এশিয়া কাপ ২০১৮: কোচের ভূমিকা পালন করতে প্রস্তুত মহেন্দ্র সিং ধোনি, রবি শাস্ত্রীর অনুপস্থিতিতে নিলেন দায়িত্ব 1

এশিয়া কাপে খেলার জন্য ভারতীয় দল ১৩ সেপ্টেম্বর ইউএইতে রওনা হয়ে গিয়েছে। অন্যদিকে দলের কিছু খেলোয়াড় আর কোচ রবি শাস্ত্রী রবিবার (১৬ সেপ্টেম্বর) ইউএইতে পৌঁছবে। অন্যদিকে এর মধ্যে কোচ রবি শাস্ত্রীর অনুপস্থিতিতে মহেন্দ্র সিং ধোনি প্র্যাকটিস চলাকালীন কোচের ভূমিকায় নজরে এসেছেন।

ধোনি হলেন কোচ
এশিয়া কাপ ২০১৮: কোচের ভূমিকা পালন করতে প্রস্তুত মহেন্দ্র সিং ধোনি, রবি শাস্ত্রীর অনুপস্থিতিতে নিলেন দায়িত্ব 2
খেলোয়াড়দের প্র্যাকটিস চলাকালীন ধোনিকে সেই জায়গায় দাঁড়িয়ে থাকতে দেখা যায় যেখানে কোচ রবি শাস্ত্রী দাঁড়িয়ে খেলোয়াড়দের উপর নজর রাখেন। এখন যখন কোচ রবি শাস্ত্রী সেখানে উপস্থিত নেই তো দলের সবচেয়ে সিনিয়র খেলোয়াড় মহেন্দ্র সিং ধোনি খেলোয়াড়দের উপর নজর রাখা ছাড়াও তাদের টিপসও দেন।
এটা ধোনির ভবিষ্যতের ভূমিকার একটি সংকেত হিসেবেও দেখা হচ্ছে।ধোনির অধিনায়কত্বে ভারতীয় দল এর আগেও বেশ কিছু উপলব্ধী হাসিল করেছে। মাঠে তার পরিকল্পনা যে কারও জন্যই বোঝা মুশকিল হয়। কিন্তু সবচেয়ে ভাল ব্যাপার এটা ছিল যে তাতে দেশের দল সবসময়ই ফায়দায় থেকেছে।

এশিয়া কাপ ২০১৮: কোচের ভূমিকা পালন করতে প্রস্তুত মহেন্দ্র সিং ধোনি, রবি শাস্ত্রীর অনুপস্থিতিতে নিলেন দায়িত্ব 3

ধোনি তরুণ খেলোয়াড়দের এগিয়ে নিয়ে যাওয়ায় বিশ্বাস রাখেন। তিনি প্রতিভা চিনতেও যথেষ্ট কুশলি। ধোনির অধিনায়কত্বে হামেশা দেখা গেছে যে তিনি পরিস্থিতির হিসেবে খেলোয়াড়দের ব্যবহার করেন।
এই বছরুই আইপিএল মরশুমে দীপক চহেরের বোলিংয়ের যেভাবে ধোনি ব্যবহার করেছে তা যথেষ্ট প্রভাবি ছিল। যদি ভবিষ্যতে ধোনি টিম ইন্ডিয়ার সঙ্গে একজন কোচ হিসেবে যোগ দেন তাহলে নিশ্চিতভাবেই তা দলের জন্য লাভদায়ক প্রমান হবে।
বিশ্বকাপ ২০১৯ এর পর ধোনির অবসর নেওয়ার সম্ভবনা রয়েছে। এই বিশ্বকাপ ইংল্যান্ড আর ওয়েলসে খেলা হবে। নিজের অধিনায়কত্বে টিম ইন্ডিয়াকে বিশ্বকাপ জেতানো ধোনির একজন খেলোয়াড় হিসেবে এটা শেষ বিশ্বকাপ হতে পারে। ধোনির অধিনায়কত্বে টিম ইন্ডিয়া প্রায় সমস্ত আইসিসি টুর্নামেন্টই জিতেছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *