছর ৭টি পদ্মবিভূষণ, ৭টি পদ্মভূষণ ও ৭৫টি পদ্মশ্রী সম্মান দেওয়া হবে বলে ঠিক করা হয়েছে। বিশিষ্ট ব্যক্তিত্বের তালিকায় ১৯৮৬ সালে জঙ্গি হানায় নিহত বিমান সেবিকা নীরজা ভানোটের নাম মনোনয়নের তালিকায় রয়েছে বলে জানা গিয়েছে। চন্ডিগড়ের বিজেপি সাংসদ কিরণ খের তাঁর নাম অনুমোদন করেন।

পদ্ম সম্মান দেওয়ার সার্চ কমিটিতে রয়েছেন কেবিনেট সচিব, প্রধাণ মন্ত্রীর অতিরিক্ত মূখ্য সচিব, সরাষ্ট্র সচিব, অভিনেত্রী ওয়াহিদা রহমান, সাংবাদিক হরিবনস, রাজনৈতিক বিশেষজ্ঞ এস গুরুমূর্তি, এবং ব্যাটমিন্টন খেলোয়ার গোপিচাঁদ।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *