বাংলাদেশের উন্নতির জন্য কৃতিত্ব দিতে হবে বিপিএলকে, বলছেন গাভাসকর 1

মুম্বই, ৪ নভেম্বর: সম্প্রতি ক্রিকেট মাঠে বড় মাপের সাফল্য পেতে শুরু করেছে বাংলাদেশ। সদ্যই তারা ঘরের মাঠে টেস্ট সিরিজ ড্র করেছে ইংল্যান্ডের সঙ্গে। আর পদ্মাপারের দেশের এই সাফল্যের জন্য বাংলাদেশ প্রিমিয়ার লিগকে (বিপিএল) কৃতিত্ব দিচ্ছেন ভারতীয় কিংবদন্তি ব্যাটসম্যান সুনীল গাভাসকর। সেই ইঙ্গিত দিয়েই তিনি বলেন, “আন্তর্জাতিক ক্রিকেটে বেশ পরিণত হয়ে উঠেছে বাংলাদেশ। ইদানীং টেস্ট এবং ওয়ান ডে’তে ধারাবাহিক ভাবে ম্যাচ জিতছে তারা। আর তাদের এই উন্নতির জন্য অবশ্যই ধন্যবাদ দিতে হবে বাংলাদেশ প্রিমিয়ার লিগকে (বিপিএল)। ছবিটা পরিষ্কার হয়ে যাবে বিপিএল শুরুর আগে এবং পরে বাংলাদেশের তুলনামূলক বিশ্লেষণ করলেই।”  

আসলে বিপিএলের কারণেই বাংলাদেশের তরুণ খেলোয়াড়রা সুযোগ পেয়েছে আন্তর্জাতিক মানের ট্রেনিং পদ্ধতি ও মানসিকতার সঙ্গে পরিচিত হয়ে ওঠার। বিশ্বের প্রথম সারির ক্রিকেটারদের সঙ্গে একই ড্রেসিংরুমে সময় কাটানোর ফলে তাদের অভিজ্ঞতাই শুধুমাত্র বৃদ্ধি পায়নি, পাশাপাশি তারা শিখে নিতে পেরেছে হার-জিত পরবর্তী পরিস্থিতির সঙ্গে দ্রুত মানিয়ে নিয়ে কিভাবে পরের ম্যাচের প্রস্তুতিতে ফিরে যেতে হয়। দ্রুত বেড়ে যায় তাদের আত্মবিশ্বাসের স্তরও। তারই সুফল স্বরূপ মাঠে তারা নির্ভয়ে ঝাঁপিয়ে পড়তে পারে জয়ের জন্য।

গাভাসকরের মতে, বিশ্বের নামজাদা তারকাদের সান্নিধ্যে অভিজ্ঞতা এবং আত্মবিশ্বাস বৃদ্ধির পাশাপাশি মানসিকভাবেও সুদৃঢ় হয়ে উঠেছে বাংলাদেশের তরুণ ক্রিকেটাররা। তারা রপ্ত করে নিয়েছে কঠিন পরিস্থিতিতেও লড়াই করার বিশেষ মানসিকতা। আর এই সবের প্রতিফলন ঘটতে শুরু করেছে আন্তর্জাতিক মঞ্চে বাংলাদেশের জাতীয় দলের পারফরম্যান্সে। তাই বাংলাদেশ ক্রিকেট কর্তৃপক্ষের উচিৎ বিপিএলের এই বৃহত্তর অবদানের কথা মাথায় রেখে টুর্নামেন্টটির আরও জনপ্রিয়তা ও প্রসার ঘটানোর বিষয়ে মনোযোগী হওয়া।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *