বিশ্বে জনপ্রিয় খেলার মধ্যে অন্যতম একটি হচ্ছে ক্রিকেট। এই খেলায় দেশের হয়ে প্রতিনিধিত্ব করা প্রতিটা ক্রিকেটারের জন্যই বিশেষ কিছু। অন্যদিকে ব্যাটসম্যান কিংবা বোলার যারাই মাঠে নামেন, অর্জন করে থাকেন রেকর্ডের পর রেকর্ডের। সেটা দেশের কিংবা নিজের ব্যক্তিগত উভয় দিক থেকেই হতে পারে।

ক্রিকেটে ব্যাটসম্যানদের পাশাপাশি স্পিনার অথবা পেসার যারাই আন্তর্জাতিক ম্যাচ খেলার জন্য নিজেকে প্রস্তুত করেন তাঁরা নিজেকে উজাড় করে দেয়ার চেষ্টা করেন সবসময়।

আজকে জানাবো বর্তমান সময়ের এমনই পাঁচজন ফাস্ট বোলারের কথা যারা নিজের সেরাটা দিয়ে নিজেদের প্রমাণ করেছেন বিশ্বের সেরা বোলার হিসেবে।

৫. ট্রেন্ট বোল্ট

বাইশ গজে অগ্নিঝরা গতি দিয়ে বল করা কিউই বোলার ট্রেন্ট বোল্ট মিচেল স্টার্কের পর সবচেয়ে দ্রুত গতির বোলার হিসেবে বিবেচিত বর্তমানে। ১৪৫ কিলোমিটারের চেয়ে অধিক গতিতে বল করা এই গতিদানব প্রতিপক্ষ ব্যাটসম্যানদের ত্রাস হয়েই বল হাতে মাঠে নামেন।

ডেথ বোলার স্পেশালিস্ট বোল্ট টিম সাউদির সাথে জুটি বেধে বল করে জিতিয়েছেন বহু ম্যাচ। তাছাড়া ২০১৫ বিশ্বকাপে তাঁর সুইং এখনো গেঁথে আছে ক্রিকেট ভক্তদের মনে। তাঁর বর্তমান সময়ে যে ফিটনেস রয়েছে তাতে করে নিউজিল্যান্ড জাতীয় দলকে সার্ভিস দিতে পারবেন হয়তো আরো ৫-৭ বছর। কিউই এই পেসার বর্তমানে আইসিসি বোলারদের র‍্যাঙ্কিংয়ে টেস্ট ক্রিকেটে রয়েছেন ৬ষ্ঠ স্থানে ও ওয়ানডেতে রয়েছেন ২য় স্থানে।

৪. মিচেল স্টার্ক 

অস্ট্রেলিয়া দলের বাঁহাতি পেসার মিচেল স্ট্রার্ক সবচেয়ে বেশি পরিচিত তাঁর গতির জন্য। ১৫০ কিলোমিটার এর চেয়ে বেশি গতিতে বল ছোঁড়া এই বোলার লাইন এবং লেন্থ সবকিছুই সঠিক পথে রাখতে পারেন। ডেথ বোলার হিসেবে ইয়র্কার দেয়ার পাশাপাশি এই গতি তারকা মিডল অর্ডারের উইকেট নিতে এসেও সুইং ভেলকি দেখাতে পারেন যখন তখন। তবে তারকা এই পেস বোলার ইনজুরি কাটিয়ে দলে ফিরলেও বলের ধাঁরে একটু মরিচা পড়ে গেছে। অতি দ্রুতই আবারো নিজেকে ফিরে পেতে লড়াই করছেন এই বোলার।

৩. কাগিসো রাবাদা

বাউন্সারে বিশেষ খ্যাতি লাভ করা কাগিসো রাবাদা ডেল স্টেইন যুগ শেষ হবার পর পর বর্তমানে রয়েছেন দক্ষিণ আফ্রিকার সেরা পেসার হিসেবেই। যেকোনো পিচেই নিজের জাদু দেখাতে প্রস্তুত থাকা রাবাদা দক্ষিণ আফ্রিকার কোনো ক্রিকেটার হিসেবে এক বছরে সর্বোচ্চ সংখ্যক পুরস্কার পাওয়া ক্রিকেটার।

মাত্র ২৩ বছর বয়সী রাবাদার মত দক্ষ হাতের কাজ এত কম সময়ে দেখাতে পেরেছেন কম সংখ্যক পেস বোলারই। ডেথ ওভারে ব্যাটসম্যানদের বোকা বানিয়ে বল কিভাবে স্ট্যাম্পে ছুঁড়ে মারতে হয় তা বেশ ভালভাবেই জানেন ডানহাতি এই পেসার। বর্তমানে দক্ষিণ আফ্রিকা ক্রিকেটে সব ফরম্যাটেই বল হাতে আগুন ঝরিয়ে যাচ্ছেন প্রোটিয়া এই বোলার।

২. জসপ্রীত বুমরাহ

‘ইয়র্কারের রাজা’ হিসেবে পরিচিত বর্তমান ক্রিকেটবিশ্বে বুমরাহ। ডেথ ওভারে প্রতিপক্ষকে ঘায়েল করার সামর্থ্য রাখা এই পেসার ইতোমধ্যেই হয়েছেন বহু ম্যাচ জয়ের নায়ক।

১৪০ কিলোমিটারের চেয়ে বেশি গতিতে বল করা এই পেসার একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে বোলারদের র‍্যাঙ্কিংয়ে রয়েছেন সবার উপরে। ২৪ বছর বয়সী এই পেসার তাঁর ফিটনেস ধরে রেখে মাঠে নিজের সেরাটা দিলে টিম ইন্ডিয়া হয়তো আরো বেশি কিছু পেতে পারে।

১. ভুবনেশ্বর কুমার

লাইন কিংবা লেন্থ নিয়ে ভাবনা মাথা থেকে ঝেরে ফেলেছেন অনেক আগেই। এখন শুধু পারফর্ম করছেন আর একের পর এক অর্জন নিজের নামে লিখিয়ে নিচ্ছেন বর্তমানে ভারত দলের অন্যতম ভরসার প্রতীক ভুবনেশ্বর কুমার।

রানের লাগাম টেনে ধরে ডেথ ওভারের ইয়র্কার স্পেশালিস্ট ভুবি ব্যাট হাতেও লোয়ার অর্ডারে নিজেকে প্রমাণ করেছেন অনেক আগেই। দলের বিপর্যয়ে হাল ধরে একাধিক ম্যাচ জিতিয়েছেন এই ফাস্ট বোলার। ভারতের বোলিং আক্রমণে ভুবনেশ্বরের মত বোলার থাকাটা যেন এক বিশেষ প্রাপ্তি।

আরও পড়ুন

বিরাট কোহলির পরিবর্তে ভারতের ক্যাপ্টেন রোহিত শর্মাকে করা যায় না যে তিনটি কারণে

সর্বশেষ এশিয়া কাপ আসরের ফাইনাল জিতে এই অঞ্চলের শ্রেষ্ঠত্বের মুকুট মাথায় পরেছে ভারত। দলের নিয়মিত কাপ্তান কোহলি...

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ভারতীয় ব্যাটসম্যানদের সেরা ৫ ব্যাটিং

আশির দশকে ক্রিকেটে রাজত্ব করা ওয়েস্ট ইন্ডিজ মাঠের ক্রিকেটে বিন্দুমাত্র ছাড় দিতে নারাজ প্রতিপক্ষকে। তবে সময় গড়ানোর...

ভারতীয় দলের ভবিষ্যৎ ব্যাটিং নির্ভরতা যেতে পারে যে চারজন ব্যাটসম্যানের হাতে

গত দশ বছরে টিম ইন্ডিয়ার ম্যাচ জয়ের পরিসংখ্যান দেখলে অনেক ক্রিকেতভক্তই স্বস্তির নিঃশ্বাস ফেলবেন। কেননা বিভিন্ন দেশের...

ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: ‘ম্যান অফ দ্যা সিরিজ’ পুরস্কার নিয়ে পৃথ্বী শ বললেন এমন কিছু, জিতে নিলেন কোটি কোটি ভারতীয়র হৃদয়

ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: ‘ম্যান অফ দ্যা সিরিজ’ পুরস্কার নিয়ে পৃথ্বী শ বললেন এমন কিছু, জিতে নিলেন কোটি কোটি ভারতীয়র হৃদয়
ওয়েস্টইন্ডিজেরর বিরুদ্ধে হায়দ্রাবাদ টেস্ট ভারতীয় দল তিনদিনেই ম্যাচ ১০ উইকেটে জিতে নিয়েছে। দ্বিতীয় ইনিংসে ৩৬৭ রান...

স্ট্যাটস: ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: ম্যাচে হল মোট ৮টি রেকর্ড, এমনটা করা প্রথম খেলোয়াড় হলেন পৃথ্বী শ

ভারত আর ওয়েস্টইন্ডিজের মধ্যে আজ দ্বিতীয় টেস্ট ম্যাচের তৃতীয় দিনের খেলা হয়েছে। আজকের ম্যাচে ভারত ভীষণ সহজেই...