মহেন্দ্র সিংহ ধোনি

ভারতীয় জাতীয় ক্রিকেট দলের সীমিত ওভারের অধিনায়ক পদ থেকে কিছুদিন আগেই নিজেকে সরিয়ে নিয়েছেন মহেন্দ্র সিংহ ধোনি। তারপর থেকে দলে একজন অভিজ্ঞ উইকেটকিপার ব্যাটসম্যান হয়ে ভরপুর তার ফায়দা তুলেছেন। ইংল্যান্ডের সঙ্গে হয়ে যাওয়া সিরিজই তাঁর প্রমান। ভাল খেলার পাশাপাশি ধোনির অবসর নিয়েও বেশ জল্পণা শুরু হয়েছিল অনেকদিন ধরে। এবার নিজেই সেই জল্পনার অবসান ঘটালেন ভারতের সফলতম অধিনায়ক।

অনেকেই মনে করেছিলেন চ্যাম্পিয়ন্স ট্রফিই ধোনির জীবনের শেষ আন্তর্জাতিক স্তরে মাঠে নামা। এর পরই হয়ত অবসর ঘোষণা করতে চলেছেন তিনি। ধোনির শৈশবের কোচও এই বিষয় নিয়ে সন্দিহান ছিলেন। সেই সব জল্পনা নিজেই পরিষ্কার করে দিলেন ধোনি। মাহির বক্তব্য শরীর ঠিক থাকলে ২০১৯ বিশ্বকাপের পরেও খেলা চালিয়ে যেতে পারেন তিনি। সম্প্রতি এক সাক্ষাৎকারে ধোনি বলেন, “বিশ্বকাপ আসতে এখনও দুবছর বাকি। এই দু’বছরে অনেক কিছুই বদলাতে পারে। বিশেষ করে ভারতের মত ব্যস্ত ক্রিকেট দলে যে দশ বছরেরও বেশি সময় কাটিয়েছে।”

ধোনির বয়স এখনই ৩৫ বছর। আরও দু’বছর পরে বিশ্বকাপে তিনি কতটা ফিট থাকবেন সে বিষয়ে সন্দেহ আছে। যদিও ধোনিকে এই ১০ বছরে খুব একটা চোটে ভুগতে দেখা যায়নি। বয়স বাড়লেই ফিটনেস কমেনা। এমনটাই মনে করেন তিনি। ধোনি বলেন, “বেশি ক্রিকেট খেলা মানে পুরনো গাড়ির মত হয়ে যাওয়া। একটু যত্ন নিতে হয় ঠিকই, তবে সেই গাড়ি দৌড়ালে অনেককেই পিছনে ফেলে দেয়। দেখা যাক নিজেকে কতটা ফিট রাখতে পারি।”

অধিনায়কত্ব ও উইকেটকিপিং একসঙ্গে বেশ কঠিন কাজ। ফলে ধোনি এতদিন এই চাপের জন্য নিজের খেলাকে চরম সীমায় নিয়ে যেতে পারেন নি। এবার তিনি শুধু খেলার দিকেই মন দিতে চান। সদ্য সমাপ্ত ইংল্যান্ড সিরিজে তাঁর দারুণ ফর্ম লক্ষ্য করা গিয়েছে। একটি শতরান ও টি টোয়েন্টিতে এই সিরিজেই প্রথম অর্ধশতরান পেয়েছেন তিনি। এভাবেই আগামী বিশ্বকাপের পরেও এগিয়ে যেতে চান তিনি। ধোনি বলেন, “আমি আজ যেমন আছি, এমনই থাকলে ২০১৯ বিশ্বকাপের পরেও নিজের খেলা চালিয়ে যাব।”

বিশ্বজয়ী এই অধিনায়কের ইতিবাচক প্রত্যয়ই তাঁকে মানসিকভাবে অনেকটা ফিট রেখেছে। শারীরিকভাবে আগামী দিনে তিনি কতটা ফিটে থাকবেন তা পরের কথা। তবে আপাতত চ্যাম্পিয়ন্স তকমা বজায় রাখতেই চ্যাম্পিয়ন্স ট্রফিতে মাঠে নামছে ভারত। দেখা যাক ধোনির ব্যাটিংয়ের ঝলকে এবারও ভারত চ্যাম্পিয়ন হতে পারে কিনা।

  • SHARE

    আরও পড়ুন

    ৪২৪ রানের দুরন্ত ইনিংসের সেই রেকর্ড যাকে ৯৯ বছর পর্যন্ত ভাঙতে পারেন নি কোনও ব্যাটসম্যান

    ৪২৪ রানের দুরন্ত ইনিংসের সেই রেকর্ড যাকে ৯৯ বছর পর্যন্ত ভাঙতে পারেন নি কোনও ব্যাটসম্যান
    ক্রিকেটে রেকর্ড বেশি গুরুত্ব পায়। এটাও বলা হয়ে থাকে যে রেকর্ড গড়েই ভাঙার জন্য। কিন্তু বেশ কিছু...

    ভিডিও: তামিলনাড়ু প্রিমিয়ার লীগে বাউন্ডারি লাইনে শাহরুখ খানের বিস্ময়কর ক্যাচ

    চলমান তামিলনাড়ু প্রিমিয়ার লিগে (টিএনপিএল) গত রবিবার বাউন্ডার লাইন থেকে এক চমকপ্রদ ক্যাচ ধরেছেন ভারতের তরুণ অলরাউন্ডার...

    মহেন্দ্র সিং ধোনির ব্যাপারে জস বাটলার খুললেন এই রহস্য, বললেন এই কারণে ধোনিকে আদর্শ হিসেবে মানি

    মহেন্দ্র সিং ধোনির ব্যাপারে জস বাটলার খুললেন এই রহস্য, বললেন এই কারণে ধোনিকে আদর্শ হিসেবে মানি
    আইপিএল ২০১৮ থেকেই দুর্দান্ত ফর্মে রয়েছে ইংল্যান্ড তারকা ব্যাটসম্যান জস বাটলার। আইপিএলের একাদশ সংস্করণে রাজস্থান রয়্যালসের হয়ে...

    মুম্বাইয়ের হালত দেখে চিন্তিত হলে যুবরাজ সিং, মানুষের কাছে করলেন এই অ্যাপিল

    মুম্বাইয়ের হালত দেখে চিন্তিত হলে যুবরাজ সিং, মানুষের কাছে করলেন এই অ্যাপিল
    ভারতীয় দলের বাইরে থাকা ২০১১ বিশ্বকাপের হিরো যুবরাজ সিং মুম্বাইতে ময়লা জমতে দেখে চিন্তিত হলেন। প্রসঙ্গত...

    ক্রোয়েশিয়ার থেকে সবাইকে শিখতে বললেন হরভজন সিং! করলেন কঠোর ভাষায় টুইট

    সাম্প্রতিক সময়ে ফিফা ওয়ার্ল্ড কাপে ক্রোয়েশিয়া ফুটবল দলের দুর্দান্ত পারফরমেন্সের পর সাবেক অভিজ্ঞ ভারতীয় স্পিনার হরভজন সিং...