এই অপরাধের জেরে আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষেধাজ্ঞা পেতে চলেছে দক্ষিণ আফ্রিকা 1

আন্তর্জাতিক ক্রিকেটের অন্যতম শক্তিধর দল হিসেবে পরিচিত দক্ষিণ আফ্রিকা। দীর্ঘ সময় ধরে কত দুর্ধর্ষ সকল ক্রিকেটাররা উঠে এসেছেন আফ্রিকার এই দেশ থেকে। জন্টি রোডস, এবি ডিভিলিয়ার্স, জাক কালিস, গ্রেম স্মিথ, ডেল স্টেনের মত তারকা ক্রিকেটাররা দীর্ঘ সময় ধরে ক্রিকেট দুনিয়া রাজ করেছে। কিন্তু এবার এই প্রথিতযশা দেশে আর হয়ত ক্রিকেট দেখা যাবে না। বড়সড় অপরাধের জেরে আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষেধাজ্ঞা পেতে চলেছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড।

South African cricket in danger of ban as government intervenes | Sports  News,The Indian Express

কিন্তু কি এমন অপরাধ করল দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড? ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের নিয়ম অনুযায়ী, কোনও দেশের ক্রিকেট বোর্ডের উপর সেই দেশের সরকারের প্রভাব থাকবে না, আর তা থাকলে সেটি আইসিসির চোখে বড়সড় অপরাধ। এর শাস্তি হিসেবে দীর্ঘস্থায়ী নিষেধাজ্ঞা পড়তে পারে সেই দেশের ক্রিকেট বোর্ডের উপর। এবং নিষেধাজ্ঞা সেই সময়ই উঠবে যখন সেই দেশের ক্রিকেট বোর্ড স্বাধীনভাবে আবার চলতে শুরু করবে। আর এই শাস্তির মুখে পড়তে চলেছে দক্ষিণ আফ্রিকা।

Cricket South Africa to unveil aggressive transformation plans

এর আগে একাধিকবার উঠে এসেছে, যে ক্রিকেট সাউথ আফ্রিকা ছাড়াও দেশের অন্যান্য ক্রীড়াক্ষেত্রের উপর বিশেষ প্রভাব ফেলছে সেই দেশের সরকার। আর এই নিয়ে তদন্ত শুরু করেছিল ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল। যার জেরে তৎকালীন ক্রিকেট সাউথ আফ্রিকার সিইও থাবাং মরোকে পদচ্যুত করা হয়েছিল। যদিও এই তদন্তে খুব একটা সায় ছিল না ক্রিকেট সাউথ আফ্রিকার। এই নিয়ে তারা তীব্র প্রতিবাদ জানিয়েছিল। পাশাপাশি কেন্দ্রীয় সরকার প্রভাবিত সাউথ আফ্রিকান স্পোর্টস কনফেডারেশন এবং অলিম্পিক কমিটির করা তদন্ত নিয়েও অসন্তুষ্ট ছিল।

ICC postpones two series on road to World Cup 2023 due to ongoing COVID-19  pandemic

কিন্তু এবার বড়সড় শাস্তির মুখে পড়তে চলেছে ক্রিকেট সাউথ আফ্রিকা। ক্রিকেট বোর্ডের সাথে সরকারের এই সংঘাত নিয়ে এবার ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলকে চিঠি পাঠিয়েছে সেই দেশের ক্রীড়ামন্ত্রী নাথি মথেথওয়া। তিনি জানিয়েছেন যে বর্তমানে ক্রিকেট সাউথ আফ্রিকা তদন্তে কোনওরকম সহযোগিতা করছে না। পাশাপাশি চলতি মাসে দক্ষিণ আফ্রিকার আইন মহলের নির্দেশে ক্রিকেট সাউথ আফ্রিকা একটি ৫০০ পাতার দীর্ঘ রিপোর্ট প্রকাশ করেছে, যেখানে অসংখ্য দুর্নীতির কথা উঠে এসেছে, যার পিছনে ছিলেন পদচ্যুত সিইও থাবাং মরো এবং প্রাক্তন চিফ অপারেটিং অফিসার নাসেই আপ্পিয়া।

Sports minister issues ultimatum to Cricket South Africa - Stabroek News

যদিও এই রিপোর্ট নিয়ে অখুশি দক্ষিণ আফ্রিকার আইন মহল। তাদের প্রশ্ন একটিই, এই তদন্ত থেকে কেন দূরে রাখা হয়েছে ক্রিকেট সাউথ আফ্রিকার প্রধান আধিকারিকদের? তবে কি আরও বড় কোনও দুর্নীতি লুকিয়ে রাখার চেষ্টা করছে তারা? পাশাপাশি এই রিপোর্টকে একপেশে হিসেবে উল্লেখ করেছেন আইনজীবীরা। সবমিলিয়ে, নিষেধাজ্ঞার পথেই হাটতে চলেছে ক্রিকেট সাউথ আফ্রিকা। শেষ মুহুর্তে বড়সড় ড্যামেজ কন্ট্রোল না করতে পারলে, আগামী দিনে আন্তর্জাতিক ক্রিকেটে হয়ত আর দেখা যাবে না কুইন্টন ডি কক, ফাফ ডু প্লেসিস, কাগিসো রাবাডার মত তারকা দক্ষিণ আফ্রিকান ক্রিকেটারদের খেলা।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *