সেমিফাইনালের আগে শ্রীলঙ্কার বিরুদ্ধে এদের বিশ্রাম দিয়ে এই ১১জনকে খেলাতে পারে ভারত

বিশ্বকাপ ২০১৯ এর শুরু হয়ে গিয়েছে। ইংল্যাণ্ড আর ওয়েলসে চলা চলতি বিশ্বকাপে ভারতীয় দল তাদের দুর্দান্ত অভিযান শুরু করেছে। এই বিশ্বকাপে এখন চারটি সেমিফাইনালিস্ট দল নির্ধারিত হয়ে গিয়েছে। ভারতীয় দল এখন তাদের শেষ ম্যাচ শ্রীলঙ্কার বিরুদ্ধে খেলবে। সেমিফাইনালের আগে ভারত তাদের দলের কিছু গুরুত্বপূর্ণ খেলোয়াড়কে বিশ্রাম দিতে চাইবে। ফলে দলে বড়ো পরিবর্তনের সম্ভাবনা রয়েছে।

রোহিত শর্মা

এই বিশকাপে দুর্দান্ত ফর্মে রয়েছেন ভারতীয় দলের সহঅধিনায়ক এবং ওপেনার রোহিত শর্মা। এখনো পর্যন্ত বিশ্বকাপে চারটি সেঞ্চুরি করার পাশাপাশি বিশ্বকাপে সর্বোচ্চ রান করা ব্যাটসম্যানদের তালিকায় এক নম্বরে রয়েছেন রোহিত। এই ম্যাচেও তিনি তার রানের সংখ্যাকে আরো বাড়িয়ে নিতে চাইবেন।

কেএল রাহুল

ওপেনিংয়ে দ্রুত শুরু করতে না পারলেও বেশ ভালই ফর্মে আছেন ভারতীয় দলের ওপেনার কেএল রাহুল। বাংলাদেশের বিরুদ্ধে শেষ ম্যাচেও তিনি দুর্দান্ত হাফসেঞ্চুরি করেছেন। শ্রীলঙ্কার বিরুদ্ধেও রাহুল দ্রুত গতির ব্যাট করে সমালোচকদের মুখ বন্ধ করতে চাইবেন।

বিরাট কোহলি (অধিনায়ক)

টপ অর্ডারে অধিনায়ক বিরাট কোহলিকে দেখা যাবে। এই মুহূর্তে দারুণ ছন্দে আছেন বিরাট। পাকিস্তানের বিরুদ্ধে দুর্দান্ত হাফসেঞ্চুরি করেছিলেন এই রান মেশিন। একই সঙ্গে আফগানিস্তান এবং ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধেও দুর্দান্ত হাফসেঞ্চুরি করেছেন তিনি। যদিও এখনো পর্যন্ত তার ব্যাট থেকে বিশ্বকাপে একটাও সেঞ্চুরি আসেনি। লীগের শেষ ম্যাচে তিনি সেই আশা পূর্ণ করতে পারেন।

ঋষভ পন্থ

ইংল্যাণ্ডের বিরুদ্ধে এই বিশ্বকাপে প্রথমবার সুযোগ পেয়েছিলেন শিখর ধবনের বদলী হিসেবে দলে আসা ভারতীয় দলের তরুণ উইকেটকিপার ব্যাটসম্যান ঋষভ পন্থ। ইংল্যাণ্ডের বিরুদ্ধে তিনি ছোটো কিন্তু যথেষ্ট উপযোগী ইনিংস খেলেছিলেন। সুযোগ পাওয়ার পর থেকে এখনো পর্যন্ত ভালোই পারফর্ম করেছেন তিনি। এই ম্যাচেও তার কাছ থেকে বড়ো ইনিংসের আশা থাকবে।

মহেন্দ্র সিং ধোনি

ভারতীয় দলের মিডল অর্ডারের দায়িত্ব থাকবে অভিজ্ঞ ধোনির কাঁধে। এখনো পর্যন্ত ভালো ইনিংস খেললেও ইংল্যাণ্ডের বিরুদ্ধে নিজের তার ব্যাটিং সমালোচিত হয়েছি। বাংলাদেশের বিরুদ্ধে ১০০র ওপরে স্ট্রাইক রেট থাকলেও সমালোচকরা ক্রমাগত তাকেই নিশানা করে চলেছেন। এই ম্যাচেও তিনি সমালোচকদের যোগ্য জবাব দিতে চাইবেন।

রবীন্দ্র জাদেজা

এখনো পর্যন্ত এই বিশ্বকাপে একটি ম্যাচ খেলারও সুযোগ পাননি রবীন্দ্র জাদেজা। ইতিমধ্যেই ভারত সেমিফাইনালে পৌঁছে যাওয়ায় এই ম্যাচে ভারতীয় দল জাদেজাকে পরীক্ষা করে দেখতে পারে। কেদার জাধব এখনো পর্যন্ত বিশ্বকাপে বিশেষ কিছুই করে দেখাতে পারেননি। এই ম্যাচে জাদেজা সফল হলে ভারতীয় দলের কাছে সেমিফাইনালে জাদেজাকে খেলানোর অপশন থাকবে।

দীনেশ কার্তিক

আইপিএলের পর থেকেই লাগাতার ক্রিকেট খেলছেন হার্দিক পাণ্ডিয়া। বিশ্বকাপে হার্দিক দুর্দান্ত ফর্মে রয়েছেন। সেমিফাইনালের আগে তাকে তরতাজা রাখতে এই ম্যাচে বিশ্রাম দেওয়া হতে পারে তাকে। তার জায়গায় ভারতীয় দল দীনেশ কার্তিককে সুযোগ দিয়ে দেখবে। বাংলাদেশের বিরুদ্ধে এই বিশ্বকাপে প্রথমবার সুযোগ পেয়েও ব্যর্থ হয়েছেন দীনেশ কার্তিক। এই ম্যাচে তিনি আবারো সুযোগ পেতে পারেন।

যজুবেন্দ্র চহেল

India’s Yuzvendra Chahal waves at cheering fans during the third one-day international cricket match between Australia and India at the Melbourne Cricket Ground in Melbourne on January 18, 2019. (Photo by Jewel SAMAD / AFP) / — IMAGE RESTRICTED TO EDITORIAL USE – STRICTLY NO COMMERCIAL USE — (Photo credit should read JEWEL SAMAD/AFP/Getty Images)

বিশ্বকাপের শুরুর ম্যাচে দুর্দান্ত ফর্মে ছিলেন ভারতীয় দলের এই স্পিনার। গত দুটি ম্যাচে তিনি বিশেষ কিছুই করে দেখাতে পারেননি। বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছে গিয়েছে ভারতীয় দল, ফলে সেমিফাইনালের আগে এই ম্যাচে আবারো ফর্মে ফিরতে চাইবেন ভারতীয় দলের স্পিন বোলিংয়ের এই প্রধান অস্ত্র।

জসপ্রীত বুমরাহ

জোরে বোলিংয়ের দায়িত্ব তরুণ জোরে বোলার জসপ্রীত বুমরাহের কাঁধে থাকবে। বর্তমান সময়ে জসপ্রীত বুমরাহ নিজের বোলিংয়ে সারা বিশ্বে চাঞ্চল্য ফেলে দিয়েছেন। এখন পর্যন্ত ভারতীয় দলের জোরে বোলিংয়ের দায়িত্ব ভালই সামলেছেন তিনি। ফলে এই ম্যাচেও তিনি ভারতীয় দলের বোলিং সামলাবেন।

মহম্মদ শামি

ভুবনেশ্বর কুমার আহত হওয়ায় আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাচে জসপ্রীত বুমরাহের সঙ্গী হিসেবে দেখা যাগিয়েছিল মহম্মদ শামিকে। বিশ্বকাপের আগে দারুণ ফর্মে ছিলেন তিনি। দলে সুযোগ পেয়েই দুর্দান্ত বল করেছেন শামি। প্রথম ম্যাচে হাটট্রিকের পাশপাশি ইংল্যাণ্ডের বিরুদ্ধেও তিনি ৫ উইকেট নিয়েছিলেন। যদিও বাংলাদেশের বিরুদ্ধে সবচেয়ে বেশি রান দিয়েছিলেন তিনিই। এই ম্যাচেও তিনি ফের জ্বলে উঠতে চাইবেন।

ভুবনেশ্বর কুমার

অলরাউন্ডার হিসেবে হার্দিক পাণ্ডিয়াকে দেখা যাবে। হার্দিক পাণ্ডিয়ার ফর্ম বর্তমান সময় ভীষণই দুর্দান্ত থেকেছে। ব্যাট এবং বল দুটিতেই ভারতীয় দলের হয়ে বিশ্বকাপে দারুণ যোগদান দিয়ে চলেছেন তিনি। এই ম্যাচেও তার দিকে তাকিয়ে থাকবে দল।

আরও পড়ুন

আম্বাতি রায়ডুকে বিশ্বকাপ দলে সুযোগ না দেওয়ায় মহম্মদ আজহারউদ্ধিন একে করলেন দায়ী

আম্বাতি রায়ডুকে বিশ্বকাপ দলে সুযোগ না দেওয়ায় মহম্মদ আজহারউদ্ধিন একে করলেন দায়ী
বিশ্বকাপ ২০১৯ ভারতীয় দলের জন্য যথেষ্ট রোমাঞ্চকর থেকেছে, এখন আপনি ভাবছেন বিশ্বকাপ শেষ হয়েছে এক সপ্তাহ হয়ে...

বিশ্বকাপ ফাইনাল নিয়ে অ্যাম্পায়ার কুমার ধর্মসেনার বড়ো খোলসা, বললেন ইংল্যান্ড বলছে মিথ্যে কথা

বিশ্বকাপ ফাইনাল নিয়ে অ্যাম্পায়ার কুমার ধর্মসেনার বড়ো খোলসা, বললেন ইংল্যান্ড বলছে মিথ্যে কথা
ইংল্যান্ড কিরকেট দল বিশ্বকাপ ২০১৯এর খেতাব তো জিতে নিয়েছে, কিন্তু এই টুর্নামেন্ট শেষ হওয়ার পরও ওই বিতর্কিত...

এমএস ধোনির অবসর নিয়ে বললেন এমএসকে প্রসাদ, ঋষভ পন্থকে করছেন ভবিষ্যতের জন্য তৈরি

মুম্বাইতে হওয়া বৈঠকে নির্বাচক প্রধান এমএসকে প্রসাদ জানিয়েছেন যে টিম ম্যানেজমেন্ট ঋষভ পন্থের মত তরুণদের ভবিষ্যতের জন্য...

ওয়েস্টইন্ডিজ সফরে এই তিন খেলোয়াড় যদি ফ্লপ হন, তো আর কখনো পাবেন না টিম ইন্ডিয়ায় জায়গা

ওয়েস্টইন্ডিজ সফরে এই তিন খেলোয়াড় যদি ফ্লপ হন, তো আর কখনো পাবেন না টিম ইন্ডিয়ায় জায়গা
বিশ্বকাপ শেষ হওয়ার পর এখন সকলের নজর ওয়েস্টইন্ডিজ সফরের দিকে রয়েছে যা ৩ আগস্ট থেকে শুরু হতে...

ওয়েস্ট ইন্ডিজের সফরের আগে ক্রিকেট কেরিয়ার নিয়ে বড়সড়ো সিদ্ধান্ত মহেন্দ্র সিং ধোনির

সমস্ত জল্পনার অবসান ঘটালেন মহেন্দ্র সিং ধোনি।একদিকে যখন তার একদিকে তার অবসর নিয়ে আলোচনা তুঙ্গে ভারতীয় ক্রিকেট...