ক্রিকেটার যারা ভারতীয় বোলিং কোচের পদে আসতে পারেন ! 1

সম্প্রতি ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফে প্রকাশ‍্যে এসেছে দলের বিভিন্ন কোচের পদে নিয়োগের জন্য আবেদন পত্র।তালিকায় আছে বোলিং কোচের বিষয়টি।ইতিমধ্যে বর্তমান বোলিং কোচ ভরত অরুণের বদলী হিসেবে উঠে এসেছে একাধিক ক্রিকেটারের নাম।কোচ রবি শাস্ত্রীর অধীনে এখনো অবধি দলের স্বার্থে দারুণ কাজ করেছেন অরুন।ইতিমধ্যে তার বদলি হিসেবে উঠে এসেছে একাধিক ক্রিকেটারের নাম। আসনু নজর রাখা যাক সেই তালিকার দিকে।

 

৮. কোর্টনি ওয়ালশ

ক্রিকেটার যারা ভারতীয় বোলিং কোচের পদে আসতে পারেন ! 2

প্রাক্তন এই ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ২০১৬ সালে বাংলাদেশের বোলিং কোচের দায়িত্বে এসেছিলেন। ২০১৯ অবধি সেই সময় চুক্তি করা হয়েছিল তার সাথে।তার নজরাধীনে থেকে নিজেদের উন্নত করে তুলেছিলেন মুস্তাফিজুর রহমান, মহম্মদ সইফুদ্দিনের মতো ক্রিকেটার।

টেস্টে ৫১৯ উইকেট নিয়েছেন ওয়ালশ।করেছেন ৫০০০ এর উপর ওভার।এছাড়াও লিস্ট – ” এ ” ক্রিকেটে একশোর বেশী বার পাঁচ উইকেট নেওয়ার কৃতিত্ব আছে তার।

মাঠে তার ছিলো অবাধ বিচরণ।তার মতো মানসিকতার একজন বোলারের প্রয়োজন এই মুহূর্তে তরুণ প্রজন্মের।

৭.আশীষ নেহেরা

ক্রিকেটার যারা ভারতীয় বোলিং কোচের পদে আসতে পারেন ! 3

ক্রিকেটের সব ধরনের ফর্ম‍্যাটে খেলেছেন আশীষ নেহেরা।দেশের হয়ে খেলেছেন বিশ্বকাপ, এশিয়া কাপ, চ‍্যাম্পিয়ান্স ট্রফির মতো টুর্নামেন্ট।

১৮ বছর দেশের হয়ে খেলেছেন।প্রায়শই চোটে ভোগার দরূন অনেকটা সময় দলের বাইরেও কাটাতে হয়েছে তাকে।কিন্তু যতবারই চোট কাটিয়ে দলে ফিরেছেন তত বারই দেশের জার্সি গায়ে তার পারফরম্যান্স ছিলো ঋতিমতো প্রশংসনীয়।

এইমুহূর্তে ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি ছাড়াও ভারতীয় দলের বোলারদের সাথে দারুণ সম্পর্ক নেহেরার ।তাই তাকে ভারতীয় দলের বোলিং কোচ করা যেতেই পারে।

৬.চামিন্ডা ভ‍্যাস

ক্রিকেটার যারা ভারতীয় বোলিং কোচের পদে আসতে পারেন ! 4

এশিয়ার কিংবদন্তী বোলারের প্রসঙ্গ উঠলে অবধারিত ভাবে উঠে আসবে চামিন্ডা ভ‍্যাসের নাম।যে সময় তিনি ক্রিকেট খেলেছেন সেই সময় তার প্রতিদ্বন্দ্বি ছিলো এম্ব্রোস,ওয়ালশ,ম‍্যাকগ্রাথ,ওয়াসিম,ওয়াকার, লি।এদের মাঝে বিশ্ব ক্রিকেটে একটি নিজস্বতা তৈরী করেছিলেন ভ‍্যাস।

অবসরের পর নিউজিল্যান্ডের বোলিং কোচের দায়িত্বে এসেছিলেন ভ‍্যাস ২০১২ সালে।পরবর্তী সময়ে এসেছিলেন দেশের কোচের ভূমিকায়।এছাড়াও ২০১৬ সালে টি টোয়েন্টি বিশ্বকাপ চলাকালীন আয়ারল্যান্ড দলের সাথে যুক্ত ছিলেন।

তার মতো একজন ব‍্যক্তিত্বকে দলের কোচ হিসেবে পেলে আখেরে লাভ হবে ভারতীয় বোলারদের।নতুন বল এবং ডেথ ওভারের বোলিংয়ের ক্ষেত্রে তার পরামর্শ খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

৫. জেসন গিলেসিপি

ক্রিকেটার যারা ভারতীয় বোলিং কোচের পদে আসতে পারেন ! 5

অস্ট্রেলিয়ার এই বোলার দেশের হয়ে শেষ বার খেলেছিলেন ২০০৬ সালে।নব্বইয়ের দশক থেকে শুরু করে ২০০০ এর পরবর্তী বেশ কিছু বছর অস্ট্রেলিয়া দলের বোলিং বিভাগের অন‍্যতম সদস্য ছিলেন তিনি।তার সুইং বোলিং ছিলো দুরন্ত, তার নামের পাশে রয়েছে ৪০০ এর বেশি আন্তর্জাতিক উইকেট।

পরবর্তী সময়ে ইয়র্কশায়ার এবং এ্যডিলেড স্ট্রাইকার দলের কোচের পদে এসেছিলেন তিনি।ইতিমধ্যে একাধিক বার তার অস্ট্রেলিয়া ক্রিকেট দলের কোচ হয়ে ওঠা নিয়ে তৈরী হয়েছে জল্পনা।তাই তাকে পরবর্তী সময়ে ভারতীয় ক্রিকেট দলের কোচের পদে দেখা গেলে মন্দ হবে না।

৪.এ্যলান ডোনাল্ড

ক্রিকেটার যারা ভারতীয় বোলিং কোচের পদে আসতে পারেন ! 6

৬০২ টি আন্তর্জাতিক উইকেট আছে সাউথ আফ্রিকার কিংবদন্তী বোলার এ্যলান ডোনাল্ডের নামের পাশে।১২ বছরের বেশি সময় আন্তর্জাতিক স্তরে ক্রিকেট খেলেছেন তিনি।সাউথ আফ্রিকার কিংবদন্তি ক্রিকেটারের প্রসঙ্গ উঠলে তার নাম উঠে আসবে অবধারিত ভাবে।

২০০৭ সালে ইংল্যান্ডের বোলিং কোচ হয়েছিলেন।পরবর্তী সময়ে ইংল্যান্ডের ক্রিকেট বোর্ডের তরফে তার সাথে চুক্তি দীর্ঘায়িত করার প্রসঙ্গ উঠলেও তিনি তা নাকচ করে দেন পরিবারের সাথে সময় কাটানোর জন্য।তার মতো একজন কিংবদন্তি বোলারকে পরবর্তী সময়ে ভারতের বোলিং বিভাগের কোচের পদে দেখা গেলে মন্দ হবে না।

৩.অজিত আগারকার

ক্রিকেটার যারা ভারতীয় বোলিং কোচের পদে আসতে পারেন ! 7

শারীরিক গঠন একজন পেসার উপকুল না হলেও নব্বই এমপিএইচে বোলিং করতে পারেন অজিত আগারকার।তিনি ছিলেন একসময় ভারতের উইকেট কিপিং বোলার।দেশের হয়ে দীর্ঘদিন খেলার সূত্রে তাকে নেওয়াটা ভারতীয় ক্রিকেট বোর্ডের কাছে খুব একটা খারাপ অপশন হবে না।ইতিমধ্যে মুম্বাই ক্রিকেটে মহলে প্রতিভা খুঁজে আনার কাজ শুরু করেছেন তিনি।

২. গ্লেন ম‍্যাকগ্রাথ

ক্রিকেটার যারা ভারতীয় বোলিং কোচের পদে আসতে পারেন ! 8

এক কথায় ” জিনিয়াস ” ।নিখুঁত বোলিংয়ে একসময় তুলে নিয়েছেন একের পর এক সব উইকেট। ” এক‍্যুইরেসি ” অনুযায়ী বোলিংয়ের প্রসঙ্গ উঠলে প্রথমেই উঠে আসে ম‍্যাকগ্রাথ এবং ওয়াসিম আক্রম।দেশের হয়ে দীর্ঘদিন খেলার পাশাপাশি ইংল্যান্ডে কাউন্টি ক্রিকেট খেলেছেন দীর্ঘদিন।আর এই দুই দেশে ভারতের সাফল্যের হার খুবই কম।তাই তার মতো একজন প্রাক্তন তারকা বোলারকে কোচ হিসেবে পেলে আখেরে উপকৃত হবে ভারতের বোলিং বিভাগ তা বলাই বাহুল্য।

১.জাহির খান

ক্রিকেটার যারা ভারতীয় বোলিং কোচের পদে আসতে পারেন ! 9

ভারতের ক্রিকেট জগতের অন‍্যতম সেরা পেস বোলার প্রসঙ্গ উঠলে প্রথমেই আসবে জাহির খানের নাম।বলের দুই দিকের ক্ষেত্রেই তার সুইং করার ক্ষমতা ঋতিমতো প্রশংসনীয়।দীর্ঘদিন ধরে দেশের জার্সি গায়ে ক্রিকেট খেলেছেন জাহির।

২০১১ সালে ভারতের বিশ্বকাপ জয়ের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন জাহির।ম‍্যাচে জেতার জন্য যখন উইকেট প্রয়োজন দলের, ঠিক তখনই উইকেট তুলে ভারতকে ম‍্যাচে ফিরিয়েছিলেন তিনি।একজন পেসার জন্য যাযা প্রয়োজন তার সবটাই বর্তমান ছিলো তার মধ্যে।তাই তার মতো একজন কিংবদন্তি ক্রিকেটারের সহচর্য পেলে উপকৃত হবে দেশের ভবিষ্যৎ প্রজন্ম।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *