ডাম্বুলায় রবিবাসরীয় মেজাজের আমেজে ছুটির দিন থেকে ভারত ও শ্রীলঙ্কার মধ্য়ে শুরু হচ্ছে সীমিত ওভারের ক্রিকেট সিরিজ। এই পর্বে দুই দেশ পাঁচটি একদিনের ম্য়াচ ও একটি টি-২০ ম্য়াচ খেলবে। টেস্ট সিরিজের স্টাইল ঝেড়ে ফেলে এবার মারাকাটারি ক্রিকেটের স্টাইলে নিজেদের মানিয়ে নিতে ব্য়স্ত এখন টিম ইন্ডিয়া। চলছে কঠোর পরিশ্রম। গা-গরম করে নিতে অভিনব কায়দা। ক্রিকেটের গ্লভস-ব্য়াট তুলে রাখা হয়েছে। বল অবশ্য়ই আছে। তবে, তা মাপে অনেকগুন বড়।

সময়ের সঙ্গে ভারতীয় ক্রিকেটে পরিবর্তন অনেক দিন আগেই এসেছে। এখন আর আগের মতে গথে বাঁধা ট্রেনিং চলে না কোনও সিরিজ শুরুর আগে। একঘেঁয়েমি কাটিয়ে মেজাজটা হাল্কা করে নিতে ফুটবল নিয়ে মেতে ওঠেন ভারতীয় ক্রিকেটাররা। ব্য়াপারটা যে কতটা উপকারী, তা গত দেড় দশকে ভারতীয় দলের পারফরমেন্স দেখলেই বোঝা যাবে।

মহেন্দ্র সিং ধোনি ও বিরাট কোহলি। ভারতীয় ক্রিকেটের দুই স্তম্ভ। আধুনিক ভারতীয় ক্রিকেট নিয়ে বলতে গেলে এই দুজনকে ছেড়ে  কখনই লেখা যাবে না। ভারতীয় ক্রিকেটের ভবিষ্য়তের স্বার্থে ধোনি অধিনায়কত্বের ব্য়াটনটা বিরাটের হাতে তুলে দিলেও ক্রিকেট মাঠের বাইরে এই দুজনের ফ্য়ানেরা কিন্তু সবসময় কে বড়, তা নিয়ে লড়াই চালিয়ে যায়।

ডাম্বুলায় শুক্রবার প্র্য়াক্টিস সেশনে গা-ঘামাতে ফুটবল ম্য়াচের আয়োজন করা হয়েছিল ভারতীয় শিবিরে। দুটি ছোটো টিমে ভাগ করে নেওয়া হয় গোটা দলটাকে। একদিকে ধোনি আর একদিকে বিরাট। দুই স্তম্ভকে এভাবে ক্রিকেট মাঠে অন্য় খেলা নিয়ে মেতে উঠতে দেখা সত্য়িই অন্য়রকম মুহূর্ত উপভোগ করা। কে জিতল, কে হারল – সেটা বড় কথা নয়। বড় কথা হল – ফুটবল স্কিলে কে কাকে কতটা টেক্কা দিল। একেবারে সেয়ানে-সেয়ানে কোলাকুলি।

 

এখানে বলে রাখা ভালো, স্কুল জীবনে ক্রিকেটে হাতে খড়ির আগে ধোনি কিন্তু ফুটবল খেলতেন গোলরক্ষকের ভূমিকায়। এদিকে, বিরাট কোহলিও কম এগিয়ে নন। বায়ার্ন মিউনিখের ভক্ত বিরাট আবার আইএসএলের টিম ফোর্কা গোয়ার যুগ্ম-মালিক। সে যাই হোক –  আধুনিক ভারতীয় ক্রিকেটের দুই স্তম্ভকে অনুশীলনে ফুটবল নিয়ে লড়াই করতে দেখে ভারতীয় ক্রিকেটের নবাগত স্টার লোকেশ রাহুলও ময়দানে নেমে পড়েন গা-ঘামাতে। ওদিকে, রোহিত শর্মা আর যুজবেন্দ্র চহল সাইডলাইন থেকে তখন মজা নিচ্ছেন দর্শকের ভূমিকায়।

 

শ্রীলঙ্কা দল : উপল থারাঙ্গা (অধিনায়ক), অ্য়াঞ্জেলো ম্য়াথিউজ, নিরোশন ডিকওয়েলা, (উইকেটরক্ষক), ধনুশকা গুনতিলকা, কুশল মেন্ডিজ, চামারা কাপুগেদেরা, মিলিন্দা সিরিবর্দনা, মালিন্দা পুষ্পকুমারা, অকিলা ধনঞ্জয়া, লক্ষণ সান্দাকন, তিসারা পেরেরা, ওয়াহিন্দু হাসারঙ্গা, লাসিথ মালিঙ্গা, দুশমন্ত চামিরা, বিশ্ব ফার্নান্দো।   

ভারতীয় দল : বিরাট কোহলি (অধিনায়ক), শিখর ধওয়ন, রোহিত শর্মা (সহ-অধিনায়ক), কান্নুর লোকেশ রাহুল, মণীশ পাণ্ডে, অজিঙ্কা রাহানে, কেদার যাদব, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া, অক্ষর প্য়াটেল, কূলদীপ যাদব, যুজবেন্দ্র চহল, জসপ্রীত বুমরাহ, ভুবনেশ্বর কুমার ও শার্দুল ঠাকুর।

শ্রীলঙ্কা-ভারত সীমিত ওভারের সিরিজের ক্রীড়াসূচি
প্রথম একদিনের আন্তর্জাতিক (২০ অগস্ট) ডামবুলা
দ্বিতীয় একদিনের আন্তর্জাতিক (২৪ অগস্ট) ক্য়ান্ডি
তৃতীয় একদিনের আন্তর্জাতিক (২৭ অগস্ট) ক্য়ান্ডি
চতুর্থ একদিনের আন্তর্জাতিক (৩১ অগস্ট) কলম্বো
পঞ্চম একদিনের আন্তর্জাতিক (৩ সেপ্টেম্বর) কলম্বো
টি-২০ আন্তর্জাতিক (৬ সেপ্টেম্বর) কলম্বো

  • SHARE

    আরও পড়ুন

    আইপিএল শুরু আগে বলা হয়েছিল বুড়ো দল, ম্যাচ জিতে সেই কথার কড়া জবাব দিয়ে সমালোচকদের এভাবে ছোটো করলেন মহেন্দ্র সিং ধোনি

    আইপিএল শুরু আগে বলা হয়েছিল বুড়ো দল, ম্যাচ জিতে সেই কথার কড়া জবাব দিয়ে সমালোচকদের এভাবে ছোটো করলেন মহেন্দ্র সিং ধোনি
    আইপিএলের নিলামের পর থেকেই শুরু হয়েছিল সমালোচনা। বলা হয়েছিল সমস্ত বুড়ো এবং বাতিল ঘোড়াদের নিয়ে গড়া হয়েছে...

    ফাইনালে হারের পর কেন উইলিয়ামসন প্রশংসায় পঞ্চমুখ হলেন রশিদ খানের, কিন্তু হারের দায় চাপালেন সোজা এই প্লেয়ারের কাঁধে

    ফাইনালে হারের পর কেন উইলিয়ামসন প্রশংসায় পঞ্চমুখ হলেন রশিদ খানের, কিন্তু হারের দায় চাপালেন সোজা এই প্লেয়ারের কাঁধে
    চলতি মরশুমের আইপিএলের ফাইনালে আজ হায়দ্রাবাদের মুখোমুখি হয়েছিল চেন্নাই সুপার কিংস। এই ম্যাচে টসে জিতে চেন্নাই অধিনায়ক...

    আরসিবিতে গত বছর কাটানোর চেয়ে এই মরশুমে চেন্নায়ের হয়ে কাটানোকে এই কারণে বিশেষ বলে উল্লেখ করলেন ম্যান অফ দ্য ম্যাচ শেন ওয়াটসন

    রোমাঞ্চকর লড়াইয়ের সঙ্গে শুরু হওয়া আইপিএলের একাদশ সংস্করণ এখন শেষ। এই মরশুমের খেতাবি লড়াই খেলা হল চেন্নাই...

    আইপিএল ২০১৮: মহম্মদ কাইফ বাছলেন নিজের ড্রিম আইপিএল টিম, জায়গা পেলেন না কোহলি

    আইপিএল ২০১৮: মহম্মদ কাইফ বাছলেন নিজের ড্রিম আইপিএল টিম, জায়গা পেলেন না কোহলি
    ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের চলতি সংস্করণের ফাইনাল ম্যাচ এই মুহুর্তে চলছে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে, চেন্নাই সুপার কিংস এবং...

    শ্রীলঙ্কায় হওয়া ভারত-শ্রীলঙ্কা টেস্ট ম্যাচ ফিক্সিংয়ের উপর বিরাট কোহলির ছেলেবেলার কোচ রাজকুমার দিলেন বিরাট বয়ান

    ভারতীয় দলের গত বছরের শ্রীলঙ্কা সফর নিয়ে শনিবার বড় খোলসা হল। শ্রীলঙ্কায় গত বছর ভারত এবং শ্রীলঙ্কার...