ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: ১৪ রান করতেই ধবন আর রোহিতের ওপেনিং জুটি ভাঙল শচীন সেহবাগের ওপেনিং জুটির বিশ্বরেকর্ড

শিখর ধবন আর রোহিত শর্মার ওপেনিং জুটি বর্তমানে বিশ্বের সবচেয়ে সেরা ওপেনিং জুটি বলে পরিচিত। ভারতীয় দল আর ওয়েস্টইন্ডিজের মধ্যে চলা চতুর্থ ওয়ানডে ম্যাচে রোহিত শর্মা আর শিখর ধবনের জুটি শচীন আর সেহবাগের সবচেয়ে বেশি রানের ওপেনিং পার্টনারশিপের রেকর্ড ভেঙে দিয়েছেন। চতুর্থ ওয়ানডে ম্যাচে মাত্র ১৪রান করতেই রোহিত আর ধবনের জুটি শচীন তেন্ডুলকর আর বীরেন্দ্র সেহবাগের সবচেয়ে বেশি রানের ওপেনিং পার্টনারশিপের রেকর্ড ভেঙে দিয়েছেন।

এই রকম হল ভারতের টপ-৫ সবচেয়ে বেশি রান করা ওপেনিং জুটি:

৫—সুনীল গাভাস্কার –কে শ্রীকান্ত, ১৬৮০ রান

ভারতীয় দলের প্রাক্তণ ওপেনিং জুটি সুনীল গাভাস্কারেবং কে শ্রীকান্ত ভারতীয় দলেরহয়ে ৫৫টি ইনিংসে ওপেনিং করেছিলেন। এর মধ্যে এই দুই ওপেনার ব্যাটসম্যান ৩০.৫৪ গড়ে ১৬৮০ রান করেছিলেন। এর মধ্যে তারা দুটি সেঞ্চুরি এবং ১১টি হাফসেঞ্চুরির পার্টনারশিপ গড়েছিলেন।

৪—গৌতম গম্ভীর বীরেন্দ্র সেহবাগ, ১৮৭০ রান

ভারতীয় দলের হয়ে গৌতম গম্ভীর আর বীরেন্দ্র সেহবাগের ওপেনিং জুটি মোট ৩৮টি ইনিংসে ওপেন করেছিলেন। যার মধ্যে এই দুই ওপেনার ব্যাটসম্যান ৫০.৫৪ গড়ে ১৮৭০ রান করেছেন। এরমধ্যে এই দুজন ৫টি সেঞ্চুরি এবং ৭টি হাফ সেঞ্চুরি পার্টনারশিপ গড়েছিলেন।

৩—শচীন তেন্ডুলকর-বীরেন্দ্র সেহবাগ, ৩৯১৯

ভারতের হয়ে সবচেয়ে বেশি রানের ওপেনিং জুটি শচীন তেন্ডুলকর আর বীরেন্দ্র সেহবাগের জুটি এখন তৃতীয় নম্বরে এসে গিয়েছে। শচীন আর সেহবাগ ভারতীয় দলের হয়ে ওপেনিং করে ৯৩টি ইনিংসে ৩৯১৯ রান করেছিলেন। যেখানে তারা ১০টি সেঞ্চুরি আর ১৩টি হাফসেঞ্চুরি পার্টনারশিপ শামিল রয়েছে।

২—শিখর ধবন-রোহিত শর্মা,৩৯৮৬ রান

শিখর ধবন আর রোহিত শর্মার জুটি এখনও পর্যন্ত ওয়ানডে ক্রিকেটে ৮৭টি ইনিংসে ৩৯৮৬ রান করে ফেলেছেন। এরমধ্যে ধবন আর রোহিতের মধ্যে ১৩টি সেঞ্চুরি পার্টনারশিপ হয়েছে। সেইসঙ্গে ১৩টি হাফসেঞ্চুরি পার্টনারশিপ হয়েছে। ধবন আর রোহিতের জুটি রানের ব্যাপারে ভারতের দ্বিতীয় সবচেয়ে সফল জুটি হয়ে গিয়েছেন।

১—সৌরভ গাঙ্গুলী শচীন তেন্ডুলকর, ৬৬০৯ রান

ভারতেরহয়ে সবচেয়ে বেশি রানের ওপেনিং পার্টনারশিপের রেকর্ড শচীন তেন্ডুলকর আর সৌরভ গাঙ্গুলীর নামে রয়েছে। শচীন আর গাঙ্গুলীর জুটি ১৩৬টি ইনিংসে ৪৯.৩২ এর দুর্দান্ত গড়ে ৬৬০৯ রান করেছেন। যার মধ্যে ২১টি সেঞ্চুরি এবং ২৩টি হাফসেঞ্চুরি পার্টনারশিপ হয়েছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *