৫ জন ক্রিকেটার যারা এখনো পর্যন্ত হয়েছেন করোনা পজিটিভ, একজনের হয়েছে মৃত্যু

বিশ্বজুড়ে পা ছড়িয়ে ফেলা করোনা ভাইরাস প্রায় সকলেরই জীবনে বিরাম লাগিয়ে দিয়েছে। এর কারণে গত ৩ মাস ধরে ক্রিকেট বন্ধ রয়েছে। সহজেই ছড়িয়ে পড়া এই ভাইরাস এখনো পর্যন্ত বিশ্বজুড়ে ৭০ লাখের বেশি মানুষকে সংক্রামিত করেছে। এ ছাড়াও লাখো মানুষ এই মহামারীর কারণে প্রাণ হারিয়েছেন। করোনা ভাইরাস ক্রিকেটারদেরও আক্রমণ করেছে। বিশ্বক ক্রিকেটে এখনো পর্যন্ত ৫জন খেলোয়াড় করোনা ভাইরাসের আওতায় এসেছেন। তো আসুন এই আর্টিকেলে আপনাদের সেই ৫জন খেলোয়াড়ের ব্যাপারে জানানো যাক যাদের করোনা রিপোর্ট পজিটিভ এসেছে।

১. মজিদ হক (স্কটল্যান্ড)

৫ জন ক্রিকেটার যারা এখনো পর্যন্ত হয়েছেন করোনা পজিটিভ, একজনের হয়েছে মৃত্যু 1

এই তালিকায় সবার প্রথম নাম স্কটল্যান্ডের তারকা খেলোয়াড় মজিদ হকের। মজিদ পেশায় একজন ডানহাতি ব্যাটসম্যান আর অফব্রেক স্পিন বোলার। মজিদ প্রথম এমন খেলোয়াড় ছিলেন যাকে প্রথম করোনা পজিটিভ হয়েছিলেন। ২০১৫য় স্কটল্যান্ডের হয়ে আইসিসি একদিনের বিশ্বকাপ খেলা মজিদ হক সোশ্যাল মিডিয়ার মাধ্যমে নিজের করোনা পজিটিভ হওয়ার কথা খোলসা করেছিলেন। সেই সঙ্গে তিনি এটাও বলেছিলেন যে তার গ্লাসগোর রয়্যাল অ্যালেকজান্ড্রা হাসপাতালে চিকিৎসা চলছে। ৩৭ বছরের মজিদ হক স্কটল্যান্ডের হয়ে ৫৪টি একদিনের আর ২১টি টি-২০ ম্যাচ খেলেছেন। এর মধ্যে তিনি ওয়ানডেতে ৫৬৬ রান করেন অন্যদিকে ৬০টি উইকেট নিয়ে সফল হন। এছাড়াও ২১টি টি-২০ ম্যাচে তার ব্যাট থেকে মাত্র ৬৪ রান বেরিয়েছে আর তিনি মোট ২৮টি উইকেট নিতে সফল হয়েছেন।

২. সোলো নকভেনী (দক্ষিণ আফ্রিকা)

৫ জন ক্রিকেটার যারা এখনো পর্যন্ত হয়েছেন করোনা পজিটিভ, একজনের হয়েছে মৃত্যু 2

এই তালিকায় দ্বিতীয় নাম দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ক্রিকেট দলের খেলোয়াড় সোলো নকভেনীর রয়েছে। সোলো করোনার শিকার হওয়া মজিদ হকের পর দ্বিতীয় খেলোয়াড়। দক্ষিণ আফ্রিকার সোলো একজন বাঁহাতি জোরে বোলার আর তিনি প্রথম শ্রেণীর ক্রিকেটে মোট ৩৬টি ম্যাচ খেলেছেন আর এর মধ্যে তিনি ৬০টি উইকেট নিতে সফল হয়েছেন। অন্যদিকে নিজের খেলা ৪৪টি লিস্ট এ ম্যাচে তিনি মোট ৪৬টি উইকেট নিয়েছেন। সোলো নকভেনী ৩৪টি টি-২০ ম্যাচ খেলেছেন আর ২৮টি উইকেট নিয়েছেন। জোহানেসবার্গের সোলো নকভেনীও সোশ্যাল মিডিয়ার মাধ্যমেই নিজের করোনা পজিটিভ হওয়ার খবর নিজের সমর্থকদের জানিয়েছিলেন।

৩. জাফর সরফরাজ

৫ জন ক্রিকেটার যারা এখনো পর্যন্ত হয়েছেন করোনা পজিটিভ, একজনের হয়েছে মৃত্যু 3

এই তালিকায় পরবর্তী নাম হলো পাকিস্তানের জাফর সরফরাজের। জাফর পাকিস্তানের প্রাক্তন ঘরোয়া ক্রিকেটার ছিলেন আর তিনি প্রথম এমন খেলোয়াড়ও যার করোনার কারণে মৃত্যু হয়েছে। আপনাদের সকলের জ্ঞাতার্থে জানিয়ে দেওয়া যাক যে জাফর সরফরাজ সাত এপ্রিল করোনা সংক্রিমিত হয়েছিলেন আর তাঁর ১৪ এপ্রিল পেশোয়ারের একটি প্রাইভেট হাসপাতালে মৃত্যু হয়। জাফর সরফরাজ একজন লেগ স্পিন বোলার আর বাঁহাতি ব্যাটসম্যান ছিলেন। ১৯৮৮ সালে তিনি নিজের ফার্স্টক্লাস ডেবিউ করেছিলেন আর তিনি নিজের খেলা ১৫টি ফার্স্টক্লাস ম্যাচে ২৮ গড়ের সঙ্গে ৬১৬ রান করতে সফল থেকেছেন আর লিস্ট এ ম্যাচে তিনি ছটি ম্যাচ খেলে ১৬ গড়ে মাত্র ৯৬টি রান করেছেন।

৪. তৌফিক উমর

৫ জন ক্রিকেটার যারা এখনো পর্যন্ত হয়েছেন করোনা পজিটিভ, একজনের হয়েছে মৃত্যু 4

এই তালিকায় পরবর্তী নাম হলো পাকিস্তান দলের প্রকাতন ওপেনিং ব্যাটসম্যান তৌফিক উমরের। তৌফিক করোনা আক্রান্ত চতুর্থ ক্রিকেটার আর পাকিস্তানের দ্বিতীয় খেলোয়াড়। তৌফিক উমরকে ২৪ মে করোনা পজিটিভ পাওয়া যায় আর সবচেয়ে ভালো বিষয় হলো যে ৫জুন তিনি এই সংক্রমণ থেকে সুস্থও হয়ে যান। তৌফিক উমরও নিজের এই সংক্রমণের খবর সোশ্যাল মিডিয়ার মাধ্যমেই নিজের সমর্থকদের জানিয়েছিলেন। তৌফিক পাকিস্তানের বড়ো খেলোয়াড়দের মধ্যে একজন ছিলেন আর তিনি পাকিস্তান দলের হয়ে মোট ৪৪টি টেস্ট আর ২২টি একদিনের ম্যাচ খেলেছেন। নিজের খেলা ৪৪টি টেস্ট ম্যাচে তিনি ৩৮ গড়ে ২৯৬৩ রান করেছেন। অন্যদিকে ২২টি একদিনের ম্যাচে তার ব্যাট থেকে মাত্র ৫০৪ রানই বেরিয়েছিল।

৫. শাহিদ আফ্রিদি

৫ জন ক্রিকেটার যারা এখনো পর্যন্ত হয়েছেন করোনা পজিটিভ, একজনের হয়েছে মৃত্যু 5

এই তালিকায় পাকিস্তান দলের প্রাক্তন অধিনায়ক আর তারকা অলরাউন্ডার শাহিদ আফ্রিদিরও নাম রয়েছে। আফ্রিদিকে ১৩জুন করোনা সংক্রমিত পাওয়া গ্যেছিল আর তিনিও সোশ্যাল মিডিয়ার মাধ্যমে বিশ্বকে নিজের এই সংক্রমণের ব্যাপারে জানিয়েছিলেন। বুমবুম আফ্রিদিকে করোনা পজিটিভ পাওয়ার পরই বিশ্ব ক্রিকেটে হইচই পড়ে গিয়েছিল। না স্রেফ পাকিস্তান থেকে বরং বিশ্বের প্রত্যেকটি কোণা থেকে তার সুস্থতার জন্য প্রার্থনা আসতে শুরু করে। জনপ্রিয় এই অলরাউন্ডার পাকিস্তানের হয়ে ২৭টি টেস্ট ম্যাচ, ৩৯৮টি একদিনের ম্যাচ আর ৯৯টি টি-২০ আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। এর মধ্যে তিনি ক্রমশ: ১৭১৬ টেস্ট রান, ৮০৬৪ ওয়ানডে, আর ১৪১৬ টি-২০ রান করতে সফল হয়েছিলেন। অন্যদিকে তার ঝুলিতে ৪৮টি টেস্ট, ৩৯৫টি ওয়ানডে আর ৯৮টি টি-২০ উইকেটও রয়েছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *