বিশ্ব ক্রিকেটের সবচেয়ে ধোনি ক্রিকেট বোর্ড বিসিসিআই সবসময়ই তাদের ব্যানারের তলায় অর্থাৎ ভারতীয় ক্রিকেট দলের হয়ে খেলা খেলোয়াড়দের ব্যাপারে ভাবে, যেখানে খেলোয়াড়দের সুযোগ সুবিধা থেকে শুরু করে তাদের খরচার ভীষণই ভালবাসে খেয়াল রাখা হয়। এটা নিয়েই বিসিসিআই শনিবার একটি বড় সিদ্ধান্ত নিয়েছে।

দীপাবলীর আগে ভারতীয় ক্রিকেটারদের বিসিসিআইয়ের তরফে বাম্পার গিফট

ভারতীয় ক্রিকেট দলের খেলোয়াড়দের বিসিসআই বাম্পার গিফট দিয়ে দীপাবলীর আগে টাকার বৃষ্টি করেছে। ভারতীয় ক্রিকেট দলের খেলোয়াড়দের জন্য বিসিসিআই দৈনিক ভাতায় দারুণভাবে বৃদ্ধি ঘটিয়ে তাকে দ্বিগুন করে দিয়েছে। এখন ভারতীয় দলের খেলোয়াড়রা দৈনিক ভাতা ভরপুর মাত্রায় পাবেন। যার মধ্যে বিদেশ সফর থেকে শুরু করে ভারতে হওয়া ম্যাচের দৈনিক ভাতাতেও বৃদ্ধি ঘটানো হয়েছে।

ভারতীয় ক্রিকেটারদের দৈনিক ভাতা করা হল দ্বিগুন

ভারতীয় ক্রিকেটারদের দৈনিক ভাতায় বৃদ্ধির সঙ্গেই এখন ভারতীয় খেলোয়াড়দের জন্য বিদেশের সফরের জন্য প্রতিদিন ১২৫ ডলার থেকে বাড়িয়ে ২৫০ ডলার প্রতিদিন করে দেওয়া হয়েছে। তো এর সঙ্গেই ঘরোয়া আন্তর্জাতিক সিরিজের জন্যও দৈনিক ভাতা বাড়ানো হয়েছে। মুম্বাইয়ের সংবাদপত্র মুম্বাই মিররের কথা ধরা হলে বিসিসিআইয়ের দিল্লিতে একটি বৈঠক হয়েছে যেখানে দৈনিক ভাতা বাড়ানো নিয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখনো পর্যন্ত ভারতীয় খেলোয়াড়দের ভারতে হওয়া আন্তর্জাতিক সিরিজের জন্য ১০০ ডলারের হিসেবে প্রতিদিনের ভাতা দেওয়া হত। কিন্তু এখন ভারতীয় খেলোয়াড়দের দেওয়া আমেরিকান ডলারের উপর নীচ হতে থাকে যাতে এখন দৈনিক ভাতা ঠিক করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখন ভারতীয় খেলোয়াড়দের ডলারের প্রাইসে সঙ্গে কোনো সম্পর্ক নেই, আর তাদের দৈনিক ভাতা হিসেবে ঘরোয়া সিরিজের জন্য ৭৫০০ টাকা দেওয়া হবে।

নির্বাচক আর সাপোর্টিস স্টাফদেরও দৈনিক ভাতা বৃদ্ধি

খেলোয়াড়দের সঙ্গেই বিসিসিআই নির্বাচক আর সাপোর্টিং স্টাফদেরও ভাতায় বৃদ্ধি ঘটিয়েছে। এখনো পর্যন্ত নির্বাচকদের বিসিসিআই প্রতিদিন দৈনিক ভাতা হিসেবে ৩ হাজার টাকা দিত। যা বাড়িয়ে দ্বিগুন করে ৭ হাজার টাকা করে দেওয়া হয়েছে। মহিলা ক্রিকেটারদেরও এই অনুপাতে ফায়দা হবে।

খেলোয়াড়দের বেতর আর ম্যাচ ফিস আলাদা করে দেওয়া হয়

ভারতীয় দলের ক্রিকেটারদের উপর বিসিসিআই পয়সা বৃষ্টি করে। এই দৈনিক ভাতার সঙ্গেই ভারতীয় দলের খেলোয়াড়দের বিসিসিআই দ্বারা একটি টেস্ট ম্যাচে ১৫ লাখ টাকা, একটি ওয়ানডে ম্যাচে ৬ লাখ টাকা আর একটি টি-২০ ম্যাচে ৩ লাখ টাকা করে দেয়, এর সঙ্গেই কন্ট্রাক্ট হিসেবে খেলোয়াড়দের বাৎসরিক বেতন দেওয়া হয় যেখানে এ প্লাস ক্যাটাগরির খেলোয়াড়দের ৭ কোটি টাকা, এ ক্যাটাগরিতে ৫ কোটি টাকা, বি এর জন্য ৩ কোটি টাকা আর সি এর জন্য এক কোটি টাকা দেওয়া হয়।

আরও পড়ুন

ধোনির অবসরের ব্যাপারে সৌরভ গাঙ্গুলীর সঙ্গে কথাবার্তা নিয়ে বিরাট কোহলি দিলেন এই বড়ো বয়ান

রাঁচিতে ভারত বনাম দক্ষিণ আফ্রিকার মধ্যে টেস্ট সিরিজের তৃতীয় তথ শেষ ম্যাচ খেলা হয়েছে। এই ম্যাচের চতুর্থদিন...

দ্রুত এই সুন্দরীর সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হতে চলেছেন হার্দিক পাণ্ডিয়া, কেন জেনে নিন

ভারতীয় দলের অলরাউন্ডার খেলোয়াড় হার্দিক পাণ্ডিয়া খবরের শিরোনামে থাকেন। কখনো মাঠে নিজের প্রদর্শনের কারণে তো কখনো নিজের...

ভারত বাংলাদেশ সিরিজ রদ হওয়ার খবরের মধ্যে বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী জানালেন নিজের সিদ্ধান্ত

ভারত বাংলাদেশ সিরিজ রদ হওয়ার খবরের মধ্যে বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী জানালেন নিজের সিদ্ধান্ত
অনুমান করা হচ্ছে যে বাংলাদেশের খেলোয়াড়দের সোমবার স্ট্রাইকে যাওয়ার পর ভারত আর বাংলাদেশের মধ্যে আগামী সিরিজ রদ...

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ: রাঁচি টেস্টের পর বদলালো পয়েন্টস টেবিল, এখন টপ ৩তে এই দল

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ: রাঁচি টেস্টের পর বদলালো পয়েন্টস টেবিল, এখন টপ ৩তে এই দল
ভারত রাঁচি টেস্ট এক ইনিংস আর ২০২ রানে জিতে নিয়েছে। প্রথমে ব্যাটিং করে ভারত ৪৯৭/৯ রানের স্কোরে...

রবি শাস্ত্রীর সঙ্গে দেখা করলেন মহেন্দ্র সিং ধোনি, এখন উঠবে অবসরের রহস্য থেকে পর্দা

রবি শাস্ত্রীর সঙ্গে দেখা করলেন মহেন্দ্র সিং ধোনি, এখন উঠবে অবসরের রহস্য থেকে পর্দা
উইকেটকিপার ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনি ভারতীয় দলের হয়ে বিশ্বকাপ ২০১৯ এ ভাল প্রদর্শন করেছিলেন। যদিও তার এই...