মুম্বই: সব জল্পনার অবসান ঘটিয়ে আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য অবশেষে দল ঘোষণা করল ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। ১৫ সদস্যের দলে তেমন কোন চমক নেই। দীর্ঘদিন পর ভারতের ওয়ানডে দলে ফিরেছেন রোহিত শর্মা ও মুহাম্মদ শামি। গত বছরের অক্টোবরের পর প্রথমবারের মতো ভারতীয় দলে জায়গা করে নিলেন রোহিত। অন্যদিকে ২০১৫ বিশ্বকাপের সেমিফাইনালের পর প্রথমবারের মতো ওয়ানডে দলে ফিরলেন পেসার শামি।

পরিচালনা কাঠামো এবং রাজস্ব বণ্টন প্রক্রিয়ায় পরিবর্তন আনার পর থেকেই আইসিসির সঙ্গে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) দ্বন্দ্ব চলছিল। ভারত তার প্রাপ্য না পেলে চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশ না নেয়ার হুমকি দিয়ে রেখেছিল। অন্যদিকে আইসিসি’র তরফ থেকে জানানো হয়েছিল, চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশ না নিলে ২০২৩ সাল পর্যন্ত আইসিসি আয়োজিত কোন টুর্নামেন্টে ভারতকে অংশ নিতে দেওয়া হবে না। এরপরই পিছু হটে বিসিসিআই। রবিবার আনুষ্ঠানিকভাবে চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশগ্রহণ নিশ্চিত করে ভারত। একদিন পরই ঘোষণা হল দল।

পয়লা জুন থেকে ইংল্যান্ডের মাটিতে চ্যাম্পিয়ন্স ট্রফি শুরু হবে। গতবারের চ্যাম্পিয়ন ভারত নিজেদের প্রথম ম্যাচে ৪ জুন চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের মুখোমুখি হবে। ‘বি’ গ্রুপে ভারতের অন্য দুই প্রতিপক্ষ হল দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা। মূল টুর্নামেন্টের আগে নিউজিল্যান্ড ও বাংলাদেশের বিরুদ্ধে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে বিরাট কোহলির টিম ইন্ডিয়া।

ভারতীয় স্কোয়াড: বিরাট কোহলি (অধিনায়ক), শিখর ধাওয়ান, রোহিত শর্মা, আজিঙ্ক রাহানে, মনীশ পান্ডে, মহেন্দ্র সিং ধোনি, যুবরাজ সিং, কেদার যাদব, হার্দিক পান্ডিয়া, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, মুহাম্মদ শামি, উমেশ যাদব, ভুবনেশ্বর বুমার ও জসপ্রিত বুমরাহ।

 

  • SHARE

    আরও পড়ুন

    চাই না আমাদের বিপক্ষে ধোনি এভাবে ব্যাট করুক : বিরাট

    চাই না আমাদের বিপক্ষে ধোনি এভাবে ব্যাট করুক : বিরাট
    বুধবার চিন্নাস্বামী স্টেডিয়ামের দর্শকরা আইপিএলের রুদ্ধশ্বাস ডার্বি ম্যাচের সাক্ষী হয়ে থাকল। আইপিএলের দুই দক্ষিণী দৈত্যের লড়াই প্রত্যক্ষ...

    আইপিএল ২০১৮: নিজেদের শক্তি কতটা বাস্তবে এটা অনেকেই জানে না : ধোনি

    এই মরশুমের আরও একটি রুদ্ধশ্বাস আইপিএল লড়াইয়ের উদাহরণ থাকল আরসিবি বনাম চেন্নাই সুপার কিংসের ম্যাচ। একে অপরকে...

    দেখে নিন: কত বড় ছক্কা মারলেন এবি ডেভিলিয়র্স, যা আছড়ে পড়ল স্টেডিয়ামের বাইরে

    দেখে নিন: কত বড় ছক্কা মারলেন এবি ডেভিলিয়র্স, যা আছড়ে পড়ল স্টেডিয়ামের বাইরে
    খুব কমই উদাহরণ রয়েছে বিশ্ব ক্রিকেটে এবি ডেভিলিয়র্সের ব্যাটিং তান্ডবের থেকে ভাল কিছু। নিজের দিনে বিশ্বে যে...

    বেটিং চক্রে ধরা পড়লেন ঋদ্ধির কোচের ছাত্র এই প্রাক্তন ক্রিকেটার

    বেটিং চক্রে ধরা পড়লেন ঋদ্ধির কোচের ছাত্র এই প্রাক্তন ক্রিকেটার
    ক্রিকেটের বড় প্রতিযোগিতা মানেই বিশ্বজুড়ে বেটিং চক্রের রমরমা। যার জালে জড়িয়ে পড়েছে বহু ক্রিকেটারই। এই বেটিং চক্রের...

    বিশ্বকাপে ভারত-পাকিস্থান দ্বৈরথ কবে, ঘোষিত হল তারিখ

    এমনিতে ভারত পাকিস্থান ক্রিকেট দ্বৈরথ মানে যুদ্ধকালীন পরিস্থিতি আর তা যদি হয় বিশ্বকাপের মত বড় মঞ্চে তাহলে...