ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ-ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে রাজকোটে কঠিন সংগ্রামের মাধ্যমে কোনো প্রকারে ড্র করতে সক্ষম হয় সিরিজের আয়োজক ভারত। রাজকোট টেস্টে ভারতের খারাপ পারফরম্যান্সের জন্য অনেকাংশে দায়ী করা হচ্ছে রাজকোটের পিচ কিউরেটরকে স্পিন-সহায়ক পিচ না বানানোর জন্য।

রাজকোট টেস্ট শেষে ভারতীয় টেস্ট অধিনায়ক বিরাট কোহলি তাঁর পিচের ব্যাপারে বিস্ময়তা প্রকাশ করে বলেন, “সত্যি কথা বলতে কি, আমি একটু অবাকই হয়ে গিয়েছিলাম এতটা ঘাস দেখে। এক্ষেত্রে এতটা হওয়ার কথা ছিল না।”

প্রসঙ্গত উল্লেখ্য, রাজকোটে ভারতীয় স্পিনাররা মোটেও সুবিধা করতে পারেননি। ভারতীয় স্পিনাররা সর্বসাকুল্যে ৯টি উইকেট দখল করতে সমর্থ হন রাজকোট টেস্টে। যদিও ইংল্যান্ড স্পিনাররা মোট ১৩টি উইকেট দখল করেন রাজকোটের ঐ পিচেই।

ভারত বনাম ইংল্যান্ডের পরবর্তী টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হবে ভাইজাগে। ভাইজাগে সিরিজের দ্বিতীয় টেস্ট শুরুর আগেই ভারতীয় টেস্ট অধিনায়ক কোহলির জন্য আশার খবর নিয়ে এল ভাইজাগের পিচ কিউরেটর কস্তুরি শ্রীরাম। শ্রীরাম ইঙ্গিত দিলেন যে, ভাইজাগের পিচে রাজকোটের মতন অত ঘাস তো থাকবেই না বরং দ্বিতীয় দিন থেকেই পিচে টার্ন করার সম্ভাবনা প্রবল।

শ্রীরাম বলেন, “এখানে খুব বেশি ঘাস থাকবে না এবং দ্বিতীয় দিনের লাঞ্চ থেকেই আমরা এখানে ঘূর্ণির আশা করতে পারি।” শ্রীরাম আরোও জানান যে পিচের জন্য ভারতীয় দলের টিম ম্যানেজমেন্ট থেকে তিনি কোনো নির্দেশ পাননি।

এদিকে, অন্ধ্রপ্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক গোকারাজু গঙ্গারাজু বলেন, “আমরা নিরপেক্ষ উইকেট তৈরি করেছি এবং এটা উভয় দলের সাহায্যে আসা উচিত। আমরা এই ম্যাচে ফলের আশা করছি।”

যদিও সুদূর অতিতে ভাইজাগ পিচ কিছু লো-স্কোরিং ম্যাচ উপহার দিয়েছে। গতমাসেই এক দিনের আর্ন্তজাতিক ম্যাচে নিউজিল্যান্ড ভারতের বিরুদ্ধে মাত্র ৭৯ রানে অলআউট হয়ে যায়। এছাড়া গত মাসেই রঞ্জিতে, আসামও দ্বিতীয় ইনিংসে মাত্র ৬৯ রানে অলআউট হয়ে যায় রাজস্থানের কাছে। রঞ্জিতে রাজস্থান বনাম আসাম ম্যাচটি মাত্র তিনদিনের মধ্যেই শেষ হয়ে যায়।

এই ব্যাপারে গঙ্গারাজু বলেন, “আসাম ম্যাচের উইকেটটি ভিন্ন ছিল এবং তাতে কিছু ভুলভাবে চালনা করা হয়েছিল।”

ভারত বনাম নিউজিল্যান্ডের এক দিনের ম্যাচে নিউজিল্যান্ডের ব্যাটিং ধসের প্রসঙ্গেও গঙ্গারাজু বলেন, “ভারত-নিউজিল্যান্ড ম্যাচে পিচে অল্প পরিমাণে আদ্রতা ছিল। কিন্তু তাঁদের অদক্ষ ব্যাটিং এই ধসের জন্য দায়ী।”

ভাইজাগে সিরিজের দ্বিতীয় টেস্ট শুরু হবে আগামি বৃহস্পতিবার (১৭ই নভেম্বর)। প্রথম টেস্টে বরাবরই চাপে থাকা ভারত ভাইজাগ টেস্টে ঘুরে দাড়াতে মরিয়া।

  • SHARE

    আরও পড়ুন

    আইপিএল ২০১৮: শেষ দিকে সেরা বোলার ব্র্যাভোরও পরামর্শের দরকার ছিল : ধোনি

    আইপিএল ২০১৮: শেষ দিকে সেরা বোলার ব্র্যাভোরও পরামর্শের দরকার ছিল : ধোনি
    সানরাইজার্স হায়দ্রাবাদ বনাম চেন্নাই সুপার কিংসের মধ্যে প্রতিযোগিতাটি একটি রুদ্ধশ্বাস লড়াইতে পরিণত হয়েছিল এই ম্যাচ শেষ বল...

    আইপিএল ২০১৮: এমআই বনাম আরআর, আমরা আরও ২০ রান করতে পারলে হলে ঠিক হত: রোহিত শর্মা

    রোহিত শর্মার নেতৃত্বাধীন মুম্বাই ইন্ডিয়ান্স আরও একটা ক্লোজড ম্যাচে রান বাঁচাতে ব্যর্থ হল। রাজস্থানের বিরুদ্ধে শেষ দু...

    সানরাইজার্সকে সমর্থন জানাতে ডেভিড ওয়ার্নারের ভারত আসা আটকে দিল বিসিসিআই

    সানরাইজার্সকে সমর্থন জানাতে ডেভিড ওয়ার্নারের ভারত আসা আটকে দিল বিসিসিআই
    সানরাইজার্স হায়দ্রাবাদ চলতি আইপিএলের নিশ্চিতভাবেই তাদের অধিনায়ক ডেভিড ওয়ার্নারের অভাব বোধ করছে। তবে সানরাইজার্সের থেকেও বেশি অভাববোধ...

    আইপিএল ২০১৮: এসআরএইচ বনাম সিএসকে, স্ট্যাটিস্টিক্যাল হাইলাইটস

    চেন্নাই সুপার কিংস ঘরের দল সানরাইজার্স হায়দ্রাবাদের বিরুদ্ধে শেষ ওভারের রুদ্ধশ্বাস নাটকের পর ৪ রানের ব্যবধানে জয়...

    ডাকওয়ার্থ লুইস পদ্ধতি নিয়ে ক্ষোভ উগরে দিলেন কলকাতার অধিনায়ক দীনেশ কার্তিক

    ডাকওয়ার্থ লুইস পদ্ধতি নিয়ে ক্ষোভ উগরে দিলেন কলকাতার অধিনায়ক দীনেশ কার্তিক
    শনিবার ইডেনে যখন কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে কিংস ইলেভেন পাঞ্জাব ব্যাট করতে নামে তখন তাদের লক্ষ্যমাত্রা ছিল...