ধোনি ২০০ ওয়ানডেতে অধিনায়কত্ব করা প্রথম ভারতীয়
Britain Cricket - India v Sri Lanka - 2017 ICC Champions Trophy Group B - The Oval - June 8, 2017 India's MS Dhoni in action Action Images via Reuters / Peter Cziborra Livepic EDITORIAL USE ONLY.

প্রায় দু বছর পর দলের নেতৃত্ব সামলানো মহেন্দ্র সিং ধোনি মঙ্গলবার আফগানিস্থানের বিরুদ্ধে মাঠে নামতেই ইতিহাস সৃষ্টি করে দিলেন। তিনি ২০০ ম্যাচে অধিনায়কত্ব করা প্রথম ভারতীয় হয়ে গিয়েছেন। ধোনি এই কৃতিত্ব এশিয়া কাপের সুপার-৪ এর ম্যাচে আফগানিস্থানের বিরুদ্ধে হাসিল করেছেন। আসলে এই টুর্নামেন্টে ভারতের অধিনায়কত্ব করা রোহিত শর্মা আর সহঅধিনায়ক শিখর ধবনকে টিম ম্যানেজমেন্ট এই ম্যাচে বিশ্রাম দেওয়ার সিদ্ধান্ত নেয়। এই অবস্থায় অধিনায়কত্বের দায়িত্ব ৬৯৬ দিন পর আরও একবার ধোনির কাঁধে এসে পড়ে আর ধোনির নামে যে রেকর্ড হতে হতে আটকে গিয়েছিল শেষ পর্যন্ত তা রেকর্ড বুকে নথিভূক্ত হয়ে যায়।
ধোনি ২০০ ওয়ানডেতে অধিনায়কত্ব করা প্রথম ভারতীয় 1
ধোনি ওয়ানডে ফর্ম্যাটে এই রেকর্ড করা ভারতের প্রথম আর বিশ্বের তৃতীয় অধিনায়ক হয়ে গিয়েছেন। ধোনির আগে এই তালিকায় অস্ট্রেলিয়ার রিকি পন্টিং (২৩০) আর নিউজিল্যান্ডের স্টিফেন ফ্লেমিংয়ের (২১৮) নাম রয়েছে। নিজের অধিনায়কত্বে ভারতকে ২০০৭ এ টি২০ বিশ্বকাপ, ২০১১য় ওয়ানডে বিশ্বকাপ আর ২০১৩য় চ্যাম্পিয়ন্স ট্রফি খেতাব জেতানো ধোনি অক্টোবর ২০১৬য় টি২০ আর ওয়ানডে অধিনায়কত্ব ছেড়ে দেন। এরপর বিরাট কোহলি তিন ফর্ম্যাটেই ভারতীয় দলের অধিনায়কত্ব করছিলেন।
ধোনি ২০০ ওয়ানডেতে অধিনায়কত্ব করা প্রথম ভারতীয় 2
যদিও বিরাটকে এই টুর্নামেন্টে বিশ্রাম দেওয়া হয়েছিল, এই কারণে রোহিতকে অধিনায়কত্বের দায়িত্ব দেওয়া হয়, যিনি গতকালের ম্যাচে রিজার্ভ বেঞ্চে বসেন। ধোনি অধিনায়ক হিসেবে এখনও পর্যন্ত ১৯৯টি ওয়ানডে ম্যাচে ১১০টি জয় আর ৭৪টি হারের মুখ দেখেছেন। সেই সঙ্গে চারটি ম্যাচে টাই আর ১১টি ম্যাচে কোনও ফলাফল হয় নি। ধোনির পর মহম্মদ আজহারউদ্দিন ১৭৪টি আর সৌরভ গাঙ্গুলী ১৪৭টি ম্যাচে ভারতের অধিনায়কত্ব করেন।
ধোনি ২০০ ওয়ানডেতে অধিনায়কত্ব করা প্রথম ভারতীয় 3

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *