রঞ্জি টুর্নামেন্টের জন্য় দিল্লি তাদের স্কোয়াডের প্রাথমিক তালিকা প্রকাশ করেছে। তালিকায় ভারত অধিনায়ক বিরাট কোহলিকেও রেখেছেন নির্বাচকরা। গত সপ্তাহের শেষের দিকে দিল্লি ক্রিকেট টিমের কোচ ও নির্বাচকরা বৈঠকে বসেছিলেন আগামী রঞ্জি মরশুমের জন্য় তাদের দল বেছে নিতে। চল্লিশ জনের একটি তালিকা প্রকাশ করা হয়েছে। তাতে জাতীয় দলের অধিনায়কের পাশাপাশি শিখর ধওয়ন ও ইশান্ত শর্মাকেও রাখা হয়েছে। ইশান্তের প্রসঙ্গ নিয়ে কিছু যুক্তি থাকলেও বিরাট ও শিখরকে কোন যুক্তিতে রঞ্জি দলে রাখা হলো? দেশের হয়ে খেলতে ব্য়স্ত থাকলে কখন নিজেদের রাজ্য় দলকে সময় দেবেন এই দুই ক্রিকেটার?

বড় চমক অবশ্য়ই দিল্লির রঞ্জি দলে গৌতম গম্ভীরকে রাখা। ভারতীয় দল থেকে বাদ পড়ার পর গোতি জাতীয় দলে এখনও উপেক্ষিত। এমনকী, তাঁকে দলীপ ট্রফির দলেও রাখেনি ভারতীয় ক্রিকেট বোর্ড। ভারতের সিনিয়র দলের অভ্য়ন্তরীণ কিছু বিষয় নিয়ে তাঁর মত রাখার পর থেকে নির্বাচকরা গম্ভীরকে ক্রমাগত উপেক্ষা করেই চলছেন। তবে, এটাও ঠিক, এই মুহূর্তে ভারতীয় দলে তাঁকে ফিরিয়ে আনার মতো কোনও জায়গাও নেই। আর প্রয়োজনও নেই।

গত শনিবার ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রী জানান, ইশান্ত শর্মা কাউন্টি চ্য়াম্পিয়নশিপ খেলতে যাচ্ছেন তাঁর বোলিংয়ে ধার বাড়াতে। জাতীয় দলে সীমিত ওভারের আসরে ইশান্তকে নিয়ে ভাবনা-চিন্তা না চললেও, টেস্ট টিমে এখনও তাঁকে বিবেচনায় রাখছেন নির্বাচকরা। সেক্ষেত্রে দিল্লিকে কতটা সময় দিতে পারবেন তিনি? কোহলি ও ধওয়নের সঙ্গে তরুণ ক্রিকেটার ঋষভ পন্তও এবারের ঘরোয়া মরশুমের ক্রিকেট মিস করতে চলেছেন। কারণ, পন্তকে নিয়ে আগামী দিনের জন্য় ইতিমধ্য়েই বেছে রেখেছেন বিরাট ও শাস্ত্রী। ফলে, আগামী বছর তিনটি বিদেশ সফরের আগে ঘরোয়া সিরিজে ঋষভের জাতীয় দলে ডাকা পাওয়া প্রায় সময়ের অপেক্ষা।

নির্বাচকর দল ঘোষণা করলেও এখনও পর্যন্ত নেতার নাম ঘোষণা করা হয়নি। জাতীয় দল নিয়ে ব্য়স্ত থাকবেন বলে কোহলিকে পাওয়া যাবে না, একথা প্রায় নিশ্চিতভাবেই বলা যায়। ফলে, গৌতম গম্ভীরেরই দিল্লি দলকে নেতৃত্ব দেওয়ার সম্ভাবনা থাকলেও, তা নিয়ে ধোঁয়াশা রয়েছে। কিন্তু, কোহলি যদি সময় বের করে একটি ম্য়াচ এবার দিল্লির জন্য় খেলেন সেক্ষেত্রে গোতি কি তারঁ নেতৃত্বে খেলতে রাজি হবেন বা কোহলি কি তাঁর নেতৃত্বে খেলতে চাইবেন? দুজনের সম্পর্ক যে মোটেই ভালো নয়, সে নিয়ে আর নতুন করে বলার কিছু নেই। বিরাটের জমানাতে গোতি একেবারে ব্রাত্য় জাতীয় দলে। বিজয় হাজারে ট্রফিতে ঋষভ পন্তকে নেতা করা হয়েছিল। তাঁর হাত থেকে নেতৃত্ব কেড়ে নেওয়াকে একেবারেই ভালো চোখে দেখেননি গোতি। তাছাড়া, ২০০৭ ও ২০১১ সালে ভারতের বিশ্বকাপ জয়ের অন্য়মত কারিগর গম্ভীর অবসর নিতে পারেন বলেও শোনা যাচ্ছে। এবার যে চল্লিশ জনের নাম ঘোষণা করেছে দিল্লি তাঁদের মধ্য়ে অনেকেই অনূর্ধ্ব-১৯ দলের ক্রিকেটার।

দিল্লি স্কোয়াড : বিরাট কোহলি, গৌতম গম্ভীর, শিখর ধওয়ন, ইশান্ত শর্মা, ঋষভ পন্ত (উইকেটকিপার), প্রদীপ সাংওয়ান, উন্মুক্ত চাঁদ, নবদীপ সাইনি, মিলিন্দ কুমার, ধ্রুব শোরে, জন্টি সিধু, মনজ্য়োত কারলা, ময়ঙ্ক রাওত, মনন শর্মা, নিতীশ রানা, বরুণ সুদ, বিকাশ তোকাস, সুবোধ ভাটি, পুলকিত নারঙ্গ, পবন সুয়ল, সার্থক রঞ্জন, কুলবন্ত, হিম্মত সিং, ক্ষিতিজ শর্মা, আদিত্য় কৌশিক, আকাশ সুদান, সেলি শৌর্য, হর্ষ ত্য়াগী, তেজস বারোকা, অর্জুন গুপ্তা (উইকেটকিপার), দিনেশ মোর (উইকেটকিপার), অনুজ রাওত (উইকেটকিপার), রাজেশ শর্মা, গৌরব কুমার, বিকাশ মিশ্রা, সিমরাজিৎ সিং, বিশ্বাস মালিক, কুণাল চান্দেলা, সাহিল মালহোত্রা ও সারং রাওত।

SHARE

আরও পড়ুন

আইপিএল ২০১৯: যে তিন ফ্র্যাঞ্চাইজি দলে ভেড়াতে পারে গৌতম গম্ভীরকে

দুই বিশ্বকাপ আসরের ফাইনালে দলের পক্ষে সেরা ইনিংস খেলে দলকে জয়ী করার ক্ষেত্রে অবদান রাখা গৌতম গম্ভীরকে...

TOP5: যে ৫ বাংলাদেশী ক্রিকেটারের দিকে নজর দিতে পারে আইপিএল ফ্র্যাঞ্চাইজি

আগামী বিশ্বকাপের আগে বসতে যাচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএলের বারোতম আসর। বিশ্বের অন্যতম সেরা এই টুর্নামেন্টে বসে...

আইপিএল ২০১৯: মুস্তাফিজকে দলে ভেড়াতে চাইবে যে তিন ফ্র্যাঞ্চাইজি

আন্তর্জাতিক ক্রিকেটে রাজকীয় অভিষেক হবার পর থেকে একের পর এক রেকর্ড গড়ে যাচ্ছেন বাংলাদেশী পেসার মুস্তাফিজুর রহমান।...

TOP5: ওয়ানডেতে সর্বকালের সেরা ৫ উইকেটরক্ষক

গ্লাভস হাতে তিন কাঠির পেছনে তীক্ষ্ণ দৃষ্টিতে বলের দিকে তাকিয়ে থাকেন উইকেটরক্ষক। বল গ্লাভস বন্দী করে ব্যাটসম্যানকে...

TOP5: আইপিএলে সর্বাধিক ছক্কা হাঁকানো পাঁচ ব্যাটসম্যান

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ বা আইপিএল যেন প্রতিভাবান ক্রিকেটার খোঁজার এক আতশ কাচ। ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে হওয়া এই...