ফুটবলের ঈশ্বর দিয়েগো মারাদোনার প্রয়াণে শোকস্তব্ধ ক্রিকেট বিশ্ব, শোকবার্তায় ভরিয়ে দিল ক্রিকেট জগত 1

বিশ্ব ফুটবলের ইতিহাসে সর্বকালের সেরা ফুটবলারের নাম যদি নেওয়া হয়, তাহলে অনেকের নামই উঠে আসবে। কিন্তু ফুটবল বিশ্বে ঈশ্বর হিসেবে যদি কেউ স্মরণীয় হয়ে থাকেন, তাহলে তার নাম দিয়েগো আর্মান্দো মারাদোনা। গতকাল আর্জেন্টিনায় নিজের বাসস্থানে কার্ডিয়াক অ্যারেস্টে মারা যান এই কিংবদন্তী ফুটবলার। শুধু ফুটবল নয়, একাধিক ক্রীড়া জগত থেকে শোকবার্তার বহর আসছে মারাদোনার প্রয়াণের প্রতি। বাদ যায়নি ক্রিকেট বিশ্বও। ক্রিকেটার, প্রাক্তনী, এমনকি একাধিক ফ্র্যাঞ্চাইজিও নিজেদের শোকবার্তা পেশ করেছেন দিয়েগো মারাদোনার প্রতি।

Diego Maradona, legendary Argentina superstar, global soccer icon, dies at  age 60 - CBSSports.com

বিসিসিআই প্রেসিডেন্ট তথা ভারতীয় ক্রিকেটের অন্যতম সেরা অধিনায়ক সৌরভ গাঙ্গুলি বরারবই অনুরাগী ছিলেন দিয়েগো মারাদোনার। আর এবার নিজের আইডলের প্রয়াণে নিজের আবেগকে চেপে ধরতে পারেননি সৌরভ। টুইটারে নিজেদের ছবি দিয়ে সৌরভ লিখেছেন, “আমার হিরো আর নেই। আমার পাগল জিনিয়াসটা এবার শান্তিতে বিশ্রাম নেবে। আমি আপনার জন্যই ফুটবল দেখতে শুরু করেছি।”

ক্রিকেটের ঈশ্বর শচিন তেন্ডুলকরও শোকবার্তা লিখেছেন ফুটবলের ঈশ্বরের প্রতি। তিনি লিখেছেন, “ফুটবল এবং ক্রীড়া বিশ্ব আজ তাদের অন্যতম সেরা খেলোয়াড়কে হারিয়েছে। শান্তিতে বিশ্রাম নিন দিয়েগো মারাদোনা। আপনার অভাব সর্বদাই অনুভব হবে।”

মারাদোনার প্রতি শোকপালন করতে ভোলেননি যুবরাজ সিং এবং মহম্মদ কাইফ। এই দুই ক্রিকেটারই ফুটবলের বড় অনুরাগী, আর ফুটবলের এমন মহান ব্যক্তিত্বের প্রয়াণে শোকস্তব্ধ যুবরাজ ও কাইফ। নিজের টুইটারে যুবরাজ লিখেছেন, “কিংবদন্তী মারাদোনার প্রয়াণের খবর শুনে খুবই কষ্ট পেয়েছি। একেবারে রাজার হালে ও নিজের নিয়মে জীবন কাটিয়েছেন এবং মাঠ ও মাঠের বাইরে উদাহরণ সৃষ্টি করে গিয়েছেন। বিদায় বন্ধু, আপনাকে আমরা মিস করব।” এরপর কাইফ টুইটারে লিখেছেন, “ওনার খেলার অগুনতি ভক্তদের একজন ছিলাম আমি, আর তাই এটা আমার কাছে অবিশ্বাস্য। আমার সমবেদনা সকল দিয়েগো মারাদোনা ভক্তদের জন্য। বিদায় লেজেন্ড।”

এদিকে আইপিএল এর ফ্র্যাঞ্চাইজিগুলিও নিজেদের মত করে টুইটারে শোকবার্তা পোস্ট করেছেন দিয়েগো মারাদোনার প্রয়াণে। আইপিএল এর আটটি ফ্র্যাঞ্চাইজিই দিয়েগো মারাদোনার অকাল প্রয়াণে বার্তা দিয়েছে টুইটারে।

২০০০ সালে বিশ্ব ফুটবল নিয়ামক সংস্থা ফিফার তরফ থেকে অনলাইন ভোট ছাড়া হয়েছিল গত শতাব্দীর সেরা খেলোয়াড়ের জন্য। সেই ভোটে দিয়েগো মারাদোনা ৫৪ শতাংশ ভোট পেয়েছিলেন, যেখানে ফুটবল সম্রাট পেলে পেয়েছিলেন মাত্র ১৮ শতাংশ। তবে অজানা কারণে এই দুই কিংবদন্তীকে যুগ্ম সেরা হিসেবে বেছেছিল ফিফা।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *