ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ

ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ 1

সেই কবেই নেভিল কার্ডাস বলে গেছেন ওয়ান ডে ক্রিকেটে পাজামা ক্রিকেট বলে। ওয়ান ডে ক্রিকেটের জামানায় টেস্ট ক্রিকেট অবহেলিত এই তর্ক যুগ যুগ ধরেই বহুবার বহুজন বলে এসেছেন। অনেক ক্রিকেট কিংবদন্তীও এ কথা বলেছেন। যেমন সম্প্রতি ভারত দক্ষিণ আফ্রিকা সিরিজের কমেন্ট্রি করার সময়ই বিখ্যাত ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেটার মাইকেল হোল্ডিং জানিয়েছিলেন যে টেস্ট ক্রিকেট ধ্বংস হয়ে যাচ্ছে। কিন্তু একেবারে বিপরীত মেরু তে দাঁড়িয়ে অন্য বক্তব্য পেশ করলেন প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলী। সম্প্রতি কোয়েম্বাটুরে একটি অনুষ্ঠানে টি২০ ক্রিকেটের স্বপক্ষে যুক্তি দিলেন তিনি। টি২০ ক্রিকেটকে সমর্থন জানিয়ে সৌরভ বলেন, “ ক্রিকেটের জন্য টি২০ মাস্ট। টি২০ ছাড়া ক্রিকেটকে বাঁচানো সম্ভব হবে না”। প্রাক্তন অধিনায়ক সৌরভ দক্ষিণ আফ্রিকায় ভারতীয় দলের খেলা নিয়ে যথেষ্ট প্রভাবিত। এবং তার মতে ভারতীয় দলের পারফর্মেন্স সীমিত ওভারের ক্রিকেটে দারুণ।

ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ 2

এ ব্যাপারে সৌরভ জানিয়েছেন, “ আমার আশা যে বিরাট কোহলিরা শনিবারও শেষ ম্যাচ জিতবে”। ভারতীয় দলের উঠতি তরুণ ক্রিকেটার পারফর্মেন্স নিয়ে যথেষ্ট উচ্ছ্বসিত প্রাক্তন অধিনায়ক সৌরভ। ভারীয় জাতীয় দলের তরুণদের নিয়ে মহারাজ বলেছেন, “হার্দিক পান্ডিয়া, মনীশ পান্ডে, শার্দূল ঠাকুরদের মত অনেক ক্রিকেটার এখন উঠে আসছে। তবে ওদের কাছ থেকে আরও ভাল ফলের জন্য ওদেরকে আরও সময় দিতে হবে। একসময় হরভজন সেহবাগদেরও সময় দেওয়ার ফলেই তারা ধীরে ধীরে নিজেদের প্রতিষ্ঠা করেছে। ওদের মত এখনকার তরুণেরা একই পথে হাঁটছে”। শুধু যে তরুণদের নিয়ে কথা বলেছেন সৌরভ তা নয়, বরং ধোনির মত অভিজ্ঞ প্লেয়াদের নিয়েও নিজের মত দিয়েছেন সৌরভ। এবং এখনও যে তিনি মহেন্দ্র সিং ধোনির উপর আস্থা রাখছেন সে কথা স্পষ্টতই জানিয়ে দিয়েছেন প্রিন্স অফ ক্যালকাটা। এই মুহুর্তে চতুর্দিক থেকেই সমালোচনায় জর্জরিত ধোনি।

ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ 3

অনেকে এমনও জানিয়ে দিয়েছেন যে দু’ দুটি বিশ্বকাপ জয়ী অধিনায়কের দিন শেষ হয়েছে। কিন্তু সেসব মানতে নারাজ সৌরভ। এ ব্যাপারে তিনি পরিস্কার জানিয়েছেন, “ ধোনির বিকল্প খোঁজা যথেষ্টই শক্ত। ওয়ান ডে এবং টি ২০তে ধোনি এখনও আগের মতই সমান কার্যকরী। এবং ভারতীয় ক্রিকেটে ধোনির যা অবদান তাকে উপযুক্ত সম্মান জানাতেই হবে। অন্যরাও নিজেদের প্রমান করার যথেষ্টই সুযোগ পাবে”। সৌরভের একথা থেকেই স্পষ্ট যে ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত ধোনিকে ভারতীয় দলেই দেখছেন সৌরভ। বারবার নিজের ব্যাট দিয়ে সমালোচকদের জবাব দিয়েছেন ধোনি। সম্প্রতি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় টি২০ ম্যাচেও নিজের পুরোনো জাত চিনিয়েছেন মাহি।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *