এই ওয়ানডে দলের অধিনায়ক হলেন মহেন্দ্র সিং ধোনি, বিরাট কোহলি আর রোহিত শর্মাও শামিল

ক্রিকেট অস্ট্রেলিয়ার অফিসিয়াল নিউজ ওয়েবসাইট মহেন্দ্র সিং ধোনিকে এই দশকের ওয়ানডে একাদশের অধিনায়ক নির্বাচিত করেছে, অন্যদিকে এই দশকের টেস্ট দলের নেতৃত্ব বিরাট কোহলিকে দেওয়া হয়েহচে। এতে কোনো আশ্চর্য নেই যে কোহলিকে টেস্ট আর ওয়ানডে দুই ফর্ম্যাটের দলেই জায়গা দেওয়া হয়েছে।

এমএস ধোনি হলেন ভারতের সবচেয়ে সফল অধিনায়ক

এই ওয়ানডে দলের অধিনায়ক হলেন মহেন্দ্র সিং ধোনি, বিরাট কোহলি আর রোহিত শর্মাও শামিল 1

ভারতীয় ক্রিকেটার মহেন্দ্র সিং ধোনি যতই ক্রিকেট মাঠ থেকে দীর্ঘদিন দূরে থাকুন কিন্তু তার স্ট্যাটাস এখন তেমনই রয়েছে। স্রেফ সতীর্থ খেলোয়াড় বা সমর্থকরাই নন, বিরোধী দলও তাকে সম্মান করে। এমএস ধোনি বিশ্বের একমাত্র অধিনায়ক, যিনি আইসিসির তিনটি ট্রফি জিতেছেন। তার কৃতিত্বের মুকুটে আরো একটি রত্ন যোগ হয়েছে। তাকে ক্রিকেট অস্ট্রেলিয়া নিজেদের ওয়ানডে দলের অধিনায়ক করেছে। অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ড নিজেদের এই দলকে ক্রিকেট অস্ট্রেলিয়া ওয়ানডে XI নাম দিয়েছে।

সিএ বিরাট কোহলিকে করেছেন নিজেদের টেস্ট দলের অধিনায়ক

এই ওয়ানডে দলের অধিনায়ক হলেন মহেন্দ্র সিং ধোনি, বিরাট কোহলি আর রোহিত শর্মাও শামিল 2

ক্রিকেট অস্ট্রেলিয়ার ওয়ানডে একাদশ নাম শুনএ আপনারা ভাবছেন যে এটা অস্ট্রেলিয়া দল, কিন্তু এমনটা নয়। ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) এই দল বিশ্ব একাদশ হিসেবে বচেহেছে। এর মধ্যে আটটি দেশের খেলোয়াড়দের জায়গা দেওয়া হয়েছে। এটাও জানিয়ে দিই যে এটি এই দশকের দল। অর্থাৎ ২০১০ থেকে ২০১৯ এর মধ্যে খেলা খেলোয়াড়দেরই এই দলে শামিল করা যেতে পারে। সিএ ওয়ানডের মতোই টেস্ট দলও তৈরি করেছে, যার অধিনায়কত্ব বিরাট কোহলিকে দেওয়া হয়েছে।

সিএ জানাল কেনো নির্বাচিত করা হয়েছে ধোনিকে তাদের দলের অধিনায়ক

এই ওয়ানডে দলের অধিনায়ক হলেন মহেন্দ্র সিং ধোনি, বিরাট কোহলি আর রোহিত শর্মাও শামিল 3

ক্রিকেট অস্ট্রেলিয়া ধোনিকে বাছার কারণও জানিয়েছে। তারা বলেছে, “এই দশকের ক্রিকেটকে দেখা হলে তো এমএস ধোনির যোগদান পরিস্কার দেখা যায়। তিনি ভারতীয় দলকে ২০১১র বিশ্বকাপে চ্যাম্পিয়ন করেছেন। ও দুর্দান্ত ফিনিশার। ওর গড় ৫০ এরও বেশি। ও ৪৯ বার অপরাজিত থেকেছেন। ও লক্ষ্যের পেছনে তাড়া করে ২৮বার অপরাজিত ফিরছেন, যার মধ্যে ২৫বার ভারত জয় পেয়েছেন। উইকেটের পেছনেও তার প্রদর্শন দুর্দান্ত থেকেছে।

সিএ-এর ওয়ানডে ইলেভেনে ৩জন ভারতীয়

এই ওয়ানডে দলের অধিনায়ক হলেন মহেন্দ্র সিং ধোনি, বিরাট কোহলি আর রোহিত শর্মাও শামিল 4

ক্রিকেট অস্ট্রেলিয়া ওয়ানডে ইলেভেনের কথা বলা হলে এই দলে সবচেয়ে বেশি ভারতীয় খেলোয়াড়রা জায়গা পেয়েছেন। এর মধ্যে তিনজন ভারতীয় এমএস ধোনি, বিরাট কোহলি আর রোহিত শর্মা শামিল রয়েছেন। দক্ষিণ আফ্রিকার দুজন খেলোয়াড় জায়গা পেয়েছেন। ইংল্যাণ্ড, বাংলাদেশ, আফগানিস্তান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড আর শ্রীলঙ্কার একজন করে খেলোয়াড় এই দলে শামিল রয়েছেন।

ক্রিকেট অস্ট্রেলিয়ার ওয়ানডে একাদশ— রোহিত শর্মা,হাসিম আমলা, বিরাট কোহলি, এবি ডেভিলিয়র্স, সাকিব আল হাসান, জোস বাটলার, এমএস ধোনি (অধিনায়ক), রশিদ খান, মিচেল স্টার্ক, ট্রেন্ট বোল্ট, লাসিথ মালিঙ্গা

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *