মুম্বই: সব জল্পনার অবসান ঘটিয়ে আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য অবশেষে দল ঘোষণা করল ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। ১৫ সদস্যের দলে তেমন কোন চমক নেই। দীর্ঘদিন পর ভারতের ওয়ানডে দলে ফিরেছেন রোহিত শর্মা ও মুহাম্মদ শামি। গত বছরের অক্টোবরের পর প্রথমবারের মতো ভারতীয় দলে জায়গা করে নিলেন রোহিত। অন্যদিকে ২০১৫ বিশ্বকাপের সেমিফাইনালের পর প্রথমবারের মতো ওয়ানডে দলে ফিরলেন পেসার শামি।

পরিচালনা কাঠামো এবং রাজস্ব বণ্টন প্রক্রিয়ায় পরিবর্তন আনার পর থেকেই আইসিসির সঙ্গে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) দ্বন্দ্ব চলছিল। ভারত তার প্রাপ্য না পেলে চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশ না নেয়ার হুমকি দিয়ে রেখেছিল। অন্যদিকে আইসিসি’র তরফ থেকে জানানো হয়েছিল, চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশ না নিলে ২০২৩ সাল পর্যন্ত আইসিসি আয়োজিত কোন টুর্নামেন্টে ভারতকে অংশ নিতে দেওয়া হবে না। এরপরই পিছু হটে বিসিসিআই। রবিবার আনুষ্ঠানিকভাবে চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশগ্রহণ নিশ্চিত করে ভারত। একদিন পরই ঘোষণা হল দল।

পয়লা জুন থেকে ইংল্যান্ডের মাটিতে চ্যাম্পিয়ন্স ট্রফি শুরু হবে। গতবারের চ্যাম্পিয়ন ভারত নিজেদের প্রথম ম্যাচে ৪ জুন চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের মুখোমুখি হবে। ‘বি’ গ্রুপে ভারতের অন্য দুই প্রতিপক্ষ হল দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা। মূল টুর্নামেন্টের আগে নিউজিল্যান্ড ও বাংলাদেশের বিরুদ্ধে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে বিরাট কোহলির টিম ইন্ডিয়া।

ভারতীয় স্কোয়াড: বিরাট কোহলি (অধিনায়ক), শিখর ধাওয়ান, রোহিত শর্মা, আজিঙ্ক রাহানে, মনীশ পান্ডে, মহেন্দ্র সিং ধোনি, যুবরাজ সিং, কেদার যাদব, হার্দিক পান্ডিয়া, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, মুহাম্মদ শামি, উমেশ যাদব, ভুবনেশ্বর বুমার ও জসপ্রিত বুমরাহ।

 

  • SHARE

    আরও পড়ুন

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...