প্রথম ম্যাচে এমন হতে পারে ভারতের প্লেয়িং ইলেভেন, এই তারকার বাইরে থাকা নিশ্চিত

ইংল্যান্ড আর ওয়েলস ক্রিকেট বোর্ডের আতিথেয়তায় আইসিসি ক্রিকেট বিশ্বকাপের শুরু হয়েছে। গত ৩০ মে থেকে শুরু হওয়া ক্রিকেটের এই সবচেয়ে বড় মহাকুম্ভের সবচেয়ে প্রবল দাবীদার হিসেবে ভারতীয় দলকে মনে করা হচ্ছে। যারা আগামি ৫জুন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে নিজেদের বিশ্বকাপ অভিযান শুরু করবে।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এই হতে পারে ভারতের প্লেয়িং ইলেভেন

প্রথম ম্যাচে এমন হতে পারে ভারতের প্লেয়িং ইলেভেন, এই তারকার বাইরে থাকা নিশ্চিত 1

বিরাট কোহলি অ্যাণ্ড কোম্পানি ৫ জুন নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামবে কিন্তু তার আগে গত শনিবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে হওয়া প্রথম ওয়ার্মআপ ম্যাচে ভারতকে হারের মুখে পড়তে এবং দলের বেশ কিছু বড়ো নাম ব্যর্থ প্রমানিত হয়। তবে দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের বিরুদ্ধে গত ২৮ মে ধোনি এবং কেএল রাহুলের দুরন্ত সেঞ্চুরির সুবাদে ভারত সহজেই ম্যাচ জেতে। এখন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচে ভারতীয় টিম ম্যানেজমেন্ট দলে পরিবর্তন করে মাঠে নামতে পারে। প্রথম ম্যাচে টিম ইন্ডিয়া দলে পরিবর্তন করে এই প্লেয়িং ইলেভেনে সঙ্গে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে মাঠে নামতে পারে।

বিরাট কোহলি (অধিনায়ক)

প্রথম ম্যাচে এমন হতে পারে ভারতের প্লেয়িং ইলেভেন, এই তারকার বাইরে থাকা নিশ্চিত 2

ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলির কাছ থেকে বিশ্বকাপে বড়ো আশা রয়েছে। বর্তমান সময়ের এক নম্বর ব্যাটসম্যান বিরাট কোহলি এমনিতে তো প্র্যাকটিস ম্যাচে কোনো কামাল দেখাতে পারেননি কিন্তু তার উপর সম্পুর্ণ আশা থাকবে।

শিখর ধবন

প্রথম ম্যাচে এমন হতে পারে ভারতের প্লেয়িং ইলেভেন, এই তারকার বাইরে থাকা নিশ্চিত 3

ভারতীয় ক্রিকেট দলের ওপেনিং ব্যাটসম্যান শিখর ধবন যতই নিউজিল্যাণ্ড এবং বাংলাদেশের বিরুদ্ধে ওয়ার্মআম ম্যাচে বিশেষ কিছুই করতে না পারুন কিন্তু তার প্রথম ম্যাচ খেলা নিশ্চিত।

রোহিত শর্মা

প্রথম ম্যাচে এমন হতে পারে ভারতের প্লেয়িং ইলেভেন, এই তারকার বাইরে থাকা নিশ্চিত 4

ভারতীয় দলের দ্বিতীয় ওপেনার রোহিত শর্মাও দুটি প্র্যাকটিস ম্যাচেই কিছু করতে পারেননি কিন্তু হিটম্যান রোহিত শর্মা বিশ্ব ক্রিকেটের এক নম্বর ওপেনিং ব্যাটসম্যান যিনি ভারতীয় দলের অভিন্ন অঙ্গ।

কেএল রাহুল

প্রথম ম্যাচে এমন হতে পারে ভারতের প্লেয়িং ইলেভেন, এই তারকার বাইরে থাকা নিশ্চিত 5

ভারতীয় দল প্রথম ওয়ার্মআপ ম্যাচে কেএল রাহুলকে সুযোগ দিয়েছিল কিন্তু রাহুল সম্পূর্ণরূপে ব্যর্থ হয়েছেন। কিন্তু দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের বিরুদ্ধে দুর্দান্ত সেঞ্চুরি করে তিনি ভারতকে জয় এনে দিয়েছেন সেই সঙ্গে বিশ্বকাপের মহাযুদ্ধের আগে চার নম্বর নিয়ে ভারতীয় দলের মাথা ব্যাথাও দূর করে দিয়েছেন। এই ম্যাচে দলে থাকা নিশ্চিত তার।

মহেন্দ্র সিং ধোনি

প্রথম ম্যাচে এমন হতে পারে ভারতের প্লেয়িং ইলেভেন, এই তারকার বাইরে থাকা নিশ্চিত 6

ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক আর উইকেটকিপার ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনি এই বিশ্বকাপে দলের পক্ষে সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড়। বাংলাদেশের বিরুদ্ধে দুর্দান্ত সেঞ্চুরি করে ধোনি বুঝিয়ে দিয়েছেন এই বিশ্বকাপে অনেক কিছুই করে দেখাতে চান তিনি।

হার্দিক পাণ্ডিয়া

প্রথম ম্যাচে এমন হতে পারে ভারতের প্লেয়িং ইলেভেন, এই তারকার বাইরে থাকা নিশ্চিত 7

ভারতীয় দলের তারকা অলরাউন্ডার হার্দিক পাণ্ডিয়া বিশ্বকাপে ভারতের তুরুপের টেক্কা হতে পারেন। হার্দিকের বর্তমান ফর্ম তাকে দলের সবচেয়ে উপযোগী খেলোয়াড় প্রমান করে চলেছে।

রবীন্দ্র জাদেজা

প্রথম ম্যাচে এমন হতে পারে ভারতের প্লেয়িং ইলেভেন, এই তারকার বাইরে থাকা নিশ্চিত 8

নিউজিল্যাণ্ডের বিরুদ্ধে প্রথম প্র্যাকটিস ম্যাচেই দুর্দান্ত কামাল করে দেখিয়েছিলেন রবীন্দ্র জাদেজা। জাদেজা ওই ম্যাচে ব্যাট এবং বলে নিজের উপযোগীতা প্রমান করেছেন ফলে দলে নিশ্চিতভাবেই জায়গা পাবেন তিনি।

কুলদীপ যাদব

প্রথম ম্যাচে এমন হতে পারে ভারতের প্লেয়িং ইলেভেন, এই তারকার বাইরে থাকা নিশ্চিত 9

প্রথম প্র্যাকটিস ম্যাচে ব্যর্থ হলেও দ্বিতীয় প্র্যাকটিস ম্যাচে ৩ উইকেট নিয়ে ফর্মে ফেরার ইঙ্গিত দিয়েছেন ভারতীয় দলের চায়নাম্যান স্পিনার কুলদীপ যাদব। ফলে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তাকে নিশ্চিতভাবেই দলে রাখবেন বিরাট কোহলি।

যজুবেন্দ্র চহেল

প্রথম ম্যাচে এমন হতে পারে ভারতের প্লেয়িং ইলেভেন, এই তারকার বাইরে থাকা নিশ্চিত 10

দ্বিতীয় প্র্যাকটিস ম্যাচে কুলদীপের সঙ্গে জুটি বেঁধে ভারতীয় দলের তরুণ স্পিনার যজুবেন্দ্র চহেল দেখিয়েছেন যে ইংল্যাণ্ডের পরিস্থিতিতেও তিনি বল হাতে কামাল দেখাতে প্রস্তুত। ফলে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম ম্যাচেই কুলদীপ এবং চহেলের উপর ভরসা রাখবে টিম ম্যানেজমেন্ট।

জসপ্রীত বুমরাহ

প্রথম ম্যাচে এমন হতে পারে ভারতের প্লেয়িং ইলেভেন, এই তারকার বাইরে থাকা নিশ্চিত 11

ভারতীয় দলের বোলিং ব্রিগেডের সবচেয়ে বড়ো হাতিয়ার জসপ্রীত বুমরাহকে ছাড়া তো ভারতীয় দলের কল্পনাও করা যায় না। বুমরাহ নিজের বোলিংয়ে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কামাল করে দেখাতে পারেন।

মহম্মদ শামি

প্রথম ম্যাচে এমন হতে পারে ভারতের প্লেয়িং ইলেভেন, এই তারকার বাইরে থাকা নিশ্চিত 12

ভারতীয় দলের জোরে বোলিং বিভাগে মহম্মদ শামির আসার পর এক দুর্দান্ত গভীরতা দেখা যাচ্ছে। মহম্মদ শামি বিশ্বকাপে ভারতীয় দলের বোলিংয়ের গুরুত্বপূর্ণ অংশ।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *