ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ-ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে রাজকোটে কঠিন সংগ্রামের মাধ্যমে কোনো প্রকারে ড্র করতে সক্ষম হয় সিরিজের আয়োজক ভারত। রাজকোট টেস্টে ভারতের খারাপ পারফরম্যান্সের জন্য অনেকাংশে দায়ী করা হচ্ছে রাজকোটের পিচ কিউরেটরকে স্পিন-সহায়ক পিচ না বানানোর জন্য।

রাজকোট টেস্ট শেষে ভারতীয় টেস্ট অধিনায়ক বিরাট কোহলি তাঁর পিচের ব্যাপারে বিস্ময়তা প্রকাশ করে বলেন, “সত্যি কথা বলতে কি, আমি একটু অবাকই হয়ে গিয়েছিলাম এতটা ঘাস দেখে। এক্ষেত্রে এতটা হওয়ার কথা ছিল না।”

প্রসঙ্গত উল্লেখ্য, রাজকোটে ভারতীয় স্পিনাররা মোটেও সুবিধা করতে পারেননি। ভারতীয় স্পিনাররা সর্বসাকুল্যে ৯টি উইকেট দখল করতে সমর্থ হন রাজকোট টেস্টে। যদিও ইংল্যান্ড স্পিনাররা মোট ১৩টি উইকেট দখল করেন রাজকোটের ঐ পিচেই।

ভারত বনাম ইংল্যান্ডের পরবর্তী টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হবে ভাইজাগে। ভাইজাগে সিরিজের দ্বিতীয় টেস্ট শুরুর আগেই ভারতীয় টেস্ট অধিনায়ক কোহলির জন্য আশার খবর নিয়ে এল ভাইজাগের পিচ কিউরেটর কস্তুরি শ্রীরাম। শ্রীরাম ইঙ্গিত দিলেন যে, ভাইজাগের পিচে রাজকোটের মতন অত ঘাস তো থাকবেই না বরং দ্বিতীয় দিন থেকেই পিচে টার্ন করার সম্ভাবনা প্রবল।

শ্রীরাম বলেন, “এখানে খুব বেশি ঘাস থাকবে না এবং দ্বিতীয় দিনের লাঞ্চ থেকেই আমরা এখানে ঘূর্ণির আশা করতে পারি।” শ্রীরাম আরোও জানান যে পিচের জন্য ভারতীয় দলের টিম ম্যানেজমেন্ট থেকে তিনি কোনো নির্দেশ পাননি।

এদিকে, অন্ধ্রপ্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক গোকারাজু গঙ্গারাজু বলেন, “আমরা নিরপেক্ষ উইকেট তৈরি করেছি এবং এটা উভয় দলের সাহায্যে আসা উচিত। আমরা এই ম্যাচে ফলের আশা করছি।”

যদিও সুদূর অতিতে ভাইজাগ পিচ কিছু লো-স্কোরিং ম্যাচ উপহার দিয়েছে। গতমাসেই এক দিনের আর্ন্তজাতিক ম্যাচে নিউজিল্যান্ড ভারতের বিরুদ্ধে মাত্র ৭৯ রানে অলআউট হয়ে যায়। এছাড়া গত মাসেই রঞ্জিতে, আসামও দ্বিতীয় ইনিংসে মাত্র ৬৯ রানে অলআউট হয়ে যায় রাজস্থানের কাছে। রঞ্জিতে রাজস্থান বনাম আসাম ম্যাচটি মাত্র তিনদিনের মধ্যেই শেষ হয়ে যায়।

এই ব্যাপারে গঙ্গারাজু বলেন, “আসাম ম্যাচের উইকেটটি ভিন্ন ছিল এবং তাতে কিছু ভুলভাবে চালনা করা হয়েছিল।”

ভারত বনাম নিউজিল্যান্ডের এক দিনের ম্যাচে নিউজিল্যান্ডের ব্যাটিং ধসের প্রসঙ্গেও গঙ্গারাজু বলেন, “ভারত-নিউজিল্যান্ড ম্যাচে পিচে অল্প পরিমাণে আদ্রতা ছিল। কিন্তু তাঁদের অদক্ষ ব্যাটিং এই ধসের জন্য দায়ী।”

ভাইজাগে সিরিজের দ্বিতীয় টেস্ট শুরু হবে আগামি বৃহস্পতিবার (১৭ই নভেম্বর)। প্রথম টেস্টে বরাবরই চাপে থাকা ভারত ভাইজাগ টেস্টে ঘুরে দাড়াতে মরিয়া।

  • SHARE

    আরও পড়ুন

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...