ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ম্যাচে ভারতীয় দলে বড়োসড়ো পরিবর্তন এই দুই তারকা পাবেন সুযোগ

বিশ্বকাপ ২০১৯ এর শুরু হয়ে গিয়েছে। ইংল্যাণ্ড আর ওয়েলসে চলা চলতি বিশ্বকাপে ভারতীয় দল তাদের দুর্দান্ত অভিযান শুরু করেছে। এখনো পর্যন্ত এই বিশ্বকাপে চারটি ম্যাচ খেলা ভারতীয় দল ৩টি ম্যাচে দুর্দান্ত জয়লাভ করেছে এবং একটি ম্যাচ বৃষ্টির কারণে রদ হয়ে গিয়েছে। এর মধ্যেই ভারতীয় দল আগামি ২৭ জুন তাদের পরবর্তী ম্যাচ খেলবে আফগানিস্তানের বিরুদ্ধে। এই ম্যাচের আগে ভারতীয় দলে বড়োসড়ো পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। একবার দেখে নেওয়া যাক এই ম্যাচের সম্ভাব্য ভারতীয় দল।

রোহিত শর্মা

ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ম্যাচে ভারতীয় দলে বড়োসড়ো পরিবর্তন এই দুই তারকা পাবেন সুযোগ 1

ভারতীয় দলের ইনিংসের শুরু করার দায়িত্ব সহঅধিনায়ক রোহিত শর্মার কাঁধে থাকবে। দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান আর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুর্দান্ত প্রদর্শনের পর আফগানিস্তানের বিরুদ্ধে ব্যর্থ হন তিনি। ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে তিনি ফের জ্বলে উঠতে চাইবেন।

ঋষভ পন্থ

ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ম্যাচে ভারতীয় দলে বড়োসড়ো পরিবর্তন এই দুই তারকা পাবেন সুযোগ 2

ধবনের চোটের কারণে পাকিস্তানের বিরুদ্ধে ওপেনার করার দায়িত্ব পেয়ে দুর্দান্ত হাফসেঞ্চুরি করেছিলেন কেএল রাহুল। ধবনের অভাব বুঝতে দেননি তিনি। যদিও তাকে যথেষ্ট নার্ভাস দেখিয়েছে। আফগানিস্তানের বিরুদ্ধেও তাকে বিশেষ কিছুই করতে দেখা যায়নি। এই অবস্থায় আহত শিখর ধবনের জায়গায় দলে আসা তরুণ ঋষভ পন্থকে একবার পরীক্ষা করে দেখতে পারে ভারতীয় টিম ম্যানেজমেন্ট।

বিরাট কোহলি (অধিনায়ক)

আফগানিস্তানের বিরুদ্ধে বিরট কোহলি ভাঙতে পারেন শচীন-লারার এই বিশ্বরেকর্ড

টপ অর্ডারে অধিনায়ক বিরাট কোহলিকে দেখা যাবে। এই মুহূর্তে দারুণ ছন্দে আছেন বিরাট। পাকিস্তানের বিরুদ্ধে দুর্দান্ত হাফসেঞ্চুরি করেছিলেন এই রান মেশিন। যদিও এখনো পর্যন্ত তার ব্যাট থেকে বিশ্বকাপে একটাও সেঞ্চুরি আসেনি। আফগানিস্তানের বিরুদ্ধেও একার হাতে দলকে টেনে নিয়ে গিয়েছিলেন তিনি।

দীনেশ কার্তিক

ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ম্যাচে ভারতীয় দলে বড়োসড়ো পরিবর্তন এই দুই তারকা পাবেন সুযোগ 3

ধবনের ছিটকে যাওয়ার পর কেএল রাহুল ওপেন করায় চার নম্বরে সুযোগ পেয়েছিলেনে প্রতিশ্রুতিমান তরুণ বিজয় শঙ্কর।। পাকিস্তানের বিরুদ্ধে নিজেকে প্রমানও করেছিলেন। কিন্তু ব্যাট হাতে এখনো তিনি ব্যর্থ। ফলে এই ম্যাচে দীনেশ কার্তিককে দলে সুযোগ দিয়ে দেখতে পারে ভারতীয় টিম ম্যানেজমেন্ট।

মহেন্দ্র সিং ধোনি

ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ম্যাচে ভারতীয় দলে বড়োসড়ো পরিবর্তন এই দুই তারকা পাবেন সুযোগ 4

ভারতীয় দলের মিডল অর্ডারের দায়িত্ব থাকবে অভিজ্ঞ ধোনির কাঁধে। এই বিশ্বকাপে এখনো পর্যন্ত তার ব্যাট থেকে বড়ো রান আসেনি। পাকিস্তানের বিরুদ্ধেও ব্যর্থ হয়েছিলেন তিনি। আফগানিস্তানের বিরুদ্ধেও বড় রান আসেনি তার ব্যাট থেকে। ফলে ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে তিনি জ্বলে উঠতে পারেন।

কেদার জাধব

ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ম্যাচে ভারতীয় দলে বড়োসড়ো পরিবর্তন এই দুই তারকা পাবেন সুযোগ 5

মিডল অর্ডারে ধোনি আর বিজয় শঙ্করের সঙ্গে সঙ্গে কেদার জাধবের উপরও গুরুত্বপূর্ণ দায়িত্ব থাকবে। কেদার জাধব এখনো পর্যন্ত এই বিশ্বকাপে ব্যাট করার তেমন সুযোগ পাননি। আফগানিস্তানের বিরুদ্ধে সুযোগ পেয়ে হাফসেঞ্চুরি করেছিলেন তিনি। এই ম্যাচেও তার কাছ থেকে তেমনই আশা থাকবে।

হার্দিক পাণ্ডিয়া

ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ম্যাচে ভারতীয় দলে বড়োসড়ো পরিবর্তন এই দুই তারকা পাবেন সুযোগ 6
India’s Hardik Pandya bowls during their third one day international cricket match against England at Eden Gardens in Kolkata, India, Sunday, Jan. 22, 2017. (AP Photo/Tsering Topgyal)

অলরাউন্ডার হিসেবে হার্দিক পাণ্ডিয়াকে দেখা যাবে। হার্দিক পাণ্ডিয়ার ফর্ম বর্তমান সময় ভীষণই দুর্দান্ত থেকেছে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হার্দিক মাত্র ৭ বলে অপরাজিত ১৫ রান করেছিলেন। অন্যদিকে বোলার হিসেবে তিনি ৬ ওভারে ৩১ রান দেন। হার্দিক পাণ্ডিয়ার এটি প্রথমই বিশ্বকাপ। অস্ট্রেলিয়ার বিরুদ্ধেও তিনি দারুণ ছন্দে ছিলেন। ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে তার দিকেই সকলের নজর থাকবে।

কুলদীপ যাদব

ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ম্যাচে ভারতীয় দলে বড়োসড়ো পরিবর্তন এই দুই তারকা পাবেন সুযোগ 7

স্পিন বোলিংয়ের আক্রমণ কুলদীপ যাদকে সামলাতে দেখা যাবে। চায়নাম্যানের নামে জনপ্রিয় কুলদীপ যাদব গত দু তিন বছরে ভারতীয় দলের হয়ে যথেষ্ট দুর্দান্ত প্রদর্শন করেছেন। কুলদীপ যাদব এই বছর ১২টি ম্যাচে ২১টি উইকেট হাসিল করে ফেলেছেন। এখনো পর্যন্ত বিশ্বকাপেও তাকে ভাল ছন্দে দেখা গিয়েছে। এই ম্যাচেও তার দিকে তাকিয়ে থাকবে দল।

যজুবেন্দ্র চহেল

ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ম্যাচে ভারতীয় দলে বড়োসড়ো পরিবর্তন এই দুই তারকা পাবেন সুযোগ 8
India’s Yuzvendra Chahal waves at cheering fans during the third one-day international cricket match between Australia and India at the Melbourne Cricket Ground in Melbourne on January 18, 2019. (Photo by Jewel SAMAD / AFP) / — IMAGE RESTRICTED TO EDITORIAL USE – STRICTLY NO COMMERCIAL USE — (Photo credit should read JEWEL SAMAD/AFP/Getty Images)

কুলদীপ যাদবের সঙ্গে সঙ্গে স্পিন বোলিংয়ের ডিপার্টমেন্ট যজুবেন্দ্র চহেলকে সামলাতে দেখা যাবে। যজুবেন্দ্র চহেল টুর্নামেন্টের প্রথম ম্যাচেই দুর্দান্ত বোলিং করে চার উইকেট হাসিল করেছিলেন। বর্তমান সময়ে চহেল ভীষণই ভাল ফর্মে রয়েছেন আর এবং প্রথম দুটি ম্যাচে তিনিই ভারতকে উইকেট এনে দেওয়ার কাজ করেছিলেন। এই ম্যাচেও তাকে সেই দায়িত্ব পালন করতে দেখা যাবে।

জসপ্রীত বুমরাহ

কোহলি আর বুমরাহের জায়গায় এই দুই খেলোয়াড়কে ওয়েস্টইন্ডিজ পাঠাতে পারে বোর্ড

জোরে বোলিংয়ের দায়িত্ব তরুণ জোরে বোলার জসপ্রীত বুমরাহের কাঁধে থাকবে। বর্তমান সময়ে জসপ্রীত বুমরাহ নিজের বোলিংয়ে সারা বিশ্বে চাঞ্চল্য ফেলে দিয়েছেন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেও বুমরাহ নিজের প্রথম স্পেলেই দুটি উইকেট নিয়েছিলেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধেও তাকে বল হাতে দারুণ ছন্দে দেখা গেছে। আফগানিস্তানের বিরুদ্ধেও তিনি একাই ম্যাচের মোড় ঘুরিয়ে দিয়েছিলেন। এই ম্যাচেও তার কাঁধে নতুন বলে উইকেট নেওয়ার দায়িত্ব থাকবে।

মহম্মদ শামি

ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ম্যাচে ভারতীয় দলে বড়োসড়ো পরিবর্তন এই দুই তারকা পাবেন সুযোগ 9

ভুবনেশ্বর কুমার আহত হওয়ায় আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাচে জসপ্রীত বুমরাহের সঙ্গী হিসেবে দেখা যাগিয়েছিল মহম্মদ শামিকে। বিশ্বকাপের আগে দারুণ ফর্মে ছিলেন তিনি। কিন্তু ভুবির কারণে তাকে দলে জায়গা দেওয়া হয়নি এখন ভুবির আহত হওয়ায় আফগানিস্তানের বিরুদ্ধে ভারতীয় দলের জোরে বোলিংয়ের দায়িত্ব পাওয়ায় দুর্দান্ত হ্যাটট্রিক করে নিজেকে প্রমান করে দিয়েছেন তিনি। ফলে এই ম্যাচেও বুমরাহের সঙ্গী হিসেবে তাকেই দেখা যাবে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *