CSKvsSRH: ৭ রানের ব্যবধানে হারল চেন্নাই, এমএসের এই বড়ো ভুল হলো হারের কারণ

চেন্নাই সুপার কিংস আর সানরাইজার্স হায়দ্রাবাদের দলের মধ্যে আইপিএল ২০২০-র ১৪তম ম্যাচ দুবাইয়ের দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে খেলা হয়েছে। এই ম্যাচ নিজেদের দুর্দান্ত প্রদর্শনের কারণে সানরাইজার্স হায়দ্রবাদের দল ৭ রানের ব্যবধানে জিতে নিয়েছে, আর এই ম্যাচ জেতার সঙ্গেই সানরাইজার্স হায়দ্রবাদ দল ২টি গুরুত্বপূর্ণ পয়েন্টসও অর্জন করে ফেলেছে।

সানরাইজার্স হায়দ্রাবাদ করেছিল ১৬৪ রান

CSKvsSRH: ৭ রানের ব্যবধানে হারল চেন্নাই, এমএসের এই বড়ো ভুল হলো হারের কারণ 1

এই ম্যাচের টস জিতে হায়দ্রবাদ প্রথম ব্যাটিং করার সিদ্ধান্ত। প্রথমে ব্যাট করতে নামা হায়দ্রাবাদের শুরু ভালো হয়নি। দলের ওপেনিং ব্যাটসম্যান জনি ব্যারেস্টো প্রথম ওভারেই ৩ বলে শূন্য রানে আউট হয়ে যান। এরপর যদিও মনীষ পাণ্ডে আর অধিনায়ক ডেভিড ওয়ার্নার দলের স্কর ৫০ রানে নিয়ে যান, কিন্তু এই পার্টনারশিপ বেশিক্ষণ চলেনি। আসলে ইনিংসের অষ্টম ওভারে মণীষ পাণ্ডে শার্দূল ঠাকুরের বলে ২৯ রান করে আউট হয়ে যান। পাণ্ডের আউট হওয়ার দ্রুত পরেই অধিনায়ক ডেভিড ওয়ার্নারও ইনিংসের ১১তম ওভারে চাওলার বলে ২৯ বলে ২৮ রানের স্লো ইনিংস খেলে ফাফ দু’প্লেসিকে ক্যাচ দিয়ে বসেন। এই ওভারে দল আরও একটা ধাক্কা খায় যখন অভিজ্ঞ ব্যাটসম্যান কেন উইলিয়ামসনও ৯ রানের ব্যক্তিগত স্কোরে আউট হয়ে যান। তবে তরুণ অভিষেক শর্মা আর প্রিয়ম গর্গ ইনিংস সামলান আর দলকে ১৫০ রানের বেশি স্কোরে পৌঁছে দেন। এই দুই তরুণ ব্যাটসম্যান পঞ্চম উইকেটে হাফসেঞ্চুরি পার্টনারশিপ গড়েন। তবে এরপর অভিষেক শর্মা দীপক চাহারের বলে ধোনিকে ক্যাচ দিয়ে বসেন। তবে এরপর তরুণ প্রিয়ম গর্গ দ্রুত গতির হাফসেঞ্চুরি ইনিংস খেলেন আর দুর্দান্ত ৫১ রান করেন।

এই ইনিংসে সর্বাধিক রান প্রিয়ম গর্গ করেন। এর মধ্যে এই তরুণ খেলোয়াড় ২৬ বলে ৫১ রানের অসাধারণ ইনিংস খেলেন। যে কারণে হায়দ্রবাদের দল ১৬৪ রানের স্কোর খাড়া করে। এর মধ্যে প্রিয়ম ৬টি বাউন্ডারি আর ১টি ছক্কা মারেন। চেন্নাইয়ের হয়ে দীপক চাহার ২টি অন্যদিকে শার্দূল ঠাকুর আর পীষূষ চাওলা একটি করে উইকেট নেন।

চেন্নাই সুপার কিংস মাত্র ১৫৭ রানই করতে পারে

CSKvsSRH: ৭ রানের ব্যবধানে হারল চেন্নাই, এমএসের এই বড়ো ভুল হলো হারের কারণ 2

লক্ষ্য তাড়া করতে নামা চেন্নাইয়ের শুরুটা ভীষণই খারাপ হয়। দলের তারকা ওপেনিং ব্যাটসম্যান শেন ওয়াটসন আর ৩ নম্বরে ব্যাট করতে আসা আম্বাতি রায়ডু পাওয়ার প্লে-তেই আউট হয়ে যান। ওয়াটসনকে ভুবনেশ্বর কুমার ১ রানের স্কোরে বোল্ড করেন অন্যদিকে টি নটরাজন রায়ডুকে ৮ রানের স্কোরে বোল্ড করে দেন। এরপর ইনিংসের ষষ্ঠ ওভারে চেন্নাই সবচেয়ে বড়ো ধাক্কা খায় যখন ফর্মে দেখানো ফাফ দু’প্লেসি ব্যক্তিগত ২২ রানের স্কোরে আউট হন। এরপর ব্যাটিং করতে আসা কেদার জাধবও ১০ বলে ৩ রান করে আব্দুল সামাদের বলে ওয়ার্নারকে ক্যাচ দিয়ে বসেন। এই সময় দলের স্কোর ৪ উইকেটে ৪২ রান ছিল।
এরপর দলের দুই তারকা ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনি আর রবীন্দ্র জাদেজা দুর্দান্ত ৭২ রানের পার্টনারশিপ গোড়েন, কিন্তু তারাও দলকে ম্যাচ জেতাতে পারেননি। এর মধ্যে জাদেজা ৩৫ বলে অসাধারণ হাফসেঞ্চুরি করেন, কিন্তু এরপরই জাদেজা নটরাজনের বলে সামাদকে ক্যাচ দিয়ে বসেন। জাদেজা ৩৫ বলে ৫টি বাউন্ডারি আর ২টি ছক্কার সাহায্যে ৫০ রান করেন। অন্যদিকে ধোনিও ৩৬ বলে ৪৭ রানের ইনিংস খেলেন। চেন্নাই দল মাত্র ১৫৭ রানই করতে পারে। আর এর সঙ্গেই হায়দ্রবাদাদ এই ম্যাচ ৭ রানে জিতে নেয়। হায়দ্রবাদের হয়ে টি নটরাজন ২টি উইকেট নেন, অন্যদিকে ভুবনেশ্বর কুমার, আর আব্দুল সামাদ ১টি করে উইকেট নেন।

মহেন্দ্র সিং ধোনি করলেন এই বড়ো ভুল

CSKvsSRH: ৭ রানের ব্যবধানে হারল চেন্নাই, এমএসের এই বড়ো ভুল হলো হারের কারণ 3

আসলে এই ম্যাচে চেন্নাই সুপার কিংসের দল সহজেই ম্যাচ জিততে পারত, কিন্তু ধোনি দুর্দান্ত ফর্মে চলা তারকা ব্যাটসম্যান ফাফ দু’প্লেসির ব্যাটিং পজিশন নিয়ে কাটাছেঁড়া করেন আর তাকে ৩ নম্বরের জায়গায় ওপেনিংয়ে পাঠান। অন্যদিকে আম্বাতি রায়ডু দলের হয়ে দীর্ঘ সময় পর্যন্ত ওপেনিং করেছেন। ওপেনিংয়ে ফাফ এই ম্যাচে ফ্লপ প্রমাণিত হন যে কারণেই চেন্নাই এই ম্যাচ হেরে যায়।

এখানে দেখুন ম্যাচের পুরো স্কোরকার্ড

CSKvsSRH: ৭ রানের ব্যবধানে হারল চেন্নাই, এমএসের এই বড়ো ভুল হলো হারের কারণ 4

CSKvsSRH: ৭ রানের ব্যবধানে হারল চেন্নাই, এমএসের এই বড়ো ভুল হলো হারের কারণ 5

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *