Indian cricketer Mahendra Singh Dhoni plays a shot during the third one day international (ODI) cricket match between Sri Lanka and India at the Pallekele International Cricket Stadium in Pallekele on August 27, 2017. / AFP PHOTO / ISHARA S. KODIKARA (Photo credit should read ISHARA S. KODIKARA/AFP/Getty Images)

ক্যাপ্টেন কুল হিসেবে খ্যাত মহেন্দ্র সিং ধোনী কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে চতুর্থ ওয়ানডে এক বড় মাইলস্টোন স্পর্শ করেছেন। এই ফিনিসার তার ৩০০ তম ম্যাচ খেলেন বৃহ:বার। উইকেট কিপার ও ব্যাটসম্যান হিসেবে সীমিত ওভারে ক্রিকেটে রঙ্গিন পোশাকে অদম্য এই ব্যাটসম্যান। ভারতের সাবেক এই অধিনায়ক,ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে (আইপিএল) চেন্নাই সুপার কিংসেরও অধিনায়ক। তার নেতৃত্বে দুবার আইপিএলে শিরোপা নিজেদের ঘরে তুলেছে চেন্নাই সুপার কিংস এবং দুবার জয় করেছিল চ্যাম্পিয়ন্স লীগের শিরোপাও। চেন্নাই সুপার কিংস তাদের অফিসিয়াল টুইটে সর্ব প্রথম তিনশত ওয়ানডে খেলার জন্য ধোনীকে অভিনন্দন জানিয়ে টুইট করে। এরপর খেলা যখন চলছিল তখন বার বার ই টুইট করছিল।

ধোনী ব্যাট করতে আসেন লোকেশ রাহুল আউট হওয়ার পর এবং অসাধারন কিছু বড় শর্ট খেলেন। পাঁচটি বাউন্ডারি ও একটি ওভার বাউন্ডারির সাহায্যে ৪২ বলে ৪৯ রান করেন ধোনী। অসাধারন খেলা ধোনী মালিঙ্গার বলে হাকান বড় ছক্কা। ধোনী যেমন চোখ জুড়ানো বাউন্ডারি, ওভার বাউন্ডারি হাকিয়েছেন তেমনি তার এক বা দুই রান নেওয়া শর্টগুলোও ছিল দৃষ্টিনন্দন। চেন্নাই সুপার কিংস টুইটে লিখেন, “হেলিক্টর শর্ট নির্সন্দেহে তার ভালবাসার শর্ট। কিন্তু তার অসাধারন ফাইন লেগ প্যাডেলও দৃষ্টি জুড়ানো।” ওপেনার রোহিত শর্শা ও অধিনায়ক বিরাট কোহলীর অসাধারন দুটি শতকের উপর ভর করে ৫০ ওভার শেষে ৫ উইকেটে ৩৭৫ রানে থামে। যখন রোহিত শর্মা ও বিরাট কোহলী ব্যাটিং করছিলেন তখন মনে হচ্ছিল ভারত ৪০০ উপর রান হবে। কিন্তু পরপর দুই ব্যাটসম্যানের বিদায় নেওয়ার পর রানের চাকা সেভাবে আর তেমন সচল ছিল না। ৬ষ্ঠ উইকেটে মানিশ পান্ডে ও মহেন্দ্র সিং ধোনীর শত রানের জুটি ভারতকে এমন একটি স্থানে নিয়ে যায় যেখান হতে অলৌকিক কিছু না ঘটলে ভারত ৪-০ তে ই এগিয়ে যাবে।

একদিনের ক্রিকেট অগনিত রেকর্ডও গড়েছেন এই ডান হাতি ব্যাটসম্যান। ৩১ অক্টোবর, ২০০৫ ধোনি, শ্রীলঙ্কার বিরুদ্ধে জয়পুরে সয়াই মানসিংহ স্টেডিয়ামে ১৪৫ বলে অপরাজিত ১৮৩ রান করেন যা ২য় ইনিংসে ব্যাটিং করা দলের পক্ষে ব্যক্তিগত সর্বোচ্চ রান (পূর্বের রেকর্ড ব্রায়ান লারা’র ১৫৩ রান)। জুন, ২০০৭ সালে আফ্রো-এশিয়া কাপে এশিয়া একাদশের পক্ষে এম.এস ধোনি- মাহেলা জয়াবর্ধনে জুটি ৬ষ্ঠ উইকেটে আফ্রিকা একাদশের বিপক্ষে ২১৮ রান করে নতুন বিশ্বরেকর্ড গড়েন। এডাম গিলক্রিস্ট, অ্যান্ডি ফ্লাওয়ার , অ্যালেক স্টুয়ার্ট, মার্ক বাউচার এবং কুমার সাঙ্গাকারা’র পর বিশ্বের ৬ষ্ঠ উইকেটরক্ষক হিসেবে মহেন্দ্র সিং ধোনি ৪০০০ হাজার রান ও ১০০ আউট করে একদিনের ক্রিকেটে ডাবল অর্জনকারী খেলোয়াড়। এছাড়াও, মাত্র ১১৪ ম্যাচ খেলে তিনি ডাবল অর্জন করে বিশ্বরেকর্ড গড়েন।

SHARE

আরও পড়ুন

হার্দিক পাণ্ডিয়া খেলেন আরো এক ধাক্কা, খার জিমখানা ক্লাবও কেড়ে নিল সদস্যপদ

হার্দিক পাণ্ডিয়া খেলেন আরো এক ধাক্কা, খার জিমখানা ক্লাবও কেড়ে নিল সদস্যপদ
‘কফি উইথ করণ’ শোতে হার্দিক পাণ্ডিয়া বলেছিলেন যে, “আমার পরিবারের চিন্তাভাবনা খোলামেলা, আর যখন আমি প্রথমবার কোনো...

যিনি ধোনিকে বানিয়েছেন ক্রিকেটার, তিনি তাকে এই জায়গায় খেলতে দেখতে চান

যিনি ধোনিকে বানিয়েছেন ক্রিকেটার, তিনি তাকে এই জায়গায় খেলতে দেখতে চান
ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির দুর্দান্ত ব্যাটিং দেখা সকলের এক যুগ হয়ে গিয়েছে। কিন্তু তিনি...

হার্দিক পাণ্ডিয়ার বাবা হিমাংশু পাণ্ডিয়া জানিয়েছেন, সাসপেণ্ডের পর বাড়িতে কি করছেন হার্দিক পাণ্ডিয়া

হার্দিক পাণ্ডিয়া আর কেএল রাহুলকে বিসিসিআই সাসপেণ্ড করেছে। জানিয়ে দিই এই দুই খেলোয়াড় মহিলাদের নিয়ে ‘কফি উইথ...

হার্দিক পাণ্ডিয়া-কেএল রাহুলের পর বিরাট কোহলির ভিডিয়ো ভাইরাল, মহিলারজন্য করেছিলেন বর্ণবিদ্বেষী মন্তব্য

হার্দিক পাণ্ডিয়া-কেএল রাহুলের পর বিরাট কোহলির ভিডিয়ো ভাইরাল, মহিলারজন্য করেছিলেন বর্ণবিদ্বেষী মন্তব্য
ভারতীয় দলের তারকা অলরাউন্ডার হার্দিক পাণ্ডিয়া আর ওপেনিং ব্যাটসম্যান কেএল রাহুল করণ জোহরের জনপ্রিয় শো ‘কফি উইথ...

ভিডিয়ো: বিশ্বের সবচেয়ে সৎ খেলোয়াড়দের মধ্যে একজন মহেন্দ্র সিং ধোনি, গতকাল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে করলেন এমন কিছু, যেদিকে নজর দেয়নি কেউই

ভিডিয়ো: বিশ্বের সবচেয়ে সৎ খেলোয়াড়দের মধ্যে একজন মহেন্দ্র সিং ধোনি গতকাল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে করলেন এমন কিছু, কারো যায়নি ধ্যান
ভারতীয় দল অ্যাডিলেডে খেলা হওয়া দ্বিতীয় ওয়ানডে ম্যাচ এমএস ধোনির দুর্দান্ত ইনিংসের সৌজন্যে জিতে নিয়েছে। এমএস ধোনি...