লক্ষ্য তাড়া করায় ধোনি আর বিরাট হলে সবচেয়ে বড়ো মাস্টার, শীর্ষে রয়েছে এই বিদেশী খেলোয়াড়ের নাম

ওয়ানডে ক্রিকেট ইতিহাসে বেশকিছু রোমাঞ্চকর ইনিংস দেখতে পাওয়া গিয়েছে। এই ম্যাচগুলির কথা বলা হলে কোনো দল প্রথমে ব্যাত করে বড়ো স্কোর করেছে। যেখানে ব্যাটসম্যান দ্বারা বড়ো ইনিংস খেলতে দেখা গিয়েছে। একজন ব্যাটসম্যান প্রথমে ব্যাটিং চলাকালীন এক সে এক বড়ো স্কোর করেছেন, আর এখনো পর্যন্ত হওয়া টপ টেন ওয়ানডে ব্যক্তিগত স্কোর প্রথমে ব্যাটিং করা দলের নামেই রয়েছে।

ওয়ানডে ক্রিকেটে দেখা গেছে এক সে এক বড়ো ব্যক্তিগত স্কোর

লক্ষ্য তাড়া করায় ধোনি আর বিরাট হলে সবচেয়ে বড়ো মাস্টার, শীর্ষে রয়েছে এই বিদেশী খেলোয়াড়ের নাম 1

কিন্তু ওয়ানডে ক্রিকেটে কোনো দলের হয়ে স্কোর তাড়া করা ততটা সহজ হয়না। যদিও ওয়ানডে ক্রিকেটে গত কিছু বছরে বড়ো বড়ো স্কোর চেজ হয়েছে। এর মধ্যে কিছু ব্যাটসম্যান থাকেন যারা শেষ পর্যন্ত দলের হয়ে বড়ো ভূমিকা পালন করেন। এমনিতে প্রথমে ব্যাটিং করে কোনো ব্যাটসম্যানের যদি সবচেয়ে বড়ো ব্যক্তিগত স্কোর করার ক্ষেত্রে কর্তৃত্ব থেকে থাকে তো তিনি হলেন ভারতীয় দলের ওপেনিং ব্যাটসম্যান রোহিত শর্মা, যার নামে ওয়ানডে ক্রিকেটে তিনটি ডবল সেঞ্চুরি রয়েছে।

লক্ষ্য তাড়া করে কোহলি আর ধোনি খেলেছেন বেশকিছু বড়ো ইনিংস

লক্ষ্য তাড়া করায় ধোনি আর বিরাট হলে সবচেয়ে বড়ো মাস্টার, শীর্ষে রয়েছে এই বিদেশী খেলোয়াড়ের নাম 2

রোহিত শর্মা তো প্রথমে ব্যাটিং করে অসাধারণ ইনিংস খেলেছেন, কিন্তু যখন পরে ব্যাটিং চলাকালীন অদ্বিতীয় ব্যাটিংয়ের কথা বলা হয় তো ভারত থেকে বিরাট কোহলি আর মহেন্দ্র সিং ধোনি এখনও পর্যন্ত বেশকিছু অসাধারণ ইনিংস খেলেছেন। এই দুইই ব্যাটসম্যানকেই ওয়ানডে ক্রিকেটের সবচেয়ে ভালো ফিনিশার মনে করা হয়। মহেন্দ্র সিং ধোনি আর বিরাট কোহলি ওয়ানডে ক্রিকেটে নিজেদের কেরিয়ারে এখনো পর্যন্ত যখন ভারতীয় দল লক্ষ্য তাড়া করছে তো তখন এক সে এক অসাধারণ ইনিংস খেলেছেন, আর নিজেদের নামে বেশকিছু বড়ো স্কোরও করেছেন। এই দুই ব্যাটসম্যানই নিজেদের ওয়ানডে কেরিয়ারে লক্ষ্য তাড়া করে ১৮৩ রানের ইনিংস খেলেছেন।

কিন্তু রান তাড়া করায় কোহলি-ধোনি নন শেন ওয়াটসনের নামে রয়েছে সবচেয়ে বড়ো ব্যক্তিগত স্কোর

লক্ষ্য তাড়া করায় ধোনি আর বিরাট হলে সবচেয়ে বড়ো মাস্টার, শীর্ষে রয়েছে এই বিদেশী খেলোয়াড়ের নাম 3

ধোনি আর কোহলি দুজনেই ১৮৩ রানের এত বড়ো ব্যক্তিগত স্কোর করেছেন, কিন্তু যখন এই রেকর্ডের কথা বলা হয় তো ওয়ানডে ক্রিকেটে লক্ষ্য তাড়া করে সবচেয়ে বড়ো স্কোর যদি কোনো ব্যাটসম্যানের নামে থেকে থাকে তো এই দুই ব্যাটসম্যানের নয় তা রয়েছে অস্ট্রেলিয়ার প্রাক্তন অলরাউন্ডার শেন ওয়াটসনের নামে। যিনি একবার বাংলাদেশের বিরুদ্ধে ১৮৫ রানের ইনিংস খেলেছিলেন। ওয়াটসন এই বিষয়ে এক নম্বরে রয়েছেন, তো অন্যদিকে ২ নম্বরে মহেন্দ্র সিং ধোনির নাম রয়েছে যিনি ১৮৩ রানের ইনিংস খেলেছিলেন, সেই সঙ্গে তিন নম্বরে রয়েছে কোহলির নাম যিনিও ১৮৩ রানের ইনিংস খেলেছিলেন। এছাড়াও চতুর্থ সবচেয়ে বড়ো ব্যক্তিগত স্কর নিউজিল্যান্ডের তারকা ব্যাটসম্যান রস টেলরের নামে রয়েছে, যিনি ১৮১ রানের ইনিংস খেলেছিলেন। এই বিষয়ে পঞ্চম স্থানে নিউজিল্যাণ্ডেরই মার্টিন গুপ্তিলের নাম রয়েছে যিনি ১৮০ রানের ইনিংস খেলেছিলেন। এরপর ইংল্যান্ডের জেসন রয়ও লক্ষ্য তাড়া করে ১৮০ রানের ইনিংস খেলেছিলেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *