RECORD: মাঠে পা রাখার আগেই ধোনি গড়লেন ইতিহাস, রাহুল দ্রাবিড়কে ফেললেন পেছনে

ভারত আর পাকিস্তানের মধ্যে আইসিসি একদিনের বিশ্বকাপের রোমাঞ্চকর ম্যাচ শুরু হয়ে গেছে। টুর্নামেন্টের এই ২২তম ম্যাচ ম্যাঞ্চেস্টারের মাঠে খেলা হচ্ছে আর ওয়ানডে বিশ্বকাপে এটা সপ্তমবার যখন ভারত আর পাকিস্তান একে অপরের মুখোমুখি হচ্ছে। এই ম্যাচে পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদ টসে জেতেন আর প্রথমে বল করার সিদ্ধান্ত নেয়। টিম ইন্ডিয়া মাত্র একটিই পরিবর্তন করে দলে। দলে আহত শিখর ধবনের জায়গায় বিজয় শঙ্কর সুযোগ পেয়েছেন।

 

ম্যাচ শুরু হওয়ার আগে ধোনি করলেন রেকর্ড

RECORD: মাঠে পা রাখার আগেই ধোনি গড়লেন ইতিহাস, রাহুল দ্রাবিড়কে ফেললেন পেছনে 1

 

ম্যাচ শুরু হওয়ার আগে টিম ইন্ডিয়ার প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির নামে একটি বড়ো কৃতিত্ব স্থাপন হয়ে গিয়েছে। আসলে এমএস ধোনি ভারতীয় ক্রিকেট দলের হয়ে সবচেয়ে বেশি একদিনের ম্যাচ খেলা দ্বিতীয় খেলোয়াড় হয়ে গিয়েছেন। মহেন্দ্র সিং ধোনির টিম ইন্ডিয়ার হয়ে এটি ৩৪১তম ম্যাচ। আপনাদের সকলকে জানিয়ে দিই যে যদিও বলতে গেলে এটা ধোনির একদিনের ক্রিকেটের মোট ৩৪৪তম ম্যাচ, কিন্তু তিনটি ম্যাচ ধোনি টিম ইন্ডিয়ার জন্য নয় বরং এশিয়া ইলেভেনের হয়ে খেলেছেন।

৩৪১ ওয়ানডে ম্যাচ খেলার সঙ্গেই এমএস ধোনি প্রাক্তন ভারত অধিনায়ক আর তারকা খেলোয়াড় রাহুল দ্রাবিড়ের রেকর্ডকে পেছনে ফেলে দিয়েছে। দ্য ওয়াল নামে জনপ্রিয় রাহুল দ্রাবিড় ভারতীয় দলের হয়ে ওয়ানডেতে ৩৪০টি ম্যাচ খেলেছেন।

 

শচীন খেলেছেন সবচেয়ে বেশি ম্যাচ

RECORD: মাঠে পা রাখার আগেই ধোনি গড়লেন ইতিহাস, রাহুল দ্রাবিড়কে ফেললেন পেছনে 2

 

টিম ইন্ডিয়ার হয়ে সবচেয়ে বেশি ওয়ানডে ম্যাচ খেলার বিশ্বরেকর্ড শচীন তেন্ডুলকরের নামে রয়েছে মাস্টার ব্লাস্টার শচীন তেন্ডুলকর ভারতীয় দলের হয়ে ৪৬৩টি ওয়ানডে ম্যাচ খেলেছেন। শচীন শুধু ভারতীয় দলেরইনয় বরং বিশ্বের সবচেয়ে বেশি ওয়ানডে ম্যাচ খেলা খেলোয়াড়ও।মহেন্দ্র সিং ধোনির জন্য সত্যিই এটা বড়ো উপলব্ধী। শুধু তাই নয় যদি আজকের ম্যাচে ধোনি উইকেটের পেছনে চারটি ক্যাচও নেন তাহলে লিস্ট এ ক্রিকেটে উইকেটকিপার হিসেবে নিজের ৪০০ ক্যাচও পূর্ণ করে নেবেন।

 

টিম ইন্ডিয়ার হয়ে সবচেয়ে বেশি ওয়ানডে ম্যাচ খেলা খেলোয়াড়:

 

RECORD: মাঠে পা রাখার আগেই ধোনি গড়লেন ইতিহাস, রাহুল দ্রাবিড়কে ফেললেন পেছনে 3

 

The player  ODI match for India
Sachin Tendulkar  463
Mahendra Singh Dhoni  341*
Rahul Dravid  340
Mohamed Azharuddin  334
Sourav Ganguly  308
Yuvraj Singh  301

 

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *