মহেন্দ্র সিং ধোনীর ক্রিকেট দুনিয়ায় আগমনের পর হতে ক্রিকেট দুনিয়ার সেরা ফিনিশার হিসেবে নিজের জায়গা করে নিয়েছিলেন। ঝাড়খণ্ডের রাচিতে জন্মগ্রহণকারী মহেন্দ্র সিং ধোনি ২৩ ডিসেম্বর ২০০৪ বাংলাদেশের বিরুদ্ধে ওয়ানডে অভিষেকের মাধ্যমে আন্তর্জাতিক ক্রিকেট আসেন। এরপর ২ ডিসেম্বর ২০০৫ শ্রীলঙ্কার বিরুদ্ধে টেষ্ট অভিষেক হয়। ডিসেম্বর ২০১৪ তে টেস্ট থেকে অবসর নেওয়ার আগে ৯০ টেস্টে ৪,৮৭৬ রান করেছে ৩৮.০৯ গড়ে। খেলে চলছেন এখনো ওয়ানডে ক্রিকেট। ফিনিশার হিসেবে যেমন সেরা তেমন অধিনায়ক যতদিন ছিলেন সেখানেও ছিলেন সেরা, মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্বে ভারত ২০০৭ আইসিসি বিশ্ব টুয়েন্টি২০ , ২০০৭-০৮ সালের সিবি সিরিজ, ২০০৮ সালের বর্ডার-গাভাস্কার ট্রফি, ২০১০ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২-০ ব্যবধানে একটি সিরিজ ও ২০১১ ক্রিকেট বিশ্বকাপ জয় করেছে। তার অধিনায়কত্বেই ভারত টেস্টের র্যাঙ্কিংয়ে এক নম্বরে উঠে এসেছিল। এখনও পর্যন্ত টেস্ট এবং ওয়ান-ডে ইন্টারন্যাশনালে তার রেকর্ড ভারতীয় অধিনায়কদের মধ্যে সেরা।

তিনি ২০১৩ সালে ইংল্যান্ড এ অনুষ্ঠিত আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জয় করেন ,সেই সাথে বিশ্বের প্রথম অধিনায়ক যিনি আইসিসি র সব টুর্নামেন্ট জয় করার কৃতিত্ব রয়েছে। তার নেতৃত্বে ভারতীয় দল প্রথম শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ডের মাটিতে ওয়ানডে ইন্টারন্যাশনাল সিরিজ জয় করেছে এবং ভারত কুড়ি বছর পর অস্ট্রেলিয়াকে টেস্টে হারাতে সক্ষম হয়েছে। ধোনি একাধিক সম্মান ও পুরস্কার পেয়েছেন। তিনি ২০০৮ ও ২০০৯ সালে আইসিসি একদিনের ক্রিকেটের বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার পান। তিনিই প্রথম ভারতীয় যিনি এই পুরস্কার পেয়েছেন। এছাড়া তিনি ভারতের সর্বোচ্চ ক্রীড়া সম্মান রাজীব গান্ধী খেলরত্ন ও দেশের চতুর্থ সর্বোচ্চ অসামরিক সম্মান পদ্মশ্রী পেয়েছেন। একদিনের আন্তর্জাতিক ক্রিকেট রেটিংয়ে জানুয়ারী ২০১০ সালে ধোনি সর্বোচ্চ র্যাঙ্কিংধারী খেলোয়াড়ের অধিকারী ছিলেন। ২০০৯ সালে ক্রিকেটের বাইবেল নামে পরিচিত উইজডেনের স্বপ্নের টেস্ট একাদশ দলের অধিনায়ক হিসেবে ঘোষিত হন।

এত সব রেকর্ডধারী মহেন্দ্র সিং ধোনী ২০১৪ সালের ডিসেম্বরে টেস্ট থেকে অবসর নিলে তাঁর জায়গায় টেস্ট ক্রিকেটে উইকেটের পিছনে দাঁড়াচ্ছেন বাংলার উইকেটকিপার ঋদ্ধিমান সাহা। তিনিও ভালই পারফরম্যান্স করছেন ভারতের হয়ে। ভারতীয় অধিনায়ক বিরাট কোহলীর একজন ক্রিকেটার উপর ভরসা করা বা ধোনীর বিকল্প ভাবা কথা শুনলে অনেকেই মনে করতে পারেন ঋদ্ধিমান সাহার কথাই হয়তো বলা হচ্ছে কিন্তু তা নয়। কোহলি আসলে হার্দিক পান্ডার উপরেই ভরসা রেখেছিলেন। পান্ডা অলরাউন্ডার। প্রয়োজনের সময়ে হাত ঘুরিয়ে উইকেট তুলে নিতে পারেন। আবার দলের প্রয়োজনে ব্যাটও পারেন। আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের বিরুদ্ধে মারমুখী ব্যাট করেছিলেন। শ্রীলঙ্কাতেও পান্ডা সেঞ্চুরি হাঁকিয়েছেন। দ্বীপরাষ্ট্রের মাটিতেও ঝড় তুলেছেন পান্ডা। ৮৬ বলে শতরান করেন। হার্দিক পান্ডিয়ার প্রশংসা করে কোহলী বলেছিলেন এই মুহুর্তে হার্ডিক পান্ডিয়া অলরাউন্ডার হিসেবে খেলার জন্য সেরা অবস্থায় আছেন। এমনকি তিনি হার্দিক পান্ডিয়া কে তিনি তুলনা করেন বেন স্ট্রোকের সাথেও। তাই হার্দিক পান্ডিয়ার ফিনিশিং এই ভরসা রাখছেন ভারতে দলপতি।

SHARE

আরও পড়ুন

INDvsASU: দ্বিতীয় টেস্টে জয়ের ধারা বজায় রাখতে হলে একটু ভিন্নভাবে ভাবতে হবে টিম ইন্ডিয়াকে

অ্যাডিলেইডে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে ভারত জয় পেলেও ম্যাচটি ছিল বেশ উত্তেজনাপূর্ণ। মাত্র ৩১ রানের জয়...

স্ট্যাটিস্টিক্যাল প্রিভিউ: পার্থে অস্ট্রেলিয়ার পাল্লা ভারি, কিন্তু এই কারণে খুশি রয়েছে টিম ইন্ডিয়া

স্ট্যাটিস্টিক্যাল প্রিভিউ: পার্থে অস্ট্রেলিয়ার পাল্লা ভারি, কিন্তু এই কারণে খুশি রয়েছে টিম ইন্ডিয়া
অস্ট্রেলিয়া আর ভারতের মধ্যে টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচ পার্থে খেলা হবে। অ্যাডিলেডে খেলা হওয়া ম্যাচ ভারতীয় দল৩১...

জেনে নিন কেনো প্রথম টেস্টে ভারতীয় দলের প্রদর্শনে খুশি নন ভিভিএস লক্ষ্মণ

জেনে নিন কেনো প্রথম টেস্টে ভারতীয় দলের প্রদর্শনে খুশি নন ভিভিএস লক্ষ্মণ
ভারতীয় দল প্রথম টেস্টে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুর্দান্ত জয় হাসিল করে তাদের ৩১ রানে হারিয়ে দেয়। এই ম্যাচে...

ভারত বনাম অস্ট্রেলিয়া: এই কারণে দ্বিতীয় টেস্টে রোহিত শর্মাকে দিয়ে করানো উচিত ইনিংসের শুরুয়াত

ভারত বনাম অস্ট্রেলিয়া: এই কারণে দ্বিতীয় টেস্টে রোহিত শর্মাকে দিয়ে করানো উচিত ইনিংসের শুরুয়াত
ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে অ্যাডিলেড টেস্টে ভারত রোমাঞ্চকর জয় হাসিল করেছে।এই জয়ের সঙ্গেই ভারত টেস্ট সিরিজে লীড...

প্রথম টেস্ট ম্যাচে জয় সত্ত্বেও দল থেকে বাদ পড়তে পারেন এই দুই খেলোয়াড়!

প্রথম টেস্ট ম্যাচে জয় সত্ত্বেও দল থেকে বাদ পড়তে পারেন এই দুই খেলোয়াড়!
ভারতীয় দল প্রথম টেস্ট দুর্দান্তভাবে জিতে নিয়েছে। এর সঙ্গেই ভারতীয় দল ১০ বছর বাদে অস্ট্রেলিয়াতে কোনো টেস্ট...