ডাম্বুলায় রবিবাসরীয় মেজাজের আমেজে ছুটির দিন থেকে ভারত ও শ্রীলঙ্কার মধ্য়ে শুরু হচ্ছে সীমিত ওভারের ক্রিকেট সিরিজ। এই পর্বে দুই দেশ পাঁচটি একদিনের ম্য়াচ ও একটি টি-২০ ম্য়াচ খেলবে। টেস্ট সিরিজের স্টাইল ঝেড়ে ফেলে এবার মারাকাটারি ক্রিকেটের স্টাইলে নিজেদের মানিয়ে নিতে ব্য়স্ত এখন টিম ইন্ডিয়া। চলছে কঠোর পরিশ্রম। গা-গরম করে নিতে অভিনব কায়দা। ক্রিকেটের গ্লভস-ব্য়াট তুলে রাখা হয়েছে। বল অবশ্য়ই আছে। তবে, তা মাপে অনেকগুন বড়।

সময়ের সঙ্গে ভারতীয় ক্রিকেটে পরিবর্তন অনেক দিন আগেই এসেছে। এখন আর আগের মতে গথে বাঁধা ট্রেনিং চলে না কোনও সিরিজ শুরুর আগে। একঘেঁয়েমি কাটিয়ে মেজাজটা হাল্কা করে নিতে ফুটবল নিয়ে মেতে ওঠেন ভারতীয় ক্রিকেটাররা। ব্য়াপারটা যে কতটা উপকারী, তা গত দেড় দশকে ভারতীয় দলের পারফরমেন্স দেখলেই বোঝা যাবে।

মহেন্দ্র সিং ধোনি ও বিরাট কোহলি। ভারতীয় ক্রিকেটের দুই স্তম্ভ। আধুনিক ভারতীয় ক্রিকেট নিয়ে বলতে গেলে এই দুজনকে ছেড়ে  কখনই লেখা যাবে না। ভারতীয় ক্রিকেটের ভবিষ্য়তের স্বার্থে ধোনি অধিনায়কত্বের ব্য়াটনটা বিরাটের হাতে তুলে দিলেও ক্রিকেট মাঠের বাইরে এই দুজনের ফ্য়ানেরা কিন্তু সবসময় কে বড়, তা নিয়ে লড়াই চালিয়ে যায়।

ডাম্বুলায় শুক্রবার প্র্য়াক্টিস সেশনে গা-ঘামাতে ফুটবল ম্য়াচের আয়োজন করা হয়েছিল ভারতীয় শিবিরে। দুটি ছোটো টিমে ভাগ করে নেওয়া হয় গোটা দলটাকে। একদিকে ধোনি আর একদিকে বিরাট। দুই স্তম্ভকে এভাবে ক্রিকেট মাঠে অন্য় খেলা নিয়ে মেতে উঠতে দেখা সত্য়িই অন্য়রকম মুহূর্ত উপভোগ করা। কে জিতল, কে হারল – সেটা বড় কথা নয়। বড় কথা হল – ফুটবল স্কিলে কে কাকে কতটা টেক্কা দিল। একেবারে সেয়ানে-সেয়ানে কোলাকুলি।

 

এখানে বলে রাখা ভালো, স্কুল জীবনে ক্রিকেটে হাতে খড়ির আগে ধোনি কিন্তু ফুটবল খেলতেন গোলরক্ষকের ভূমিকায়। এদিকে, বিরাট কোহলিও কম এগিয়ে নন। বায়ার্ন মিউনিখের ভক্ত বিরাট আবার আইএসএলের টিম ফোর্কা গোয়ার যুগ্ম-মালিক। সে যাই হোক –  আধুনিক ভারতীয় ক্রিকেটের দুই স্তম্ভকে অনুশীলনে ফুটবল নিয়ে লড়াই করতে দেখে ভারতীয় ক্রিকেটের নবাগত স্টার লোকেশ রাহুলও ময়দানে নেমে পড়েন গা-ঘামাতে। ওদিকে, রোহিত শর্মা আর যুজবেন্দ্র চহল সাইডলাইন থেকে তখন মজা নিচ্ছেন দর্শকের ভূমিকায়।

 

শ্রীলঙ্কা দল : উপল থারাঙ্গা (অধিনায়ক), অ্য়াঞ্জেলো ম্য়াথিউজ, নিরোশন ডিকওয়েলা, (উইকেটরক্ষক), ধনুশকা গুনতিলকা, কুশল মেন্ডিজ, চামারা কাপুগেদেরা, মিলিন্দা সিরিবর্দনা, মালিন্দা পুষ্পকুমারা, অকিলা ধনঞ্জয়া, লক্ষণ সান্দাকন, তিসারা পেরেরা, ওয়াহিন্দু হাসারঙ্গা, লাসিথ মালিঙ্গা, দুশমন্ত চামিরা, বিশ্ব ফার্নান্দো।   

ভারতীয় দল : বিরাট কোহলি (অধিনায়ক), শিখর ধওয়ন, রোহিত শর্মা (সহ-অধিনায়ক), কান্নুর লোকেশ রাহুল, মণীশ পাণ্ডে, অজিঙ্কা রাহানে, কেদার যাদব, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া, অক্ষর প্য়াটেল, কূলদীপ যাদব, যুজবেন্দ্র চহল, জসপ্রীত বুমরাহ, ভুবনেশ্বর কুমার ও শার্দুল ঠাকুর।

শ্রীলঙ্কা-ভারত সীমিত ওভারের সিরিজের ক্রীড়াসূচি
প্রথম একদিনের আন্তর্জাতিক (২০ অগস্ট) ডামবুলা
দ্বিতীয় একদিনের আন্তর্জাতিক (২৪ অগস্ট) ক্য়ান্ডি
তৃতীয় একদিনের আন্তর্জাতিক (২৭ অগস্ট) ক্য়ান্ডি
চতুর্থ একদিনের আন্তর্জাতিক (৩১ অগস্ট) কলম্বো
পঞ্চম একদিনের আন্তর্জাতিক (৩ সেপ্টেম্বর) কলম্বো
টি-২০ আন্তর্জাতিক (৬ সেপ্টেম্বর) কলম্বো

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...