এবি ডেভিলিয়ার্স

বিরাট কোহলি, ক্রিস গেইল বা এবি ডেভিলিয়ার্স এই তিন জন ব্যাটসম্যান টি টোয়েন্টি ক্রিকেটে শুধু ব্যাটসম্যানই নয়, এরা হলেন এক একটা ঘরানা। বিরাট কোহলি সোমবার আরসিবি ও পাঞ্জাবের খেলায়ও নামতে পারেন নি। ক্রিস গেইলকেও এদিন প্রথম এগারোয় রাখেনি আরসিবি। কিন্তু এতদিন প্রতীক্ষার পর ইন্দোরের হোলকার স্টেডিয়ামে আরসিবির সমর্থকরা যাকে দেখলেন, তা দেখে চোখ জুড়িয়ে গেল।

সোমবার আরসিবির হয়ে এবছরে প্রথম বার মাঠে নামলেন এবি ডে’ভিলিয়ার্স। কাঁধে চোট পাওয়ার জন্য মরসুমের প্রথম দুই ম্যাচে সাইড লাইনে বসেছিলেন দক্ষিণ আফ্রিকার এই বিধ্বংসী ব্যাটসম্যান। বেশ কয়েকদিন ধরে ধ্বংসাত্মক এই ব্যাটসম্যানের ফর্ম নেই বলেও শোনা যাচ্ছিল। কারণ নিজের দেশের ঘরোয়া টুর্নামেন্টে তাঁর দল টাইটানস কাপ জিতলেও, ডেভিলিয়ার্সের ব্যাটে রান আসেনি। কিন্তু সমস্ত জল্পনার অবসান ঘটিয়ে এবি ইন্দোরে যা রূপ দেখালেন, যা দেখে তাবড় তাবড় বোলাররাও স্বপ্নে ভয় পাবে।

ক্রিস গেইল না থাকায় এদিন আরসিবি ইনিংসের শুরু করে অধিনায়ক ওয়াটসন ও বিষ্ণু বিনোদ। কিন্তু পাঞ্জাবের বোলিংয়ের সামনে দ্রুত উইকেট হারায় আরসিবি। এদিন ওয়াটসন বা কেদার যাদব কারোরই ব্যাটে রান আসেনি। পর পর একদিক থেকে উইকেট পড়তে থাকায় প্রথমের দিকে কোনও তাড়াহুড়ো করেননি ডে’ভিলিয়ার্স। কিন্তু দলের ইনিংসের শেষ ২৪ বলে তিনি যে রূপ দেখালেন, তা কোনওদিনও ভুলতে পারবে না পাঞ্জাবের বোলাররা। দলের ইনিংসের শেষের সেই ২৪ বলের মধ্যে ১৬ বলই খেলেন ডে’ভিলিয়ার্স, যেখানে তাঁর ব্যাট থেকে আসে ৫১ রান।

গোটা ম্যাচে সবথেকে কম রান দেওয়া সন্দীপ শর্মার হাল খারাপ করে ছাড়েন তিনি ১৯তম ওভারে। এই ওভারের দ্বিতীয় যে ছয়টি ডেভিলিয়ার্স মারেন, তা কার্যত স্টেডিয়ামের বাইরে চলে যায়। এই বিধ্বংসী প্রদর্শন দেখে আরসিবির টিম ম্যানেজমেন্ট তথা সমর্থকেরা আবার ঠিক ততটাই আত্মবিশ্বাস ফিরে পায়, যতটা গত বছরে রানার্স আপ হওয়ার সময় ছিল। ডেভিলিয়ার্সের ৪৬ বলে ৮৯ রানের ইনিংসে বাউন্ডারির থেকে ওভার বাউন্ডারিই বেশি ছিল। তিনি তিনটি বাউন্ডারি ও ন’টি ওভার বাউন্ডারির সাহায্যে এই দুর্দান্ত ইনিংস খেলেন। দক্ষিণ আফ্রিকার এই ব্যাটসম্যানের দারুণ এই প্রদর্শনের জন্য শেষপর্যন্ত আরসিবির রান গিয়ে দাঁড়ায় ১৪৮ এ। যদিও মাত্র ১৪.৩ ওভারে গ্লেন ম্যাক্সওয়েলের কিংগস ইলেভেন এই রান তুলে দেয়।

  • SHARE

    আরও পড়ুন

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...