ডে-নাইট টেস্ট ম্যাচকে ঋদ্ধিমান সাহা বানালেন আর স্পেশাল, পূর্ণ করলেন নিজের অদ্ভুত সেঞ্চুরি 1

ভারতীয় দল আর বাংলাদেশ দল প্রথম ডে-নাইট টেস্ত ম্যাচ খেলতে ইডেন গার্ডেনে মুখোমুখি হয়েছে।  এই ম্যাচে ভারতীয় দল শুরু থেকেই মজবুত কব্জা করে ফেলেছে। সেই সঙ্গে বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ উইকেটকিপার হিসেবে পরিচিতি ঋদ্ধিমান সাহা ৩১টি টেস্ট ইনিংসে ১০০ জন খেলোয়াড়কে উইকেটের পেছনে থেকে প্যাভিলিয়নের রাস্তা দেখিয়েছেন।

 

ঋদ্ধিমান সাহা করলেন ১০০ ডিসমিসাল

No. player name Total matches
1 Mahendra Singh Dhoni 35
2 Wriddhiman Saha 37
3 Kiran More 39
4 Nayan mongia 41
5 Syed Kirmani 42

 

ভারতীয় ক্রিকেট দলের দলের উইকেটকিপারদের তালিকায় মহেন্দ্র সিং ধোনি সবচেয়ে দ্রুত ১০০ ডিসমিসাল করেছেন। হ্যাঁ, ধোনি মাত্র ৩৫টি ইনিংসে ১০০জন ব্যাটসম্যানকে প্যাভিলিয়নের রাস্তা দেখিয়েছেন। অন্যদিকে এখন বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট ম্যাচে ঋদ্ধিমান সাহা ১০০ ডিসমিসাল পূর্ণ করে ফেলেছেন। সাহা এই কৃতিত্ব ৩৭ ম্যাচে করে এই তালিকায় নিজের নাম দ্বিতীয় স্থানে তুলে এনেছেন। অন্যদিকে ভারতীয় উইকেটকিপার কিরণ মোরে ৩৯টি ম্যাচে ১০০ ডিসমিসাল করেছেন, তো অন্যদিকে নয়ন মোঙ্গিয়া ৪১ আর সৈয়দ কিরমানি ৪২টি ইনিংসে নিজের ১০০ ডিসমিসাল পূর্ণ করেছিলেন।

 

সাহা নিলেন দুর্দান্ত ক্যাচ

ডে-নাইট টেস্ট ম্যাচকে ঋদ্ধিমান সাহা বানালেন আর স্পেশাল, পূর্ণ করলেন নিজের অদ্ভুত সেঞ্চুরি 2

ভারতীয় উইকেটকিপার ব্যাটসম্যান ঋদ্ধিমান সাহা নিজের দুর্দান্ত উইকেটকিপিংয়ের জন্য জনপ্রিয়। অধিনায়ক কোহলি তো সাহাকে ওয়ার্ল্ড বেস্ট উইকেটকিপারের টাইটেল দিয়েছেন। আজ বাংলাদেশের বিরুদ্ধে চলা ঐতিহাসিক পিঙ্ক বল টেস্টেও সাহার জাদু বজায় রয়েছে। সাহা এই ম্যাচে উমেশ যাদবের বলে শাদমান ইসলামের ক্যাচ নিয়ে তাকে প্যাভিলিয়নের রাস্তা দেখান। অন্যদিকে ঈশান্ত শর্মার বলে মহমুদুল্লাহের দুর্দান্ত ক্যাচ নিয়ে তাকেও আউট করে। এর সঙ্গেই ডে-নাইট টেস্ট ম্যাচ সাহার জন্য আরো স্পেশাল হয়ে যায় কারণ এই ম্যাচে তার ১০০ ডিসমিসাল পূর্ণ হয়ে গিয়েছে।

 

প্রথম সেশনের শেষে মজবুত স্থিতিতে ভারত

ডে-নাইট টেস্ট ম্যাচকে ঋদ্ধিমান সাহা বানালেন আর স্পেশাল, পূর্ণ করলেন নিজের অদ্ভুত সেঞ্চুরি 3

ভারতীয় ক্রিকেট দলের জোরে বোলারদের ঝোড়ো বোলিং ম্যাচ শুরু হতেই শুরু হয়ে গিয়েছে। টস জিতে প্রথমে ব্যাটিং করতে নামা বাংলাদেশ ক্রিকেট দলের ব্যাটসম্যানরা পিচে টিকতে পারেননি। পিঙ্ক বলে টিম ইন্ডিয়ার বোলাররা মাত্র ৬০ রানেই বাংলাদেশের ৬ উইকেট তুলে নিয়েছেন। প্রথম ডে-নাইট টেস্টের প্রথম সেশনের শেষ পর্যন্ত বাংলাদেশের দল ৭৩ রানে নিজেদের ৬ উইকেট হারিয়ে ফেলেছে। এর মধ্যে উমেশ যাদব পিঙ্ক বলেও নিজের জাদু বজায় রেখে ৩ উইকেট নিয়েছেন। সেই সঙ্গেই ঈশান্ত শর্মা ২টি আর মহম্মদ শামি ১টি উইকেট নিয়েছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *